ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক

পাঁচ কারণে যানজট

প্রকাশ: ১৬ মে ২০১৮       প্রিন্ট সংস্করণ     

সমকাল ডেস্ক

পাঁচ কারণে তিন দিন পরও কমছে না ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের মহাযানজট। ফেনীতে এ জট কমে গেলেও মহাসড়কের ঢাকামুখী দাউদকান্দি অংশে নতুন করে এ যানজট বাড়তে শুরু করেছে। কুমিল্লার চান্দিনা উপজেলার মাধাইয়া কাঠেরপুল থেকে গোমতী ও মেঘনা সেতু পার হয়ে এ যানজট গতকাল মঙ্গলবার সোনারগাঁ পর্যন্ত ৫০ কিলোমিটারজুড়ে বিস্তৃত হয়েছে। এ অবস্থায় সোমবার বিকেল থেকে মঙ্গলবার সকালের মধ্যে কুমিল্লা থেকে ঢাকা পর্যন্ত যেতে সময় লেগেছে ১০-১২ ঘণ্টা।

এদিকে সমকালের ফেনী প্রতিনিধি জানাচ্ছেন, গতকাল মঙ্গলবার দুপুরে সেখানে ফতেহপুর রেল ওভারপাসের দুটি লেন চলাচলের জন্য খুলে দেওয়া হয়েছে। এতে মাত্র এক ঘণ্টার মধ্যে সেখানে মহাসড়কের দুই দিকের অন্তত ২০ কিলোমিটার যানজট মুক্ত হয়ে পরিস্থিতির অনেক উন্নতি হয়েছে। ঢাকা থেকে চট্টগ্রাম আসা কাভার্ডভ্যান চালক আলী হোসেন জানিয়েছেন, মিরসরাই ও সীতাকুণ্ড পয়েন্টে এখন কোনো যানজট নেই। পাঁচটি কারণে এ যানজট অব্যাহত রয়েছে বলে জানাচ্ছেন সংশ্নিষ্টরা। এগুলো হলো- মাত্রাতিরিক্ত যানবাহনের চাপ, চার লেনে চলাচলকারী গাড়িগুলোর দুই লেনের গোমতী ও মেঘনা ব্রিজ দুটিতে ওঠার ক্ষেত্রে বিলম্ব এবং গাড়ি চালকদের মধ্যে পরস্পরকে অতিক্রম করে এগিয়ে যাওয়ার প্রবণতা ও এ অংশে অনিয়ন্ত্রিত গাড়ি চালানো, দাউদকান্দির টোল প্লাজার ওজন মাপার যন্ত্রে হয়রানি ও অহেতুক দেরি, উল্টো পথ ফাঁকা থাকলে সেদিক দিয়েই গাড়ি চালানো এবং রোজা ও ঈদকে সামনে রেখে অতিরিক্ত পণ্যবাহী যানবাহনের যাতায়াত ও ধীরগতিতে চলাচল।

সমকালের কুমিল্লা ও দাউদকান্দি প্রতিনিধি জানিয়েছেন, সোমবার বিকেল থেকে মঙ্গলবার সকাল পর্যন্ত কুমিল্লা থেকে ঢাকায় যেতে সময় লেগেছে ১০-১২ ঘণ্টা। হাইওয়ে পুলিশ জানায়, ঢাকামুখী সড়কে গতকাল দুপুরের দিকে কুমিল্লার চান্দিনার মাধাইয়া থেকে দাউদকান্দির শেষ সীমানা পর্যন্ত ৩৫ কিলোমিটার ও পরে দাউদকান্দি থেকে সোনারগাঁও পর্যন্ত ১৫-১৮ কিলোমিটার দীর্ঘ যানজট রয়েছে। যানজটে শত শত যাত্রীবাহী ও পণ্যবাহী গাড়ি, রোগী বহনকারী অ্যাম্বুলেন্স, বিদেশগামী যাত্রী আটকা পড়েছেন। ঢাকাগামী স্টার লাইন পরিবহনের যাত্রী জুয়েল আহম্মদ জানান, দুপুর ১টার দিকে দাউদকান্দির গৌরীপুর থেকে টোল প্লাজায় তিনি পৌঁছেছেন বিকেল সোয়া ৩টার দিকে। ভোর সাড়ে ৬টার দিকে কুমিল্লা থেকে ঢাকার দিকে রওনা দিয়ে মাহাবুব হোসেন সাড়ে ছয় ঘণ্টা পর দুপুর ১টার দিকে পৌঁছেন কাঁচপুর ব্রিজের কাছে।

