ভোটের হাওয়া: টাঙ্গাইল-১

আওয়ামী লীগে একক প্রার্থী বিএনপিতে একাধিক

প্রকাশ: ১৪ জানুয়ারি ২০১৮      

আবদুর রহিম, টাঙ্গাইল আনছার আলী, মধুপুর

মধুপুরের শালবন, ধনবাড়ীর জমিদারবাড়ী, আদিবাসীদের নানা সংস্কৃতি আর রানী ভবানীর স্মৃতিবিজড়িত মধুপুর ও ধনবাড়ী উপজেলা নিয়ে গঠিত টাঙ্গাইল-১ আসন। এ আসন আওয়ামী লীগের দুর্ভেদ্য ঘাঁটি। বর্তমান এমপি দলের সভাপতিমণ্ডলীর সদস্য সাবেক খাদ্য ও দুর্যোগ ব্যবস্থাপনামন্ত্রী ড. আবদুর রাজ্জাক। তিনি প্রায় ১৬ বছর এ আসনের প্রতিনিধিত্ব করছেন। দুই উপজেলাতেই তার রয়েছে শক্ত অবস্থান। দলীয় নেতাকর্মীরাও তার ওপর আস্থাশীল। অন্যদিকে, দীর্ঘদিন ক্ষমতার বাইরে থাকা বিএনপি সাংগঠনিক কার্যক্রমের দিক থেকে খুব একটা সক্রিয় অবস্থায় নেই। তার ওপর রয়েছে স্থানীয় নেতাদের কোন্দল। এ আসনে প্রার্থিতা বাছাইয়ের ক্ষেত্রে বিএনপি হাইকমান্ডকে বেগ পেতে হতে পারে।

নব্বইয়ের স্বৈরাচারবিরোধী আন্দোলনের পর ১৯৯১ সালে রাজনীতিতে অভিষেক ঘটিয়েই চমক সৃষ্টি করেন সাবেক রাষ্ট্রপতি প্রয়াত আবু সাঈদ চৌধুরীর ছেলে আবুল হাসান চৌধুরী। বিএনপির সৈয়দা আশিকা আকবরকে হারিয়ে এমপি নির্বাচিত হন তিনি। ১৯৯৬ সালের ১৫ ফেব্রুয়ারি বিতর্কিত নির্বাচনে বিএনপির তৎকালীন মহাসচিব ব্যারিস্টার আবদুস সালাম তালুকদার এ আসনে এমপি নির্বাচিত হন। পরে ওই বছরের ১২ জুনের নির্বাচনে সালাম তালুকদারকে হারিয়ে আবুল হাসান চৌধুরী আবারও নির্বাচিত হন। এর মূল্যায়নও করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তাকে দেওয়া হয় পররাষ্ট্র প্রতিমন্ত্রীর দায়িত্ব। পরে আওয়ামী লীগের সঙ্গে দূরত্ব তৈরি হওয়ায় ২০০১ সালে মনোনয়নবঞ্চিত হন আবুল হাসান চৌধুরী। সালাম তালুকদারের মৃত্যুর পর এ আসনে বিএনপিও প্রার্থী সংকটে পড়ে। ২০০১ সালে পাশের ভূঞাপুর-গোপালপুরের সাবেক এমপি আফাজ উদ্দিন ফকিরের ভাতিজা শিল্পপতি ফকির মাহবুব আনাম স্বপনকে বিএনপি এ আসনে মনোনয়ন দেয়। আর আওয়ামী লীগের মনোনয়ন পান কৃষিবিজ্ঞানী ড. আবদুর রাজ্জাক। তিনি প্রথম নির্বাচন করেই চমকে দেন সবাইকে। প্রায় দ্বিগুণ ভোটের ব্যবধানে বিএনপির স্বপনকে পরাজিত করেন। আবদুর রাজ্জাক ২০০৮ সালেও প্রায় এক লাখ ভোটের ব্যবধানে স্বপনকে দ্বিতীয়বারের মতো হারান। পরে ড. আবদুর রাজ্জাক খাদ্য, ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনামন্ত্রীর দায়িত্ব পান। ২০১৪ সালে তিনি বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হন। আওয়ামী লীগের নেতাকর্মীরা মনে করেন, এ আসনে আবদুর রাজ্জাকের কোনো প্রতিদ্বন্দ্বী নেই।

