বাউফলে সরকারি জায়গায় প্রভাবশালীর বাড়ি-দোকান

প্রকাশ: ২৬ আগস্ট ২০১৮     আপডেট: ২৬ আগস্ট ২০১৮       প্রিন্ট সংস্করণ     

জিতেন্দ্র নাথ রায়, বাউফল (পটুয়াখালী)

পটুয়াখালীর বাউফলের কাশিপুর বাঁধের দুই পাশের সরকারি জমিতে প্রভাবশালীদের বাড়ি ও দোকান- সমকাল

পটুয়াখালীর বাউফল উপজেলা পরিষদের এক নম্বর খাস খতিয়ানের জমির বড় একটি অংশ দীর্ঘদিন ধরে দখলে রেখেছে স্থানীয় প্রভাবশালীরা। এসব জমিতে বাড়িঘরের পাশাপাশি নির্মাণ করা হয়েছে ব্যবসা প্রতিষ্ঠান। দীর্ঘদিন দখলে থাকায় এরই মধ্যে অনেকের দাবি, জমি তাদের নিজের। স্থানীয়দের অভিযোগ, বিভিন্ন রাজনৈতিক দলের নাম ভাঙিয়ে জমি দখলে রাখছেন ওইসব প্রভাবশালী। তারা বলছেন, এ অপদখলের পেছনে ভূমি অফিসের কিছু অসাধু কর্মকর্তা-কর্মচারীর হাত রয়েছে। আর প্রশাসনের উচ্চপর্যায়ের লোকজনের নীরবতার সুযোগও নিচ্ছেন প্রভাবশালীরা।

উপজেলা ভূমি অফিসের তথ্য অনুযায়ী, বেদখলে থাকা মোট জমির পরিমাণ ৩১২ একর ৭৫ শতাংশ, যার বাজারমূল্য অন্তত ২০০ কোটি টাকা। স্থানীয় প্রশাসন বলছে, জেলা প্রশাসকের (ডিসি) অনুমতি মিললেই অবৈধ দখলদারদের উচ্ছেদে অভিযান চালানো হবে।

সংশ্নিষ্ট সূত্র ও স্থানীয়রা জানান, খাস খতিয়ানভুক্ত জমি ডিসির অধীনে থাকে। চাহিদার ভিত্তিতে ভূমি অফিস এসব জমি বিভিন্নজনকে এক বছরের জন্য লিজ দেয়। লিজের মেয়াদ শেষ হওয়ার পর তা নবায়ন করার নিয়ম রয়েছে। এসব নিয়মের ধার ধারছেন না কেউ। লিজ নেওয়া জমিতে পাকা স্থাপনা নির্মাণের নিয়ম না থাকলেও তা করা হচ্ছে। অনেকে লিজ না নিয়ে শুধু প্রভাব খাটিয়ে ভূমি অফিসের লোকজনের সঙ্গে যোগসাজশ করে পাকা স্থাপনা তৈরি করেছে। সেসব স্থাপনায় বসবাস বা অন্য কাউকে ভাড়া দিয়ে টাকা তোলা হচ্ছে।

প্রভাবশালীদের দখলে থাকা জমিগুলোর মধ্যে রয়েছে উপজেলার ছয়টি কৃষিবান্ধব খালের দু'পাশ, বাউফল স্বাস্থ্যকেন্দ্র, সাব- রেজিস্ট্রি অফিস, জেলা পরিষদের ডাকবাংলোর সামনের অংশ ও পৌর শহরের ব্যবসায়ীদের ব্যবহূত হাটের জমি। এ ছাড়া কালিশুরি বাজার, কনকদিয়া বাজার, বগাবাজার, কালাইয়াবন্দর, ধুলিয়াবাজার, মমিনপুরবাজার, নগরেরহাট ও হাজিরহাটের জমিও বেদখলে রয়েছে। এতে উপজেলার খাল, সড়ক ও অফিসপাড়ার মানচিত্র হারিয়ে যেতে বসেছে। শুধু তাই নয়, প্রাকৃতিক পরিবেশও বিপন্ন হচ্ছে। দখলদারদের মধ্যে জনপ্রতিনিধি, রাজনৈতিক নেতা ও ব্যবসায়ী রয়েছেন। দখলদারের তালিকায় গ্রাম পুলিশও আছে।

জানা যায়, সর্বশেষ দশ বছর আগে অবৈধ দখলদারদের বিরুদ্ধে অভিযান চালানো হয়। ওই সময় যৌথ বাহিনী উপজেলা ও পৌরসভার বিভিন্ন সরকারি সম্পত্তিতে গড়ে ওঠা অবৈধ স্থাপনা গুঁড়িয়ে দেয়। মদনপুরা খাল দখল করে বেশকিছু স্থাপনা তৈরি হলেও তা ভেঙে দেওয়া হয়; কিন্তু কিছুদিন না যেতেই ফের গড়ে ওঠে স্থাপনা। প্রায় আশির দশক থেকে এসব জমি দখলে নেওয়ার প্রক্রিয়া শুরু হয়।

