বিএফএফ-সমকাল জাতীয় বিজ্ঞান বিতর্ক উৎসব

নোয়াখালী জিলা স্কুল চট্টগ্রাম বিভাগে সেরা

প্রকাশ: ১১ আগস্ট ২০১৮       প্রিন্ট সংস্করণ     

চট্টগ্রাম ব্যুরো

বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশন (বিএফএফ) ও সমকাল আয়োজিত জাতীয় বিজ্ঞান বিতর্ক উৎসব ২০১৮-এর চট্টগ্রাম বিভাগীয় পর্যায়ের প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হয়েছে নোয়াখালী জিলা স্কুল। রানার্সআপ হয়েছে লক্ষ্মীপুর আদর্শ সামাদ সরকারি বালক উচ্চ বিদ্যালয়। সেরা বিতার্কিক হয়েছেন নোয়াখালী জেলা স্কুল বিতর্ক দলের দলনেতা মাশফিকুর রহমান। চ্যাম্পিয়ন দলের অন্য দুই বিতার্কিক হলেন- রাব্বানী রাতুল ও আহনাফ হাছান জাহাঙ্গীর। রানার্সআপ দলের বিতার্কিকরা হলেন- রায়হান ইউসুফ (দলনেতা), রাহিম উল ইসলাম ও আশরাফুল ইসলাম হিমেল।

গতকাল শুক্রবার সকালে বাংলাদেশ মহিলা সমিতি বালিকা উচ্চ বিদ্যালয় মিলনায়তনে এ বিতর্ক উৎসব অনুষ্ঠিত হয়। সমকাল চট্টগ্রাম ব্যুরো প্রধান সারোয়ার সুমনের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন গৃহায়ন ও গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন। বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ মহিলা সমিতি বাকিলা উচ্চ বিদ্যালয় ও কলেজের অধ্যক্ষ আনোয়ারা বেগম, চট্টগ্রাম সাংবাদিক হাউজিং সোসাইটির প্রেসিডেন্ট স্বপন কুমার মল্লিক, চট্টগ্রাম প্রেস ক্লাবের অর্থ সম্পাদক দেব দুলাল ভৌমিক, সমকাল সুহৃদ সমাবেশের সভাপতি রাশেদ হাসান, বিএফইউজের নির্বাহী কমিটির সদস্য রুবেল খান।

এদিন বিভাগীয় বিতর্ক উৎসবে অংশ নেয় চট্টগ্রাম জেলা চ্যাম্পিয়ন দল সিলভার ভেলস উচ্চ বিদ্যালয়, বান্দরবান জেলা চ্যাম্পিয়ন বান্দরবান ক্যান্টনমেন্ট উচ্চ বিদ্যালয় ও ফেনী সেন্ট্রাল হাই স্কুল।

প্রধান অতিথির বক্তব্যে ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন বলেন, উন্নত জাতি গঠনে মেধার কোনো বিকল্প নেই। মেধার বিকাশের জন্য বিতর্ক আয়োজন খুব প্রয়োজন। কারণ বিতর্কের মাধ্যমে মেধার বিকাশ ঘটে। আর বিজ্ঞান নিয়ে যত বেশি বিতর্ক হবে। দেশে বিজ্ঞান শিক্ষা ততই এগিয়ে যাবে। তিনি আরও বলেন, ১৯৭৪ সালে বঙ্গবন্ধু রাঙামাটির বেতবুনিয়ায় ভূ-উপকেন্দ্রটি উদ্বোধন করেছিলেন। বিজ্ঞানের বিকাশ হওয়ায় এখন আমরা বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণ করতে পেরেছি।

