মাধবপুরে ছেলেমেয়ে ও মায়ের লাশ

'যৌতুক ও পরকীয়ার কারণে হত্যা'

প্রকাশ: ০১ সেপ্টেম্বর ২০১৮      

মাধবপুর (হবিগঞ্জ) প্রতিনিধি

হবিগঞ্জের মাধবপুর উপজেলার নিজনগর গ্রামের একটি বাড়ি থেকে দুই শিশু সন্তানের গলাকাটা লাশ ও মায়ের ঝুলন্ত মরদেহ উদ্ধারের পর তাদের মৃত্যু নিয়ে রহস্য ঘনীভূত হয়েছে। ওই নারীর পিতা অভিযোগ করেছেন, যৌতুকের জন্য নির্যাতন ও স্বামীর পরকিয়ার প্রতিবাদ করায় মাসহ ছেলেমেয়েকে পরিকল্পিতভাবে হত্যা করা হয়েছে।

ময়নাতদন্তকারী চিকিৎসক প্রাথমিকভাবে জানিয়েছেন, ওই নারীর শরীরে আঘাতের চিহ্ন রয়েছে। তাছাড়া ঘটনার পর গা ঢাকা দিয়েছে তার শ্বশুরবাড়ির লোকজন। তবে এই তিনজনের মৃত্যুর কারণ নিয়ে স্থির সিদ্ধান্তে পৌঁছাতে পূর্ণাঙ্গ ময়নাতদন্ত প্রতিবেদনের অপেক্ষা করছে পুলিশ। 

উপজেলার ধর্মঘর ইউনিয়নের নিজনগর গ্রাম থেকে শুক্রবার রাতে ওই তিনজনের মরদেহ উদ্ধার করে পুলিশ। তারা হলো ওই গ্রামের ব্যবসায়ী মুজিবুর রহমান মজিদের স্ত্রী হাদিছা বেগম (২৫), তাদের তিন বছরের শিশু কন্যা মিম ও সাত মাসের ছেলে মুজাহিদ। এর মধ্যে মিমের গলাকাট লাশ ছিল বিছানার ওপর। গলায় ফাঁস দেওয়া অবস্থায় সিলিং ফ্যান ছিঁড়ে মেঝেতে পড়ে ছিল হাদিছার লাশ। আর পাশের তালাবদ্ধ কক্ষে পড়ে ছিল মুজাহিদ। তাদের লাশ উদ্ধারের পর শনিবার সকালে ময়না তদন্তের জন্য হবিগঞ্জ সদর আধুনিক হাসপাতালে পাঠায় পুলিশ।

শনিবার দুপুরে হবিগঞ্জের পুলিশ সুপার বিধান কুমার ত্রিপুরা ঘটনাস্থল পরিদর্শন করেছেন। এদিন সকালে নিজনগর গ্রামে মুক্তিযোদ্ধা আবদুর রশিদের ছেলে মজিদের বাড়িতে গিয়ে দেখা যায় কোনো লোকজন নেই। পরিবারের লোকজন গা ঢাকা দিয়েছে। এলাকার পুরুষরাও এলাকাছাড়া। 

মজিদের বাড়ির প্রতিবেশী খোর্শেদা বেগম জানান, শিশু মিম নিউমোনিয়ায় আক্রান্ত ছিল। শুক্রবার রাত ৯টায় তার ওষুধ খাওয়ানোর খবর নিতে গিয়ে ডাকাডাকি করে সাড়া না পেয়ে পিছনের দরজা দিয়ে ঘরে গিয়ে তার দাদি রাজিয়া বেগম তাদের লাশ দেখতে পায়। তিনি চিৎকার দিলে লোকজন এসে তাদের লাশ দেখতে পায়। ওই সময় সাত মাসের ছেলে মুজাহিদকে পাওয়া যাচ্ছিল না। পরে পাশের কক্ষের তালা ভেঙে তার লাশ পাওয়া যায়। খবর পেয়ে মিমের বাবা মজিদ ধর্মঘর বাজার থেকে বাড়িতে আসেন। 

