নতুন সাজে চট্টগ্রামের বিনোদন কেন্দ্রগুলো

প্রকাশ: ০৯ জুন ২০১৮       প্রিন্ট সংস্করণ     

স্বপন কুমার মল্লিক, চট্টগ্রাম

আর কয়েক দিন পরই ঈদ। খুশির এই দিনে মানুষ ভিড় করবে বিনোদন কেন্দ্রগুলোতে। এ আশায় চট্টগ্রামের বিনোদন কেন্দ্রগুলো সাজছে নতুন সাজে। শিশু পার্কগুলোতে চলছে ধোয়ামোছার কাজ, মেরামত করা হচ্ছে ভাঙা রাইডগুলো, লাগানো হচ্ছে নতুন রঙ। ঈদ সামনে রেখে নানা অফারও রাখছে বিনোদন কেন্দ্রগুলো।

চট্টগ্রামের সবচেয়ে বড় চিত্তবিনোদনের পার্ক ফয়'স লেক কনকর্ড নন্দন পার্ক। এখন রমজান মাস। তাই দর্শনার্থীশূন্য রয়েছে পার্কটি। কিন্তু এমন নীরবতায়ও চলছে কর্মযজ্ঞ। পরিচ্ছন্নকর্মীরা ব্যস্ত সব রাইড এবং পার্কের ভেতরের অংশ পরিস্কারে। প্রতিষ্ঠানের প্রকৌশলীরা ব্যস্ত রাইডগুলোর মেরামত এবং রক্ষণাবেক্ষণের কাজে। আবার কেউ কেউ ভেতরে এবং বাইরের বিভিন্ন অংশে সৌন্দর্যবর্ধনের কাজে ব্যস্ত। সবমিলিয়ে পুরো নন্দন পার্কই এখন প্রস্তুতি নিচ্ছে ঈদে দর্শনার্থীদের অভ্যর্থনার জন্য।

এ প্রসঙ্গে কনকর্ডের বিপণন কর্মকর্তা বিশ্বজিৎ চৌধুরী সমকালকে বলেন, 'চট্টগ্রামের সবচেয়ে বড় বিনোদন পার্ক আমাদের এটি। তাই এটি নিয়ে দর্শনার্থীদের আগ্রহও থাকে ভিন্নমাত্রায়। বিনোদন নিয়ে ঈদে যেন তারা কোনো ধরনের আক্ষেপ না করেন, সে জন্য শেষ মুহূর্তের প্রস্তুতি গ্রহণ করছি।'

কনকর্ড নন্দন পার্কের পাশেই চট্টগ্রামের একমাত্র চিড়িয়াখানাটি। নতুন করে সাজছে এটিও। সরেজমিন দেখা যায়, সীমানা প্রাচীর হিসেবে ব্যবহূত লোহার গ্রিলগুলোতে নতুন করে রঙ করা হচ্ছে। রঙ করা হচ্ছে পশুপাখির খাঁচাগুলোতেও। পরিস্কার করা হচ্ছে আগাছা ও ময়লা-আবর্জনা।

চিড়িয়াখানার তত্ত্বাবধায়ক ডা. মো. মঞ্জুর মোর্শেদ সমকালকে বলেন, 'ঈদে সবার আগ্রহের কেন্দ্রে থাকে চিড়িয়াখানা। তাই নতুন করে সাজাচ্ছি। ইতিমধ্যে খাঁচাগুলোতে রঙ করা হচ্ছে। পশু-পাখিগুলোকেও অতিরিক্ত খাবার দেওয়া হচ্ছে।' নবরূপে সাজানোর ব্যাপারে একই কথা বললেন চিড়িয়াখানার অন্য কর্মকর্তা ডা. শাহাদাৎ হোসেন শুভও।

