ভালোবাসা এবার নতুন গোলাপে

প্রকাশ: ১২ ফেব্রুয়ারি ২০১৮      

তৌহিদুর রহমান, যশোর

যশোরের গদখালী ইউনিয়নের ফুলচাষিদের যেন বিশ্রামেরও ফুরসত নেই এখন! 'ফুলের রাজধানী' হিসেবে খ্যাত এই এলাকা থেকেই জোগান আসে দেশের মোট চাহিদার ৭০ ভাগ ফুল। বিশ্ব ভালোবাসা দিবস এবং বসন্তবরণ উৎসব সামনে রেখে প্রতি বছরের মতো এবারও ব্যস্ততা বেড়েছে ঝিকরগাছা উপজেলার গদখালী এলাকার ফুলচাষিদের। চলতি মৌসুমে তারা বাজারে এনেছেন 'লং স্টিক রোজ' নামে গোলাপের একটি নতুন জাত। কেবল ভোক্তার মন নয়; নতুন এই গোলাপ চাষিদেরও ভাগ্য রাঙাবে বলে আশা করছেন সংশ্নিষ্টরা। 


ইনামুল হোসেন নামে গদখালীর একজন চাষি বাংলাদেশে প্রথমবারের মতো বিশেষ জাতের এই গোলাপের চাষ শুরু করেন। তার দেখাদেখি আরও অনেকেই চলতি মৌসুমে এই ফুল উৎপাদনে আগ্রহী  হচ্ছেন। ইনামুল হোসেন সমকালকে জানান, ভারতের পুনে থেকে চারা এনে ৪০ শতক জমিতে লং স্টিক রোজের চাষ করেছেন। উৎপাদন ব্যয় হয়েছে সব মিলিয়ে সাড়ে ১০ লাখ টাকা। এক বছরেই পুরো বিনিয়োগ উঠে আসবে বলে আত্মবিশ্বাসী ইনামুল। এরই মধ্যে কয়েক দফা ফুল বাজারজাত করার কথা জানিয়ে তিনি বলেন, ঠিকমতো পরিচর্যা পেলে এই ক্ষেত থেকে একটানা ১০ বছর ফুল মিলবে। 


'লং স্টিক রোজ' নিয়ে বলতে গিয়ে প্রশংসা শোনালেন বাংলাদেশ ফ্লাওয়ার সোসাইটির সভাপতি আবদুর রহিম। তিনি বলেন, অন্য জাতের গোলাপ ফুল গাছ থেকে তোলার পর যেখানে ৪-৫ দিনের বেশি রাখা যায় না, সেখানে লং স্টিক গোলাপ রাখা যায় দুই সপ্তাহ পর্যন্ত। এর স্টিক বেশ শক্ত। এসব কারণে অন্য জাতের গোলাপ যেখানে ৩ থেকে ৪ টাকায় বিক্রি হয়, সেখানে লং স্টিক রোজ বিক্রি হচ্ছে ১২ থেকে ১৫ টাকায়।


সম্প্রতি গদখালীতে দেখা গেছে, বিস্তীর্ণ মাঠজুড়ে এখন দোল খাচ্ছে রঙ-বেরঙের হরেক রকম ফুল। বাতাসে ফুটন্ত ফুলের সুবাস ছড়িয়ে যাচ্ছে চারদিকে। ফলন ও দাম ভালো হওয়ায় ফুলের হাসি লেগেছে চাষিদের চোখেমুখে। 'লং স্টিক রোজ'-এর পাশাপাশি এ বছর ভালোবাসা দিবসে গোলাপ, রজনীগন্ধা, গ্লাডিওলাস ও ইউরোপের অপূর্ব ফুল জারবেরা বিশেষ জায়গা করে নিয়েছে। তবে বেশি মূল্য পাওয়ায় লং স্টিক রোজ নিয়ে চাষিদেরও আগ্রহ বেড়েছে। কিন্তু চারা সহজলভ্য না হওয়ায় প্রতিবন্ধকতা সৃষ্টি হচ্ছে। এ ব্যাপারে সরকারি পৃষ্ঠপোষকতা চান তারা।


