ক্লাস ও প্রশাসনিক কাজ চলছে ঝুঁকিপূর্ণ ভবনে

রংপুর সরকারি কলেজ

প্রকাশ: ০৯ জুন ২০১৮       প্রিন্ট সংস্করণ     

ইকবাল হোসেন, রংপুর

ঝুঁকিপূর্ণ ভবনে চলছে রংপুর সরকারি কলেজের একাডেমিক ও প্রশাসনিক কার্যক্রম। চার বছর আগে কলেজের মূল ভবনটিকে ব্যবহার অযোগ্য ঘোষণা করা হলেও প্রতিদিন প্রায় তিন হাজার শিক্ষার্থীকে ঝুঁকি নিয়ে ক্লাস করতে হচ্ছে এ ভবনেই। প্রাত্যহিক কার্যক্রমও চালিয়ে যেতে হচ্ছে শিক্ষক, কর্মকর্তা-কর্মচারীদের। ভূমিকম্প জোন হিসেবে চিহ্নিত রংপুরে এ ধরনের ভবনে শিক্ষা কার্যক্রম পরিচালনায় যে কোনো সময় প্রাণহানি ঘটবে বলে আশঙ্কা বিশেষজ্ঞদের। এদিকে শিক্ষা মন্ত্রণালয় থেকে ১০তলা ভবন নির্মাণের প্রকল্প একনেকে পাস হলেও তার কোনো কার্যক্রম দৃশ্যমান না হওয়ায় হতাশ কলেজ কর্তৃপক্ষ।

রংপুর নগরীর প্রাণকেন্দ্রে অবস্থিত রংপুর সরকারি কলেজ প্রতিষ্ঠিত হয় ২৫ জুলাই ১৯৬৩ সালে। বর্তমানে এই কলেজে উচ্চ মাধ্যমিক, ১৪টি বিষয়ে অনার্স, ৭টি বিষয়ে মাস্টার্সসহ ডিগ্রি পাস কোর্সে নিয়মিত শিক্ষার্থী ১৫ হাজারেরও বেশি। কলেজের মূল ভবনটি নির্মিত হয়েছিল ১৯৬৭ সালে। তিনতলা বিশিষ্ট এ ভবনে একাদশ-দ্বাদশ শ্রেণি, অনার্সের বাংলা, রসায়ন, পদার্থবিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের ক্লাস নেওয়া হয়। এ ছাড়া ল্যাবরেটরি, অধ্যক্ষ, উপাধ্যক্ষের কক্ষ, অফিস কক্ষসহ অন্যান্য দাপ্তরিক কাজও করা হয় এ ভবনেই। ৫১ বছরের পুরনো ভবনটির দেয়ালের পলেস্তারা খসে পড়াসহ ফাটল দেখা দিয়েছে বিভিন্ন স্থানে। তাই ২০১৪ সালে শিক্ষা প্রকৌশল অধিদপ্তর কলেজের মূল ভবনকে ঝুঁকিপূর্ণ ঘোষণা করে। কিন্তু কলেজে ভবন সংকট ও নতুন ভবন তৈরি না হওয়ায় জীবনের ঝুঁকি নিয়েই প্রতিদিন ক্লাস করতে হচ্ছে শিক্ষার্থীদের।

রংপুর আবহাওয়া অফিস কর্মকর্তা মোহাম্মদ আলী বলেন, 'মূলত যেসব কারণে ভূমিকম্প সৃষ্টি হয়, তার মধ্যে মাটির ফাটল (ফল্ট) অন্যতম। বাংলাদেশে ২টি ফল্টের অস্তিত্ব আছে। এর মধ্যে একটি হলো রংপুর, ময়মনসিংহ ও সিলেট ফল্ট। তাই ঝুঁকিপূর্ণ ভবনে কার্যক্রম পরিচালনা না করাই ভালো।'

রংপুর সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা আখতার আজাদ বলেন, সারাদেশে ঝুঁকিপূর্ণ ভবন চিহ্নিত করার জন্য যে কমিটি আছে, তা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে কাজ করছে। এরই অংশ হিসেবে রংপুর সিটি করপোরেশন এলাকায় রংপুর সরকারি কলেজের মূল ভবনকে ঝুঁকিপূর্ণ ভবন  চিহ্নিত করেছে এবং সেখানে কোনো কার্যক্রম পরিচালনা না করার জন্য কর্তৃপক্ষকে জানিয়েছে।