সমকাল সম্পাদকের জন্য দোয়া :সিঙ্গাপুর জেনারেল হাসপাতালে চিকিৎসাধীন দেশবরেণ্য সাংবাদিক সমকাল সম্পাদক গোলাম সারওয়ারের দ্রুত রোগ মুক্তি কামনায় চট্টগ্রামে দোয়া মাহফিল ও মোনাজাত অনুষ্ঠিত হয়েছে। গতকাল শুক্রবার দুপুরে বাওয়া স্কুল অ্যান্ড কলেজ মিলনায়তনে এই দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। সমকাল চট্টগ্রাম ব্যুরো অফিস পরিবার এই দোয়া মাহফিলের আয়োজন করে। এতে গৃহায়ন ও গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন, চট্টগ্রাম ব্যুরোপ্রধান সারোয়ার সুমন, বাওয়া স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ আনোয়ারা বেগম, চট্টগ্রাম সাংবাদিক হাউজিং সোসাইটির সভাপতি স্বপন মল্লিক, চট্টগ্রাম প্রেস ক্লাবের অর্থ সম্পাদক দেবদুলাল ভৌমিক, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের নির্বাহী সদস্য রুবেল খান ও সুহৃদ চট্টগ্রাম মহানগর শাখার সভাপতি রাশেদ হাসান প্রমুখ উপস্থিত ছিলেন। এ সময় সুহৃদের নেতৃবৃন্দ, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ডিবেটিং সোসাইটির নেতৃবৃন্দসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন। সম্পাদক দ্রুত সুস্থ হয়ে আবারও দেশের কল্যাণে কাজ করতে সমকালে ফিরে আসবেন এমন প্রত্যাশা করেন সবাই।

পুলিশ জানে না খুনি কারা

পুলিশ জানে না খুনি কারা

রাজধানীর উপকণ্ঠ নারায়ণগঞ্জের রূপগঞ্জ উপজেলায় তিন যুবকের গুলিবিদ্ধ লাশ উদ্ধারের ...

আস্থার প্রতিদান দিলেন ইমরুল-সাইফ

আস্থার প্রতিদান দিলেন ইমরুল-সাইফ

জিম্বাবুয়ের বিপক্ষে দুর্দান্ত সেঞ্চুরি করা ইমরুল কায়েস দলের অটোমেটিক চয়েস ...

বাংলাদেশেই চিরশায়িত বাংলার অকৃত্রিম বন্ধু

বাংলাদেশেই চিরশায়িত বাংলার অকৃত্রিম বন্ধু

ফাদার মারিনো রিগনের নিজ হাতে লাগানো 'সোনা ঝুড়ি' গাছটি ফুল ...

এবার সাদা ইয়াবা

এবার সাদা ইয়াবা

এবার সাদা রঙের ইয়াবা উদ্ধার হলো রাজধানীর রামপুরার উলন রোড ...

রাষ্ট্রপতির সঙ্গে ইসির সাক্ষাৎ ১ নভেম্বর

রাষ্ট্রপতির সঙ্গে ইসির সাক্ষাৎ ১ নভেম্বর

আগামী জাতীয় সংসদ নির্বাচনের প্রচারে জীবন্ত কোনো প্রাণী ব্যবহার করা ...

সুষ্ঠু নির্বাচন হলে আ' লীগ ১০ আসনও পাবে না: কাদের সিদ্দিকী

সুষ্ঠু নির্বাচন হলে আ' লীগ ১০ আসনও পাবে না: কাদের সিদ্দিকী

বঙ্গবীর কাদের সিদ্দিকী বলেছেন, সুষ্ঠু নির্বাচন হলে আওয়ামী লীগ ১০টির ...

চার্জশিটের আগে গ্রেফতারে সরকারের অনুমতি লাগবে

চার্জশিটের আগে গ্রেফতারে সরকারের অনুমতি লাগবে

আদালতে চার্জশিট গ্রহণের আগে সরকারি কর্মচারিদের গ্রেফতারে অনুমতি নিতে হবে-এমন ...

রণবীর-দীপিকার বিয়ের তারিখ চূড়ান্ত

রণবীর-দীপিকার বিয়ের তারিখ চূড়ান্ত

সকল জল্পনার অবসান ঘটিয়ে শিগগিরই বিয়ের পিঁড়িতে বসছেন বলিউডের দুই ...