আগামী নির্বাচনে দলের মনোনয়ন পাওয়ার ব্যাপারে আশাবাদী আবদুর রাজ্জাক। সমকালকে তিনি বলেন, নির্বাচনী প্রতিশ্রুতি অনুযায়ী মধুপুর ও ধনবাড়ীতে ব্যাপক উন্নয়ন করেছি। ধনবাড়ীতে মডেল উপজেলা ভবন, ৫০ শয্যার হাসপাতাল, থানা ভবন, ফায়ার সার্ভিস, প্রাণী হাসপাতাল, মধুপুরে ৭২ হাজার টন ধারণক্ষমতার অত্যাধুনিক সাইলো নির্মাণ, কোল্ড স্টোরেজ, মধুপুর অডিটরিয়ামসহ শিক্ষা, স্বাস্থ্য, যোগাযোগ ও অবকাঠামো খাতে ব্যাপক উন্নয়ন হয়েছে। মধুপুর ও ধনবাড়ী উপজেলার ঘরে ঘরে বিদ্যুৎ পৌঁছে দিয়েছি। উন্নয়নের সুফল পাচ্ছেন এলাকার প্রত্যেক মানুষ।

মধুপুর উপজেলা আওয়ামী লীগের সভাপতি খন্দকার শফিউদ্দিন মনি বলেন, এ আসনে আবদুর রাজ্জাক আওয়ামী লীগের একক প্রার্থী। মধুপুর আওয়ামী লীগ সাংগঠনিকভাবে অত্যন্ত শক্তিশালী। তা ছাড়া তিনি যে উন্নয়নমূলক কর্মকাণ্ড করেছেন, তার ধারাবাহিকতা রক্ষা করতে দল-মত নির্বিশেষে সাধারণ জনগণ ভোট দিয়ে তাকে জয়যুক্ত করবে।

ধনবাড়ী উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক পৌর মেয়র খন্দকার মঞ্জুরুল ইসলাম তপন বলেন, আবদুর রাজ্জাক একজন সৎ ও নিষ্ঠাবান রাজনীতিবিদ। এবারও তিনি মনোনয়ন পেয়ে বিপুল ভোটের ব্যবধানে বিজয়ী হবেন। একই উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক তোফাজ্জল হোসেন বলেন, নেত্রী যাকে মনোনয়ন দেবেন, তার পক্ষেই কাজ করতে হবে। তবে এ আসনে ড. রাজ্জাকের কোনো বিকল্প নেই। উন্নয়নের ধারা অব্যাহত রাখতে তাকেই প্রয়োজন। একই কথা বললেন উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও ধনবাড়ী উপজেলা পরিষদ চেয়ারম্যান মীর ফারুক আহমাদ ফরিদও।

এদিকে, দীর্ঘদিন ক্ষমতার বাইরে থাকা বিএনপির সাংগঠনিক কার্যক্রম ও অভ্যন্তরীণ কোন্দলের কথা মানতে নারাজ দলটির জাতীয় নির্বাহী কমিটির সদস্য ফকির মাহবুব আনাম স্বপন। দলীয় নেতাকর্মীদের মধ্যে কিছু মতৈক্য থাকলেও সবাই ঐক্যবদ্ধ। তিনি বলেন, বিএনপির এমন কোনো নেতাকর্মী নেই যে দমন-পীড়নের শিকার হননি। এর মধ্য দিয়েই সাংগঠনিক কার্যক্রম পরিচালনা করে যাচ্ছি। ধনবাড়ী উপজেলার উন্নয়নে তার ভূমিকার কথা তুলে ধরে স্বপন বলেন, এমপি না হয়েও নিজের টাকায় মধুপুর ও ধনবাড়ীতে উন্নয়ন করেছি। সবকিছু ছেড়ে এসে এ অঞ্চলের মানুষ হিসেবে সবার পাশে থাকতে চাই। দলের চেয়ারপারসন খালেদা জিয়ার নির্দেশনা মেনে কাজ করছি। আশা করি, তিনি মূল্যায়ন করবেন।