উপজেলা ভূমি অফিসের হিসাব অনুযায়ী, কালাইয়া বাজারের তিন দশমিক ২০ একর জমির মধ্যে ১ দশমিক ২০ একর লিজ দেওয়া হয়েছে। দুই একর জমিতে বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠান গড়ে তুলেছেন প্রভাবশালীরা। দাসপাড়া ইউনিয়ন আওয়ামী লীগের সাবেক সভাপতি প্রয়াত জামাল হোসেন মৃধা কালাইয়া বন্দরের সুন্দরী সিনেমা হলের দু'পাশে প্রায় শতাধিক দোকান নির্মাণ করে দখলে নেন। তার ছেলে যুবলীগ কর্মী আতিকুর রহমান মোহন মৃধা দাবি করেন, তার বাবা এক ব্যবসায়ীর কাছ থেকে জমিটি কেনেন। সরকারি সম্পত্তিতে নয়, দলিল সূত্রে মালিক হওয়ায় তারা ঘর তুলে ভাড়া দিয়েছেন।

কালিশুরি বাজারে চার দশমিক ৭৫ একর জমি রয়েছে। এর মধ্যে ১ দশমিক ৭৫ একর জমি লিজ দেওয়া হয়। বাকি তিন একরে কালিশুরি ইউনিয়ন যুবদলের সাবেক সভাপতি ইউনিয়ন পরিষদ সদস্য মাহবুব হোসেন, যুবলীগ কর্মী ফারুক সিকদার, গ্রাম পুলিশ জাহাঙ্গীর হোসেন, মোসলেম চৌধুরী ও বাহাদুর মিয়া ঘর তুলে বসবাস করছেন। ইউনিয়ন পরিষদ সদস্য মাহবুব কালিশুরি ইউনিয়ন ভূমি অফিস থেকে এক বছরের জন্য জমি লিজ নিয়ে পাকা ঘর তোলার বিষয়টি স্বীকার করেন।

কনকদিয়া বাজারে দুই দশমিক ৫০ একর সম্পত্তির মধ্যে ১ একর ৬০ শতাংশ জমি লিজ দেওয়া হয়। বাকি দশমিক ৯০ শতাংশ সম্পত্তি দখল করে ঘরবাড়ি ও দোকান তোলা হয়েছে। বগা বন্দরে দুই একর সম্পত্তিতে খোলাবাজার রয়েছে। দশমিক ১০ শতাংশ সম্পত্তিতে চায়ের দোকান করা হয়েছে। বিলবিলাস বাজারের দুই একর ১৩ শতাংশ জমির মধ্যে ১ একর লিজ দেওয়া হয়েছে। এক দশমিক ১৩ একর সম্পত্তি বেদখল রয়েছে।

উপজেলার ছয়টি খালের দু'পাশ দখল করেও গড়ে তোলা হয়েছে ঘরবাড়ি ও দোকান। খালগুলো হলো- নাজিরপুর-বাউফল খাল, বাউফল-যৌতা অলিপুরা খাল, নওমালা-নগরেরহাট খাল, বাউফল-মদনপুরা খাল, বাউফল-নারায়ণপুর-ধুলিয়া খাল এবং কাশিপুর খাল। স্থানীয়দের অভিযোগ, খাল ঘিরে স্থাপনা তৈরির কারণে পানিপ্রবাহ বাধাগ্রস্ত হচ্ছে।

কাশিপুর বাঁধের ওপর রড-সিমেন্ট ব্যবসায়ী সানু মাঝি ও নাসির উদ্দিন চৌকিদার পাকা ঘর তোলার বিষয়টি স্বীকার করে বলেন, লিজের জন্য আবেদন করা হয়েছে। বরাদ্দ পেলে তো জমি আমরাই পাব। এদিকে, কালাইয়া বন্দরের আলগী নদীর ডাইলমা সেতুর উত্তরপাড়ের প্রায় দেড় কিলোমিটার জেগে ওঠা চর এরই মধ্যে প্রভাবশালীরা দখলে নেওয়ার পাঁয়তারা করছেন।

দখলের বিষয়ে শিক্ষাবিদ ও কমরেড মোকছেদুর রহমান সমকালকে বলেন, যৌথ বাহিনী পৌর শহর ও উপজেলার বিভিন্ন স্থানে অবৈধ ঘরবাড়ি ও দোকান উচ্ছেদ করে আগের পরিবেশ ফিরিয়ে এনেছিল। তবে প্রভাবশালীরা আবারও সরকারি সম্পত্তিতে পাকা স্থাপনা গড়ে দখলে নিয়েছেন। এতে এলাকার পরিবেশের ওপর বিরূপ প্রভাব পড়ছে।

