ধামরাইয়ে ঐতিহ্যবাহী রথযাত্রা ও মাসব্যাপী মেলা শুরু শুক্রবার

প্রকাশ: ১২ জুলাই ২০১৮      

ধামরাই (ঢাকা) প্রতিনিধি

ফাইল ছবি

ধামরাইয়ে হিন্দু সম্প্রদায়ের চারশ' বছরের ঐতিহ্যবাহী রথযাত্রা উৎসব ও মাসব্যাপী মেলা শুক্রবার বিকেল ৪টায় শুরু হচ্ছে। প্রতি বছরের ন্যায় এবারও শ্রীশ্রী যশোমাধব মন্দির ও রথ পরিচালনা পরিষদ রথের যাবতীয় মেরামতসহ সাজসজ্জার সব আয়োজন করেছে। দেশের সর্ববৃহৎ এই রথ উৎসব মূলত হিন্দু ধর্মীয় চেতনায় অনুষ্ঠিত হলেও এখন তা সার্বজনীন হয়ে উঠেছে। প্রতি বছর আষাঢ় মাসের শুক্ল পক্ষের দ্বিতীয়া তিথিতে এই রথযাত্রা উৎসব শুরু হয়। আর দেশ-বিদেশের লাখো মানুষের মিলন মেলায় পরিণত হয় এ উৎসব।

উদ্বোধনী দিন সকাল ১০টায় প্রথমে রথের সারথি উত্তম গাঙ্গুলি ও চপলেশ গাঙ্গুলি ধর্মীয় আনুষ্ঠানিকতা শেষ করবেন এবং বিকেল ৪টায় কায়েতপাড়া অস্থায়ী মঞ্চে অনুষ্ঠিত হবে উদ্বোধনী অনুষ্ঠান। মঙ্গল প্রদীপ ও শান্তির পায়রা উড়িয়ে মেলার উদ্বোধন করবেন স্থানীয় সংসদ সদস্য এম এ মালেক। যশোমাধব মন্দির ও রথ পরিচালনা পরিষদের সভাপতি মেজর জেনারেল (অব.) জীবন কানাই দাসের সভাপতিত্বে বিশেষ অতিথি থাকবেন ঢাকা জেলা প্রশাসক আবু সালেহ মোহাম্মদ ফেরদৌস খান, জেলা পুলিশ সুপার শাহ মিজান শাফিউর রহমান, উপজেলা চেয়ারম্যান তমিজ উদ্দিন, পৌর মেয়র গোলাম কবির, উপজেলা নির্বাহী কর্মকর্তা আবুল কালাম প্রমুখ। 

পরে বিকেলে ধামরাই পৌর এলাকার কায়েতপাড়া থেকে মূর্তিসহ রথটি পাটের রশি ধরে টেনে কথিত যশোমাধবের শ্বশুরবাড়ি যাত্রাবাড়ী মন্দিরে নিয়ে যাওয়া হবে এবং সেখান থেকে নয়দিন পর তা উল্টো টেনে আবার আগের স্থানে আনা হবে। যার নাম উল্টোরথ।

প্রতি বছরের মতো এবারও ধামরাই পৌর এলাকার প্রধান সড়কজুড়ে ও দেবতা মাধব দেবের শ্বশুরালয় মন্দিরের বিশাল মাঠসহ প্রায় এক কিলোমিটার পথজুড়ে বসবে রথের মেলা। মেলায় নাগরদোলা, মৃত্যুকূপ মোটরসাইকেল, বেদেনীদের চুড়ি, শিশুদের খেলনা, কাঠের আসবাব, কাঁসা-পিতল, কুটির শিল্পসহ বিভিন্ন রকমের কয়েক হাজার স্টল ইতিমধ্যে বসেছে।

ধামরাই থানার ওসি মোহাম্মদ রিজাউল হক জানান, রথমেলা সফল করতে রথ পরিচালনা কমিটির পাশাপাশি পাঁচ শতাধিক পুলিশ, র‌্যাব, আনসার সদস্য মোতায়েন থাকবে। এ ছাড়াও বিভিন্ন পয়েন্টে সিসি ক্যামেরা বসানো হচ্ছে এবং গোয়েন্দা সংস্থার সদস্যরা সাদা পোশাকে মেলাপ্রাঙ্গণ নজরদারি করবেন।

স্বাধীনতা যুদ্ধ চলাকালে ১৯৭১ সালের ৯ এপ্রিল পাকিস্তানি বাহিনী আগুনে পুড়িয়ে দেয় ধামরাইয়ের ৮০ ফুট উচ্চতার কাঠের রথটি। এরপর ১৯৭২ সালে রথযাত্রা বন্ধ থাকে। পরে ছোট আকারের রথ তৈরি করে উৎসব পালন করা হচ্ছিল। ২০১০ সালে ভারত সরকার প্রায় এক কোটি টাকা ব্যয়ে পুরনো রথটির আদলে ৪২ ফুট উচ্চতার একটি নতুন রথ নির্মাণ করে দেয়। 

আরও পড়ুন

কোটি টাকায় কেনা দীর্ঘশ্বাস

কোটি টাকায় কেনা দীর্ঘশ্বাস

ধানমণ্ডিতে সুপরিসর একটি ফ্ল্যাট কেনার উদ্যোগ নিয়েছিলেন ব্যবসায়ী আহাদুল ইসলাম। ...

বিএনপির জনসভায় আমন্ত্রণ পাচ্ছে না জামায়াত

বিএনপির জনসভায় আমন্ত্রণ পাচ্ছে না জামায়াত

বিএনপির বৃহস্পতিবারের সম্ভাব্য জনসভায় ২০ দলের শরিক জামায়াতে ইসলামীকে কৌশলগত ...

প্রধানমন্ত্রীর ফ্লাইটের ক্রুর মাদক সেবন

প্রধানমন্ত্রীর ফ্লাইটের ক্রুর মাদক সেবন

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ফ্লাইটের এক কেবিন ক্রুর মাদক সেবন ও ...

দুদককে পঙ্গু করতে চায় একটি মহল

দুদককে পঙ্গু করতে চায় একটি মহল

দুর্নীতি দমন কমিশনকে (দুদক) একটি অথর্ব প্রতিষ্ঠানে পরিণত করতে অপতৎপরতা ...

নিবর্তনমূলক ধারা বাতিল দাবি সাংবাদিক নেতাদের

নিবর্তনমূলক ধারা বাতিল দাবি সাংবাদিক নেতাদের

স্বাধীন সাংবাদিকতায় প্রতিবন্ধকতা সৃষ্টি করতে পারে- এমন সব ধারা-উপধারা বহাল ...

ইয়াবা কারবারিরা তবু বেপরোয়া

ইয়াবা কারবারিরা তবু বেপরোয়া

মিয়ানমার থেকে নানা কৌশলে ভিন্ন ভিন্ন রুট ব্যবহার করে সারা ...

বিপিএলের কারণে রশিদকে চেনা ইমরুলের

বিপিএলের কারণে রশিদকে চেনা ইমরুলের

হুট করেই ইমরুল কায়েস এশিয়া কাপের দলে ডাক পান। এরপর ...

মৃত ব্যক্তিকে জীবিত দেখিয়ে ব্যাংক ঋণ!

মৃত ব্যক্তিকে জীবিত দেখিয়ে ব্যাংক ঋণ!

বরিশালে মৃত ব্যক্তিকে জীবিত দেখিয়ে ব্যাংক থেকে ঋণ নেওয়ার অভিযোগ ...