স্থানীয় চাষি ও ফুল ব্যবসায়ী ইসমাঈল হোসেন বলেন, ভ্যালেনটাইন ডে'তে ফুল বিক্রি বেশি হবে। বাজারে জারবেরা, গোলাপ, রজনীগন্ধার চাহিদা বেশি। ফলে দামও ভালো মিলছে। ফুলচাষি হাফিজা খাতুন হ্যাপি বলেন, এবারের ভালোবাসা দিবসে ফুলের চাহিদা অন্য যে কোনোবারের চেয়ে বেশি। উৎপাদনও তাই বেশি। 


স্থানীয় হাড়িয়া নিমতলা গ্রামের আসলাম হোসেন জানান, তিনি এক বিঘা জমিতে গোলাপ ও দুই বিঘাতে গ্লাডিওলাস ফুলের আবাদ করেছেন। বর্তমানে গোলাপ ৩ টাকা ও গ্লাডিওলাস ২/৪ টাকা পিস বিক্রি হচ্ছে। এক বিঘা জমিতে গোলাপ রোপণে ৮০ হাজার টাকা খরচ হয়। আর একবার রোপণে ৬-৭ বছর গোলাপ ফুল পাওয়া যায়। এখান থেকে বছরে অন্তত দুই লাখ টাকা লাভ হয়।


ঝিকরগাছা উপজেলা কৃষি কর্মকর্তা দীপঙ্কর দাস বলেন, গত বছর গদখালীতে ৩৫ কোটি টাকার ফুল বিক্রি হয়েছে। নতুন জাতের আগমন ও অনুকূল পরিবেশের কারণে এ বছর ফুল বেচাকেনা আরও বাড়বে বলে আশা করা হচ্ছে। ফুল চাষকে লাভজনক করে তুলতে কৃষি বিভাগের পক্ষ থেকে নানা সহায়তা দেওয়া হচ্ছে বলেও জানান তিনি। 

নওগাঁয় ট্রাকচাপায় ৩ জনের মৃত্যু

নওগাঁয় ট্রাকচাপায় ৩ জনের মৃত্যু

নওগাঁয় ট্রাকচাপায় মটরসাইকেলের দুই আরোহীসহ তিন জন নিহত হয়েছেন। মঙ্গলবার ...

রোহিঙ্গা প্রত্যাবাসন নির্ভর করছে বাংলাদেশের ওপর: সু চি

রোহিঙ্গা প্রত্যাবাসন নির্ভর করছে বাংলাদেশের ওপর: সু চি

রোহিঙ্গা প্রত্যাবাসন কবে শুরু হবে সেটি বাংলাদেশের ওপরই নির্ভর করছে ...

এই প্রথম নিজের টাকায় কোরবানি দিচ্ছি: বুবলী

এই প্রথম নিজের টাকায় কোরবানি দিচ্ছি: বুবলী

ঢাকাই ছবির বর্তমান সময়ের আলোচিত নায়িকা শবনম বুবলী। চলচ্চিত্রের অনেকে ...

জন্মদিনে পূজাকে কী উপহার দিলেন জাজের কর্ণধার?

জন্মদিনে পূজাকে কী উপহার দিলেন জাজের কর্ণধার?

এই প্রজন্মের নায়িকা পূজা চেরির জন্মদিন ছিল সোমবার। বিশেষ দিনটি ...

সিধু সম্পর্কে যা বললেন ইমরান

সিধু সম্পর্কে যা বললেন ইমরান

সিধুকে নিয়ে যখন সর্বত্রই সমালোচনার ঝড় তখন তার পাশে এসে ...

জামিন পেলেন অভিনেত্রী নওশাবা

জামিন পেলেন অভিনেত্রী নওশাবা

তথ্যপ্রযুক্তি আইনে করা মামলায় অভিনেত্রী ও মডেল কাজী নওশাবা আহমেদকে ...

গাছে বাসের ধাক্কা, প্রাণ গেল যাত্রীর

গাছে বাসের ধাক্কা, প্রাণ গেল যাত্রীর

নাটোরের বড়াইগ্রামে যাত্রীবাহী একটি বাস নিয়ন্ত্রণ হারিয়ে সড়কের পাশের একটি ...

কাবুলে প্রেসিডেন্ট প্রাসাদের কাছে রকেট হামলা

কাবুলে প্রেসিডেন্ট প্রাসাদের কাছে রকেট হামলা

তালেবানদের ছোড়া একাধিক রকেটের মধ্যে একটি আফগানিস্তানের প্রেসিডেন্ট প্রাসাদের কাছে ...