ঢাকা মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪

'গ্রিন টি'র ঘোষণা দিয়ে ইথিওপিয়া থেকে আনা ২০৮ কেজি খাথ জব্দ

'গ্রিন টি'র ঘোষণা দিয়ে ইথিওপিয়া থেকে আনা ২০৮ কেজি খাথ জব্দ

মিথ্য ঘোষণায় আনা খাথের দু'টি চালান জব্দ করেছে চট্টগ্রাম— কাস্টমস সমকাল

চট্টগ্রাম ব্যুরো

প্রকাশ: ২০ সেপ্টেম্বর ২০১৮ | ১৪:২৫ | আপডেট: ২০ সেপ্টেম্বর ২০১৮ | ১৪:২৬

চট্টগ্রামে 'গ্রিন টি' হিসেবে ঘোষণা দিয়ে বাংলাদেশে আনা নতুন ধরনের মাদক খাথের দুটি চালান জব্দ করেছে চট্টগ্রাম কাস্টমস। মোট ২০৮ কেজির চালান দুটি এসেছে আফ্রিকার দেশ ইথিওপিয়া থেকে।

বৃহস্পতিবার চট্টগ্রাম কাস্টম হাউসে আয়োজিত এক সংবাদ সম্মেলনে কাস্টমস কমিশনার ড. একেএম নুরুজ্জামান এ তথ্য জানান। 

তিনি জানান, বৈদেশিক ডাক বিভাগের মাধ্যমে গত ৩০ আগস্ট চট্টগ্রামে এসে পৌঁছে খাথের চালান দুটি। এর আগে এগুলো এসেছিল ঢাকা পোস্ট অফিসে। সেখান থেকে চট্টগ্রাম ও ফেনীর ঠিকানায় আসা দুটি পার্সেল চট্টগ্রামে পাঠানো হয়। চট্টগ্রাম কাস্টম কর্তৃপক্ষ গোপন সংবাদের ভিত্তিতে ৬ সেপ্টেম্বর চালান দুটি জব্দ করে পরীক্ষার জন্য পাঠায়। পরীক্ষায় জানা যায়, এগুলো গ্রিন টি নয় বরং ভয়ানক মাদক খাথ।

কাস্টমস কমিশনার বলেন, একই সময়ে দুটি আলাদা পার্সেলে মোট ১৩টি কার্টনে ২০৮ কেজি খাথ বাংলাদেশে আসে। এগুলোর একটির প্রেরক ইথিওপিয়ার জিয়াদ মোহাম্মদ। প্রাপক হিসেবে লেখা হয়েছে মো. ইফতেখার হোসেনের নাম। তার ঠিকানা হিসেবে লেখা হয়— বাড়ি নম্বর ২৩, রোড ১, লেন ৪, নিউ এ ব্লক হালিশহর। ১০টি কার্টনে তার নামে পাঠানো হয়েছে ১৬০ কেজি খাথ। আরেকটি পার্সেল এসেছে ইথিওপিয়ার জেমিরা ট্রেডিং (পিএলসি) থেকে। এটির প্রাপক আরিফ এন্টারপ্রাইজ। ঠিকানায় লেখা হয়েছে, প্রযত্নে আরিফ ভূঁইয়া, শান্তিধারা আবাসিক এলাকা, শান্তি কোম্পানি, ফেনী সদর। এ ঠিকানায় তিনটি কার্টনে ৪৮ কেজি খাথ পাঠানো হয়েছে।

কাস্টমস কমিশনার জানান, ঘোষণা দেওয়া হয়েছিল যে, এসব কার্টনে আসছে গ্রিন টি। কিন্তু সেগুলো আসলে খাথ। তদন্তে দেখা গেছে, যেসব ঠিকানায় পাঠানো হয়েছে, সেগুলো সঠিক নয়। কারা এ খাথ আমদানির সঙ্গে যুক্ত, তা খুঁজে দেখা হচ্ছে।

আরও পড়ুন

×