একাদশ শ্রেণির ছাত্র মীর মুনতাসির, রায়হানুল হক, সাদিয়া নওরীন, ফাহমিদা ইসলামসহ অন্যরা বলেন, ক্লাস করার সময় ভয় হয়, এই বুঝি ছাদ ধসে পড়ল বা কোনো দুর্ঘটনা ঘটল; কিন্তু কিছু করার নেই।

কলেজের হিসাববিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান এস.এম আবদুল মতিন লস্কর বলেন, সিটি করপোরেশনের পক্ষ থেকে ভবনের সামনে 'ঝুঁকিপূর্ণ ভবন' লেখা সাইনবোর্ড লাগানো হয়েছে। কিন্তু এসব ছাত্রকে ক্লাস করানোর মতো কোনো ভবনের ব্যবস্থা করা হয়নি। তাই ঝুঁকি নিয়েই প্রতিদিন ক্লাস করতে হচ্ছে।

এ ব্যাপারে রংপুর সরকারি কলেজের অধ্যক্ষ কানিজ উম্মে নাজমা নাসরিন জানান, 'এতগুলো শিক্ষার্থী ঝুঁকির মধ্যে ক্লাস করছে, এটি নিয়ে আমরা শঙ্কিত। ২০১৬ সালে শিক্ষা মন্ত্রণালয়ের উদ্যোগে একটি ১০ তলা ভবন হওয়ার কথা ছিল, যা একনেকে পাস হয়েছে। কিন্তু এখন পর্যন্ত সে বিষয়ে কোনো অগ্রগতি দেখছি না। ফলে আমাদের করণীয় কী, সেটিও বুঝতে পারছি না।'

পুলিশ জানে না খুনি কারা

পুলিশ জানে না খুনি কারা

রাজধানীর উপকণ্ঠ নারায়ণগঞ্জের রূপগঞ্জ উপজেলায় তিন যুবকের গুলিবিদ্ধ লাশ উদ্ধারের ...

আস্থার প্রতিদান দিলেন ইমরুল-সাইফ

আস্থার প্রতিদান দিলেন ইমরুল-সাইফ

জিম্বাবুয়ের বিপক্ষে দুর্দান্ত সেঞ্চুরি করা ইমরুল কায়েস দলের অটোমেটিক চয়েস ...

বাংলাদেশেই চিরশায়িত বাংলার অকৃত্রিম বন্ধু

বাংলাদেশেই চিরশায়িত বাংলার অকৃত্রিম বন্ধু

ফাদার মারিনো রিগনের নিজ হাতে লাগানো 'সোনা ঝুড়ি' গাছটি ফুল ...

এবার সাদা ইয়াবা

এবার সাদা ইয়াবা

এবার সাদা রঙের ইয়াবা উদ্ধার হলো রাজধানীর রামপুরার উলন রোড ...

রাষ্ট্রপতির সঙ্গে ইসির সাক্ষাৎ ১ নভেম্বর

রাষ্ট্রপতির সঙ্গে ইসির সাক্ষাৎ ১ নভেম্বর

আগামী জাতীয় সংসদ নির্বাচনের প্রচারে জীবন্ত কোনো প্রাণী ব্যবহার করা ...

সুষ্ঠু নির্বাচন হলে আ' লীগ ১০ আসনও পাবে না: কাদের সিদ্দিকী

সুষ্ঠু নির্বাচন হলে আ' লীগ ১০ আসনও পাবে না: কাদের সিদ্দিকী

বঙ্গবীর কাদের সিদ্দিকী বলেছেন, সুষ্ঠু নির্বাচন হলে আওয়ামী লীগ ১০টির ...

চার্জশিটের আগে গ্রেফতারে সরকারের অনুমতি লাগবে

চার্জশিটের আগে গ্রেফতারে সরকারের অনুমতি লাগবে

আদালতে চার্জশিট গ্রহণের আগে সরকারি কর্মচারিদের গ্রেফতারে অনুমতি নিতে হবে-এমন ...

রণবীর-দীপিকার বিয়ের তারিখ চূড়ান্ত

রণবীর-দীপিকার বিয়ের তারিখ চূড়ান্ত

সকল জল্পনার অবসান ঘটিয়ে শিগগিরই বিয়ের পিঁড়িতে বসছেন বলিউডের দুই ...