ভালোবাসা এবার নতুন গোলাপে

প্রকাশ: ১২ ফেব্রুয়ারি ২০১৮      

তৌহিদুর রহমান, যশোর

যশোরের গদখালী ইউনিয়নের ফুলচাষিদের যেন বিশ্রামেরও ফুরসত নেই এখন! 'ফুলের রাজধানী' হিসেবে খ্যাত এই এলাকা থেকেই জোগান আসে দেশের মোট চাহিদার ৭০ ভাগ ফুল। বিশ্ব ভালোবাসা দিবস এবং বসন্তবরণ উৎসব সামনে রেখে প্রতি বছরের মতো এবারও ব্যস্ততা বেড়েছে ঝিকরগাছা উপজেলার গদখালী এলাকার ফুলচাষিদের। চলতি মৌসুমে তারা বাজারে এনেছেন 'লং স্টিক রোজ' নামে গোলাপের একটি নতুন জাত। কেবল ভোক্তার মন নয়; নতুন এই গোলাপ চাষিদেরও ভাগ্য রাঙাবে বলে আশা করছেন সংশ্নিষ্টরা। 


ইনামুল হোসেন নামে গদখালীর একজন চাষি বাংলাদেশে প্রথমবারের মতো বিশেষ জাতের এই গোলাপের চাষ শুরু করেন। তার দেখাদেখি আরও অনেকেই চলতি মৌসুমে এই ফুল উৎপাদনে আগ্রহী  হচ্ছেন। ইনামুল হোসেন সমকালকে জানান, ভারতের পুনে থেকে চারা এনে ৪০ শতক জমিতে লং স্টিক রোজের চাষ করেছেন। উৎপাদন ব্যয় হয়েছে সব মিলিয়ে সাড়ে ১০ লাখ টাকা। এক বছরেই পুরো বিনিয়োগ উঠে আসবে বলে আত্মবিশ্বাসী ইনামুল। এরই মধ্যে কয়েক দফা ফুল বাজারজাত করার কথা জানিয়ে তিনি বলেন, ঠিকমতো পরিচর্যা পেলে এই ক্ষেত থেকে একটানা ১০ বছর ফুল মিলবে। 


'লং স্টিক রোজ' নিয়ে বলতে গিয়ে প্রশংসা শোনালেন বাংলাদেশ ফ্লাওয়ার সোসাইটির সভাপতি আবদুর রহিম। তিনি বলেন, অন্য জাতের গোলাপ ফুল গাছ থেকে তোলার পর যেখানে ৪-৫ দিনের বেশি রাখা যায় না, সেখানে লং স্টিক গোলাপ রাখা যায় দুই সপ্তাহ পর্যন্ত। এর স্টিক বেশ শক্ত। এসব কারণে অন্য জাতের গোলাপ যেখানে ৩ থেকে ৪ টাকায় বিক্রি হয়, সেখানে লং স্টিক রোজ বিক্রি হচ্ছে ১২ থেকে ১৫ টাকায়।


সম্প্রতি গদখালীতে দেখা গেছে, বিস্তীর্ণ মাঠজুড়ে এখন দোল খাচ্ছে রঙ-বেরঙের হরেক রকম ফুল। বাতাসে ফুটন্ত ফুলের সুবাস ছড়িয়ে যাচ্ছে চারদিকে। ফলন ও দাম ভালো হওয়ায় ফুলের হাসি লেগেছে চাষিদের চোখেমুখে। 'লং স্টিক রোজ'-এর পাশাপাশি এ বছর ভালোবাসা দিবসে গোলাপ, রজনীগন্ধা, গ্লাডিওলাস ও ইউরোপের অপূর্ব ফুল জারবেরা বিশেষ জায়গা করে নিয়েছে। তবে বেশি মূল্য পাওয়ায় লং স্টিক রোজ নিয়ে চাষিদেরও আগ্রহ বেড়েছে। কিন্তু চারা সহজলভ্য না হওয়ায় প্রতিবন্ধকতা সৃষ্টি হচ্ছে। এ ব্যাপারে সরকারি পৃষ্ঠপোষকতা চান তারা।