হাদিছার বাবার বাড়ি ব্রাহ্মণবাড়িয়ার বিজয়নগর উপজেলার বুধন্তি ইউনিয়নের কেনা পূর্বপাড়া গ্রামে। চার বছর আগে তাদের বিয়ে হয়। হাদিছার বাবা শামিম মিয়া অভিযোগ করেছেন, বিয়ের সময় মেয়ের সুখের জন্য সাধ্যানুযায়ী টাকাসহ প্রয়োজনীয় জিনিসপত্র দিয়েছেন। বিয়ের কিছুদিন যেতে না যেতেই মজিদ যৌতুকের জন্য হাদিছাকে শারীরিক ও মানসিক নির্যাতন শুরু করে। এ নিয়ে ৭ দফা সালিশ বৈঠক হয়েছে। মেয়ের সুখ-শান্তির কথা চিন্তা করে মজিদকে একাধিকবার টাকা দেওয়া হয়েছে। এমনকি সর্বশেষ বাড়ি করতে তৈরির জন্য ইট, রড দেওয়া হয়। এরপরও আরও টাকার জন্য তার ওপর নির্যাতন চলছিল। তাছাড়া মজিদ পরকিয়ায় আসক্ত ছিল। এ ঘটনা কয়েকবার তাদের জানিয়েছিল হাদিছা। শামিম মিয়ার অভিযোগ, যৌতুক ও পরকীয়ার বিরুদ্ধে প্রতিবাদ করায় হাদিছা ও তার সন্তানদের হত্যা করা হয়েছে। 

হবিগঞ্জ সদর আধুনিক হাসপাতালের ময়না তদন্তকারী চিকিৎসক দেবাশীষ দাস বলেছেন, হাদিছা বেগমের মাথায় একাধিক আঘাতের চিহ্ন রয়েছে। ধারণা করা হচ্ছে, তাকে পিটিয়ে হত্যা করা হয়েছে।

মাধবপুর থানার অফিসার ইনচার্জ (ওসি) চন্দন কুমার চক্রবর্তী জানান, শিশু দুটির মৃত্যু নিঃসন্দে হত্যাকাণ্ড। হাদিছার মৃত্যু হত্যা না আত্মহত্যা- ময়না তদন্ত প্রতিবেদন পেলে এর সঠিক কারণ জানা যাবে। তিনি আরও জানান, এ ঘটনায় শনিবার বিকেলে পর্যন্ত মামলা হয়নি। তবে পুলিশ সুপারের নির্দেশে বিভিন্ন আইন প্রয়োগকারী সংস্থা ঘটনার তদন্ত শুরু করেছে।

আরও পড়ুন

ভারতের শ্বাস রুদ্ধ করে ’টাই’ আফগানদের

ভারতের শ্বাস রুদ্ধ করে ’টাই’ আফগানদের

ভারত 'বধ' করেই ফেলেছিল আফগানিস্তান। কিন্তু ম্যাচটা শেষ পর্যন্ত টাই ...

১৪ দল-বিএনপি মুখোমুখি

১৪ দল-বিএনপি মুখোমুখি

রাজনীতিতে পাল্টাপাল্টি বক্তব্য ও কর্মসূচিকে ঘিরে উত্তাপ ক্রমশ বাড়ছে। এবার ...

পল্টন-সোহরাওয়ার্দী কোনোটাই পাচ্ছে না বিএনপি

পল্টন-সোহরাওয়ার্দী কোনোটাই পাচ্ছে না বিএনপি

আগামীকাল বৃহস্পতিবার প্রথমে রাজধানীতে জনসভা করার ঘোষণা দিয়েছিল বিএনপি। ওইদিন ...

শীর্ষ চার রুশ ব্লগার বাংলাদেশে

শীর্ষ চার রুশ ব্লগার বাংলাদেশে

বাংলাদেশের পর্যটন সম্ভাবনাকে রাশিয়ার জনগণের সামনে তুলে ধরা এবং দ্বিপক্ষীয় ...

ভূমিহীনের জন্য বরাদ্দ জমিতে বড়লোকের পুকুর

ভূমিহীনের জন্য বরাদ্দ জমিতে বড়লোকের পুকুর

মুক্ত জলাশয়ে মাছ ধরে তা বিক্রি করে সংসার চলতো ভূমিহীন ...

জাতীয় ঐক্যকে চাপে রাখবে আ'লীগ ও ১৪ দলীয় জোট

জাতীয় ঐক্যকে চাপে রাখবে আ'লীগ ও ১৪ দলীয় জোট

শুরুতে স্বাগত জানালেও জাতীয় ঐক্য প্রক্রিয়া গঠন এবং সরকারবিরোধীদের নিয়ে ...

জিততেই হবে আজ

জিততেই হবে আজ

অতীতের ভুল তারা কখনোই স্বীকার করে না। মানতে চায় না ...

প্রশাসনে নির্বাচনী রদবদল

প্রশাসনে নির্বাচনী রদবদল

আগামী জাতীয় সংসদ নির্বাচনকে কেন্দ্র করে প্রশাসন সাজানোর উদ্যোগ নিয়েছে ...