জমি দখলে সহায়তার অভিযোগ অস্বীকার করেন সংশ্নিষ্ট দপ্তরের কর্মকর্তারা। বগা ইউনিয়ন ভূমি অফিসের তহসিলদার আবদুল জব্বার বলেন, বিধি অনুযায়ী জমি লিজ দেওয়া হয়েছে। এতে কোনো অনিয়ম হয়নি। কালিশুরি ইউনিয়ন ভূমি অফিসের তহসিলদার আনোয়ার হোসেন বলেন, কালিশুরি মৌজায় ৫ একর অকৃষি খাসজমি রয়েছে। এর মধ্যে দুই দশমিক ৫০ একর জমি লিজ দেওয়া হয়েছে। বাকি সম্পত্তিতে বসতবাড়ি রয়েছে। তাদের উচ্ছেদের জন্য তালিকা করে ডিসির কাছে পাঠানো হবে। কালাইয়া বন্দরের তহসিলদার আশ্রাব আলী খান বলেন, অবৈধ দখলদারের তালিকা করে ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে লিখিতভাবে জানানো হয়েছে।

ভূমি অফিসের একটি সূত্র জানায়, বাউফল সদর ভূমি অফিসের তহসিলদার গোলাম মস্তুফা অবৈধভাবে 'ক' তফসিলের গোসিঙ্গা মৌজার সাড়ে তিন একর সম্পত্তি নন্দরানী গংয়ের ওয়ারিশ বিধান রায়কে দাখিলা দেন। এ ঘটনায় তাকে কারণ দর্শানোর নোটিশ দেওয়া হয়। গোলাম মস্তুফা দাবি করেন, তিনি কোনো অনিয়ম করেননি। নোটিশেরও জবাব দেওয়া হয়েছে।

পরিবেশ অধিদপ্তরের বরিশাল বিভাগীয় পরিচালক আবদুল হালিম বলেন, নদী দখল করে পানিপ্রবাহ বাধাগ্রস্ত করলে প্রাকৃতিক বিপর্যয় ঘটবেই। এ ছাড়া হাসপাতাল ও অফিসের পাশে স্থাপনা থাকাটা জনস্বাস্থ্য পরিপন্থী। এ বিষয়ে ডিসির সঙ্গে আলোচনা করে ব্যবস্থা নেওয়া হবে।

বাউফল উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) পিজুস চন্দ্র দে সমকালকে বলেন, সরকারি জমি লিজ নিয়ে পাকা স্থাপনা করার সুযোগ নেই। আর দখলদারদের তালিকা করে ডিসিকে দেওয়া হবে। অনুমতি পেলেই তাদের উচ্ছেদে অভিযান চালানো হবে।

‘এরশাদকন্যা’র বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা

‘এরশাদকন্যা’র বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা

জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহাম্মদ এরশাদের পালিত কন্যা ও জাতীয় ...

ভালো নেই আমজাদ হোসেন

ভালো নেই আমজাদ হোসেন

অবস্থা ক্রমেই অবনতির দিকে যাচ্ছে কিংবদন্তি চলচ্চিত্র নির্মাতা আমজাদ হোসেনের। ...

শাস্তি কমছে না স্মিথ-ওয়ার্নারদের

শাস্তি কমছে না স্মিথ-ওয়ার্নারদের

শাস্তি কমতে পারে স্মিথ-ওয়ার্নার ও বানক্রফটের। সোমবারের খবর ছিল এমনই। ...

বাবার বিয়েতে হাজির হয়েছিলেন সারা, সাজিয়ে দিয়েছিলেন মা

বাবার বিয়েতে হাজির হয়েছিলেন সারা, সাজিয়ে দিয়েছিলেন মা

অমৃতার সঙ্গে সাইফ আলী খানের বিয়েবিচ্ছেদ হয়েছে বহু বছর আগে। ...

৬ মাসে ১৫০ কোটি ভুয়া অ্যাকাউট ডিলিট করেছে ফেসবুক

৬ মাসে ১৫০ কোটি ভুয়া অ্যাকাউট ডিলিট করেছে ফেসবুক

গত ছয় মাসে ১৫০ কোটিরও বেশি ভুয়া অ্যাকাউন্ট ডিলিট করেছে ...

মহারাষ্ট্রে সেনা ডিপোর গোলা বিস্ফোরণে নিহত ৬

মহারাষ্ট্রে সেনা ডিপোর গোলা বিস্ফোরণে নিহত ৬

ভারতের মহারাষ্ট্রে দেশটির সেনাবাহিনীর একটি ডিপোর কাছে ধ্বংসের জন্য নেওয়া ...

শিকাগোতে হাসপাতালে বন্দুকধারীর হামলা, নিহত ৪

শিকাগোতে হাসপাতালে বন্দুকধারীর হামলা, নিহত ৪

যুক্তরাষ্ট্রের শিকাগোতে একটি হাসপাতালে বন্দুকধারীর হামলা চালানোর পর গোলাগুলির ঘটনায় ...

টেকনাফে 'বন্ধুকযুদ্ধে' ২ মাদক ব্যবসায়ী নিহত

টেকনাফে 'বন্ধুকযুদ্ধে' ২ মাদক ব্যবসায়ী নিহত

কক্সবাজারের টেকনাফে ট্রাকে করে ইয়াবা পাচারকালে র‌্যাবের সঙ্গে 'বন্ধুকযুদ্ধে' দুই ...