স্বপন ছাড়াও বিএনপির সম্ভাব্য প্রার্থী তালিকায় রয়েছেন- সৈয়দা আশিকা আকবর, মধুপুর উপজেলা বিএনপির সাধারণ সম্পাদক ও সাবেক পৌর মেয়র সরকার শহিদুল ইসলাম শহিদ, বিএনপি চেয়ারপারসনের মামলা পরিচালনাকারী আইনজীবীদের অন্যতম মোহাম্মদ আলী।

মধুপুর উপজেলা বিএনপির সভাপতি ও জেলা বিএনপির সহসভাপতি জাকির হোসেন সরকার মনে করেন, দলে কোনো বিভেদ নেই। আর মনোনয়ন অনেকেই চাইতে পারেন। তবে ফকির মাহবুব আনাম স্বপনই এ আসনে বিএনপির একমাত্র যোগ্য প্রার্থী। নিরপেক্ষ সরকারের অধীনে ও সুষ্ঠু নির্বাচন হলে তার বিজয় নিশ্চিত। তবে ধনবাড়ী উপজেলা বিএনপির সাবেক সাধারণ সম্পাদক অধ্যক্ষ এম আজিজুর রহমান বলেন, ১৯৭৯ সালে সৈয়দা আশিকা আকবরের বাবা নবাব হাসান আলী চৌধুরী এ আসনে বিএনপির মনোনীত এমপি ছিলেন। তার মৃত্যুর পর ১৯৮২ সালে উপনির্বাচনে সৈয়দা আশিকা আকবর এমপি নির্বাচিত হন। এলাকায় তাদের পরিবারের জনপ্রিয়তা রয়েছে। সৈয়দা আশিকা আকবরকে বিএনপি থেকে মনোনয়ন দেওয়া হলে এলাকার নেতাকর্মীদের মধ্যে ঐক্য ফিরে আসবে এবং ভোটের হিসাবও পাল্টে যাবে।

সৈয়দা আশিকা আকবর বলেন, ১৯৯৬ সালে বিএনপি তাকে মনোনয়ন দিয়েছিল। এবারও মনোনয়ন পাবেন বলে আশাবাদী। নেতাকর্মীরা তার সঙ্গে যোগাযোগ করছেন। মনোনয়ন পেলে ধানের শীষকে বিজয়ী করে আনবেন বলে জানান তিনি।

অ্যাডভোকেট মোহাম্মদ আলীও এ আসনে মনোনয়নের দাবিদার। তিনি জানান, তৃণমূল পর্যায়ের নেতাকর্মীদের সঙ্গে তার নিবিড় সম্পর্ক রয়েছে। দুর্দিনে বিএনপির পাশে থেকে আন্দোলন-সংগ্রাম করেছেন। মনোনয়ন পাওয়ার ব্যাপারে তিনি শতভাগ নিশ্চিত। তার দাবি, আওয়ামী লীগের প্রার্থীর সঙ্গে শক্ত প্রতিদ্বন্দ্বিতা করে বিজয় ছিনিয়ে আনতে একমাত্র তিনিই সক্ষম। বিএনপির আরেক মনোনয়নপ্রত্যাশী সরকার শহিদুল ইসলাম শহিদ বলেন, দলের কর্মী পর্যায় থেকে প্রার্থী বাছাই হলে সত্যিকারের প্রার্থীর নাম উঠে আসবে। তবে দল যাকে মনোনয়ন দেবে, তার পক্ষেই কাজ করার অঙ্গীকার করেন তিনি।