স্থানীয় চাষি ও ফুল ব্যবসায়ী ইসমাঈল হোসেন বলেন, ভ্যালেনটাইন ডে'তে ফুল বিক্রি বেশি হবে। বাজারে জারবেরা, গোলাপ, রজনীগন্ধার চাহিদা বেশি। ফলে দামও ভালো মিলছে। ফুলচাষি হাফিজা খাতুন হ্যাপি বলেন, এবারের ভালোবাসা দিবসে ফুলের চাহিদা অন্য যে কোনোবারের চেয়ে বেশি। উৎপাদনও তাই বেশি। 


স্থানীয় হাড়িয়া নিমতলা গ্রামের আসলাম হোসেন জানান, তিনি এক বিঘা জমিতে গোলাপ ও দুই বিঘাতে গ্লাডিওলাস ফুলের আবাদ করেছেন। বর্তমানে গোলাপ ৩ টাকা ও গ্লাডিওলাস ২/৪ টাকা পিস বিক্রি হচ্ছে। এক বিঘা জমিতে গোলাপ রোপণে ৮০ হাজার টাকা খরচ হয়। আর একবার রোপণে ৬-৭ বছর গোলাপ ফুল পাওয়া যায়। এখান থেকে বছরে অন্তত দুই লাখ টাকা লাভ হয়।


ঝিকরগাছা উপজেলা কৃষি কর্মকর্তা দীপঙ্কর দাস বলেন, গত বছর গদখালীতে ৩৫ কোটি টাকার ফুল বিক্রি হয়েছে। নতুন জাতের আগমন ও অনুকূল পরিবেশের কারণে এ বছর ফুল বেচাকেনা আরও বাড়বে বলে আশা করা হচ্ছে। ফুল চাষকে লাভজনক করে তুলতে কৃষি বিভাগের পক্ষ থেকে নানা সহায়তা দেওয়া হচ্ছে বলেও জানান তিনি। 

আরও পড়ুন

পুজদেমনকে খুঁজতে গার্দিওলার বিমান তল্লাশি

পুজদেমনকে খুঁজতে গার্দিওলার বিমান তল্লাশি

স্পেন থেকে বিচ্ছিন্ন হয়ে কাতালুনিয়ার স্বাধীনতার পক্ষে পেপ গার্দিওলার সমর্থন ...

চাঁদাবাজির মামলায় স্বেচ্ছাসেবক লীগের দুই নেতা গ্রেফতার

চাঁদাবাজির মামলায় স্বেচ্ছাসেবক লীগের দুই নেতা গ্রেফতার

কোটি টাকার চাঁদাবাজির মামলায় নগর স্বেচ্ছাসেবক লীগের দুই নেতাকে গ্রেফতার ...

 মহাধুমধামে লিলিয়ার সঙ্গে গোলাপের বিয়ে

মহাধুমধামে লিলিয়ার সঙ্গে গোলাপের বিয়ে

ঘটা করে বরযাত্রী নিয়ে বাদ্য বাজিয়ে পালকিতে চড়ে বর গোলাপ ...

 বাবা-মাকে খুঁজে পাবে সুরাইয়া?

বাবা-মাকে খুঁজে পাবে সুরাইয়া?

মেয়েটির নাম সুমাইয়া আক্তার সুরাইয়া (১৮)। বাবার নাম সলেমান মীর, ...

জনপ্রিয়তা বাড়লে খালেদা জিয়াকে জেলেই রাখুন: তোফায়েল

জনপ্রিয়তা বাড়লে খালেদা জিয়াকে জেলেই রাখুন: তোফায়েল

বিএনপি নেতা মওদুদ আহমদের মন্তব্য প্রসঙ্গে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেছেন, ...

খালেদা জিয়ার জামিন শুনানি রোববার

খালেদা জিয়ার জামিন শুনানি রোববার

জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতির দায়ে সাজাপ্রাপ্ত বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার ...

নোবেলজয়ী দুই নারী ঢাকায়

নোবেলজয়ী দুই নারী ঢাকায়

নির্যাতিত-নিপীড়িত রোহিঙ্গাদের পাশে দাঁড়াতে বাংলাদেশে এসেছেন শান্তিতে নোবেলজয়ী ইয়েমেনের তাওয়াক্কল ...

কোচের দোষ দেখছেন না তাসকিন

কোচের দোষ দেখছেন না তাসকিন

সাম্প্রতিক ফর্মটা ভালো যাচ্ছে না তাসকিন আহমেদের। তবে কোর্টনি ওয়ালশের ...