কাজীর দেউড়ি শিশু পার্ক এবং আগ্রাবাদ কর্ণফুলী শিশু পার্ক ঘুরে দেখা যায়, সেখানে সীমানা প্রাচীরগুলোতে নতুনভাবে রঙ করা হচ্ছে। পার্কের ভেতরের আগাছা এবং অতিরিক্ত ঘাস কেটে পরিস্কার করা হচ্ছে। কেউ ফ্লোর পরিস্কার করছেন। পার্কের একপাশে জড়ো করে রাখা ভাঙাচোরা রাইডগুলো মেরামত করছেন কেউ কেউ। এভাবে পুরো পার্কই সংস্কার করা হচ্ছে। সংস্কারের জন্যই পার্কের অধিকাংশ রাইড এখন বন্ধ রাখা হয়েছে। এ প্রসঙ্গে কাজীর দেউড়ি শিশু পার্কের ব্যবস্থাপক মো. রমিজ উদ্দিন সমকালকে বলেন, 'ঈদের ছুটিগুলোতে নগরীর বাইরের মানুষও পরিবার নিয়ে শিশু পার্কে বেড়াতে আসে। তাদের এ আসা যেন আনন্দময় এবং ঝামেলামুক্ত হয় এ জন্যই আমাদের প্রস্তুতি। রাইডগুলোর ত্রুটি সারানোর ব্যবস্থা করছি। পাশাপাশি নতুন কোনো রাইড যুক্ত করা যায় কি-না সে চিন্তাও করছি।' কর্ণফুলী শিশু পার্কের কর্মকর্তা গোলাম মোস্তফা বলেন, 'শিশু পার্কের আবেদন আগের মতো নেই। কিন্তু ঈদের মতো বিশেষ দিনগুলোতে ব্যস্ততা বেড়ে যায় আমাদের। ঈদে পার্ককে দর্শনার্থীদের কাছে আরও আকর্ষণীয় করতে এখন চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি।'

এসব ছাড়াও নতুনভাবে সাজানো হচ্ছে পতেঙ্গা সমুদ্র সৈকত, কাট্টলী সৈকত, মিনি বাংলাদেশখ্যাত স্বাধীনতা পার্ক এবং আনোয়ারার পারকি সৈকতসহ অন্য পর্যটনকেন্দ্রগুলোও।

পুলিশ জানে না খুনি কারা

পুলিশ জানে না খুনি কারা

রাজধানীর উপকণ্ঠ নারায়ণগঞ্জের রূপগঞ্জ উপজেলায় তিন যুবকের গুলিবিদ্ধ লাশ উদ্ধারের ...

আস্থার প্রতিদান দিলেন ইমরুল-সাইফ

আস্থার প্রতিদান দিলেন ইমরুল-সাইফ

জিম্বাবুয়ের বিপক্ষে দুর্দান্ত সেঞ্চুরি করা ইমরুল কায়েস দলের অটোমেটিক চয়েস ...

বাংলাদেশেই চিরশায়িত বাংলার অকৃত্রিম বন্ধু

বাংলাদেশেই চিরশায়িত বাংলার অকৃত্রিম বন্ধু

ফাদার মারিনো রিগনের নিজ হাতে লাগানো 'সোনা ঝুড়ি' গাছটি ফুল ...

এবার সাদা ইয়াবা

এবার সাদা ইয়াবা

এবার সাদা রঙের ইয়াবা উদ্ধার হলো রাজধানীর রামপুরার উলন রোড ...

রাষ্ট্রপতির সঙ্গে ইসির সাক্ষাৎ ১ নভেম্বর

রাষ্ট্রপতির সঙ্গে ইসির সাক্ষাৎ ১ নভেম্বর

আগামী জাতীয় সংসদ নির্বাচনের প্রচারে জীবন্ত কোনো প্রাণী ব্যবহার করা ...

সুষ্ঠু নির্বাচন হলে আ' লীগ ১০ আসনও পাবে না: কাদের সিদ্দিকী

সুষ্ঠু নির্বাচন হলে আ' লীগ ১০ আসনও পাবে না: কাদের সিদ্দিকী

বঙ্গবীর কাদের সিদ্দিকী বলেছেন, সুষ্ঠু নির্বাচন হলে আওয়ামী লীগ ১০টির ...

চার্জশিটের আগে গ্রেফতারে সরকারের অনুমতি লাগবে

চার্জশিটের আগে গ্রেফতারে সরকারের অনুমতি লাগবে

আদালতে চার্জশিট গ্রহণের আগে সরকারি কর্মচারিদের গ্রেফতারে অনুমতি নিতে হবে-এমন ...

রণবীর-দীপিকার বিয়ের তারিখ চূড়ান্ত

রণবীর-দীপিকার বিয়ের তারিখ চূড়ান্ত

সকল জল্পনার অবসান ঘটিয়ে শিগগিরই বিয়ের পিঁড়িতে বসছেন বলিউডের দুই ...