এদিকে, বিএনপি থেকে সদ্য জাতীয় পার্টিতে (জাপা) যোগদানকারী চলচ্চিত্রকার নুরুল ইসলাম রাজ পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদের নির্দেশে এরই মধ্যে নির্বাচনী প্রচারে নেমেছেন বলে জানিয়েছেন। এ ছাড়া জাপার কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য খন্দকার বদিউর রহমান মিথুন ও জেলা জাপার শিক্ষাবিষয়ক সম্পাদক অধ্যক্ষ ফেরদৌস আহম্মেদ পিন্টু নির্বাচনে প্রার্থী হবেন এমন ঘোষণা দিয়ে নেতাকর্মীদের সঙ্গে যোগাযোগ রক্ষা করে চলেছেন। জেপি (মঞ্জু) থেকে দলের প্রেসিডিয়াম সদস্য আবু সাইদ খান মিন্টু নিজেকে সম্ভাব্য প্রার্থী ঘোষণা করে মাঠে নেমেছেন।

আরও পড়ুন

মইনুলের গ্রেফতারে রাজনীতির সম্পর্ক নেই: নাসিম

মইনুলের গ্রেফতারে রাজনীতির সম্পর্ক নেই: নাসিম

আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও ১৪ দলের মুখপাত্র স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ ...

ভর্তি পরীক্ষায় জালিয়াতির দায়ে রাবির সাবেক শিক্ষার্থী কারাগারে

ভর্তি পরীক্ষায় জালিয়াতির দায়ে রাবির সাবেক শিক্ষার্থী কারাগারে

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ২০১৮-১৯ শিক্ষাবর্ষের  স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি ...

টপ অর্ডারকে দায়িত্ব নিতে হবে: রাজপুত

টপ অর্ডারকে দায়িত্ব নিতে হবে: রাজপুত

জিম্বাবুয়ের গল্পটা বাংলাদেশের ঠিক উল্টো। বাংলাদেশ দলের এতোদনি ত্রাতা ছিলেন ...

শ্যামল কান্তি লাঞ্ছনা মামলায় সেলিম ওসমানকে অব্যাহতি

শ্যামল কান্তি লাঞ্ছনা মামলায় সেলিম ওসমানকে অব্যাহতি

নারায়ণগঞ্জে স্কুলশিক্ষক শ্যামল কান্তি ভক্তকে কান ধরে উঠবস ও লাঞ্ছনার ...

খাসোগির মৃতদেহ কোথায়, জানতে চান এরদোয়ান

খাসোগির মৃতদেহ কোথায়, জানতে চান এরদোয়ান

সাংবাদিক জামাল খাসোগিকে 'পরিকল্পিতভাবে' হত্যা করা হয়েছে অভিযোগ তুলে তার ...

জাবিতে পাখি দেখতে টিকিট লাগবে

জাবিতে পাখি দেখতে টিকিট লাগবে

শীতের সময় সাইবেরিয়াসহ বিশ্বের বিভিন্ন স্থান থেকে নানা প্রজাতির পাখি ...

রোনালদোর ডায়মন্ডের ঘড়ির দাম কতো?

রোনালদোর ডায়মন্ডের ঘড়ির দাম কতো?

ওল্ড ট্রাফোর্ডে ফিরছেন ক্রিস্টিয়ানো রোনালদো। আর সেজন্য নতুন সাজগোজ করেছেন ...

জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড ২৭-২৮ অক্টোবর

জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড ২৭-২৮ অক্টোবর

সাভারের শেখ হাসিনা জাতীয় যুব উন্নয়ন ইনস্টিটিউটে ২৭ ও ২৮ ...