তবে মহাসড়কের চট্টগ্রামমুখী সড়কের অংশে এ যানজট তীব্র নয়। যদিও উল্টোপথে যানবাহন চলাচল করায় মহাসড়কের দু'অংশই সন্ধ্যা ৬টায় এ প্রতিবেদন লেখা পর্যন্ত যানজটের কবলে ছিল। হাইওয়ে পুলিশ জানায়, এ অবস্থা স্বাভাবিক হতে আজ বুধবারও লেগে যেতে পারে।

সংশ্নিষ্টরা বলছেন, প্রায় প্রতি সপ্তাহেই বৃহস্পতিবার রাত থেকে এ যানজট হচ্ছে- যা কখনও কখনও শুক্রবার ও শনিবার পর্যন্ত চলছে। এ যানজট ৩০ কিলোমিটার থেকে ৭০ কিলোমিটার পর্যন্ত বিস্তৃত হচ্ছে।

হাইওয়ে পুলিশ জানায়, যানবাহনগুলো দ্রুত গতিতে গোমতী, মেঘনা ও কাঁচপুর ব্রিজের কাছে এসে জড়ো হয়ে মেঘনা ও গোমতীর টোল পল্গাজায় সারিবদ্ধ হয়। এর পর সেতুতে ওঠার সময় যানবাহনের গতি অন্তত ৮০ ভাগ কমে যায়। চার লেনের গাড়িগুলো দুই লেনের সেতুতে ধীর গতিতে চলায় যানজট দেখা দেয়।

দাউদকান্দি হাইওয়ে পুলিশের অফিসার ইনচার্জ মো. আবুল কালাম আজাদ জানিয়েছেন, দাউদকান্দির টোল প্লাজায় একসঙ্গে এত যানবাহনের ওজন নিয়ন্ত্রণ, টোল আদায় ও চলাচলের পাসিং দেওয়া যাচ্ছে না। তাই যানজট দীর্ঘায়িত হচ্ছে। এ সমস্যা কাটিয়ে উঠতে হাইওয়ে পুলিশ কাজ করছে।

ডাকাতি শেষে চার নারী ধর্ষণ: বিনা অপরাধে জেল খাটছে তিন যুবক

ডাকাতি শেষে চার নারী ধর্ষণ: বিনা অপরাধে জেল খাটছে তিন যুবক

চট্টগ্রামের কর্ণফুলী উপজেলায় প্রবাসীর বাড়িতে ঢুকে ডাকাতি ও তিন গৃহবধূসহ ...

ভারতের সঙ্গে সম্পর্ক হতে হবে পারষ্পারিক: মির্জা ফখরুল

ভারতের সঙ্গে সম্পর্ক হতে হবে পারষ্পারিক: মির্জা ফখরুল

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, এ দেশের জনগণও ভারতের ...

তিস্তা নিয়ে কথা বলার অধিকার বিএনপির নেই: হাছান মাহমুদ

তিস্তা নিয়ে কথা বলার অধিকার বিএনপির নেই: হাছান মাহমুদ

আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক ড. হাছান মাহমুদ বলেছেন, ...

ঢাকার দুই মাদক স্পট থেকে আটক পাঁচ শতাধিক

ঢাকার দুই মাদক স্পট থেকে আটক পাঁচ শতাধিক

রাজধানীর মোহাম্মদপুরে জেনেভা ক্যাম্প ও বনানীর কড়াইল বস্তিতে অভিযান চালিয়ে ...

খালেদা জিয়ার তিন জামিন আবেদন রোববারের কার্যতালিকায়

খালেদা জিয়ার তিন জামিন আবেদন রোববারের কার্যতালিকায়

কুমিল্লার হত্যার একটি মামলায় কারাবন্দি বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার হাইকোর্টে ...

'আর্জেন্টিনার আক্রমণভাগ যে কারো জন্য ভয়ের'

'আর্জেন্টিনার আক্রমণভাগ যে কারো জন্য ভয়ের'

আর্জেন্টিনা ফুটবলে ১৯৭৮ থেকে ২০১৮ এই ৪০ বছরের নায়ক দু'জন। ...

বন্দুকযুদ্ধ নিয়ে প্রশ্ন এরশাদের

বন্দুকযুদ্ধ নিয়ে প্রশ্ন এরশাদের

চলমান মাদক বিরোধী অভিযানে 'বন্দুকযুদ্ধে' একের এক পর মৃত্যুর ঘটনার ...

মাছ ধরতে গিয়ে বজ্রপাতে তিন ভাইয়ের মৃত্যু

মাছ ধরতে গিয়ে বজ্রপাতে তিন ভাইয়ের মৃত্যু

সিলেটে মাছ ধরতে গিয়ে বজ্রপাতে প্রাণ হারিয়েছেন তিন ভাই। শনিবার ...