আকিফার মৃত্যু: সেই বাসের মালিক-চালকের জামিন

প্রকাশ: ১০ সেপ্টেম্বর ২০১৮      

কুষ্টিয়া প্রতিনিধি

গঞ্জেরাজ পরিবহনের সেই বাসের মালিক জয়নাল মিয়াকে রোববার গ্রেফতার করে র‌্যাব। সোমবার বাসের চালকের সঙ্গে তিনিও জামিন পেয়েছেন

কুষ্টিয়ায় গঞ্জেরাজ পরিবহনের একটি বাসের ধাক্কায় মায়ের কোল থেকে পড়ে শিশু আকিফা নিহত হওয়ার ঘটনায় গ্রেফতার বাসটির মালিক জয়নাল মিয়া ও চালক মহিদ মিয়া ওরফে খোকনকে জামিন দিয়েছেন আদালত।

তাদের জামিন চেয়ে করা আবেদনের শুনানি নিয়ে সোমবার সকালে কুষ্টিয়ার সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট এম এম মোর্শেদ জামিন আবেদন মঞ্জুর করেন।

আদালত সূত্রে জানা যায়, আকিফার বাবার দায়ের করা মামলায় গঞ্জেরাজ পরিবহেনর মালিক জয়নাল মিয়াকে রোববার ফরিদপুর থেকে গ্রেফতার করে  র‌্যাব সদস্যরা। পরে রোববার বিকেলে তাকে জেলা কারাগারে পাঠানো হয়। সোমবার সকালে তার পক্ষে তার আইনজীবীরা সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট এম এম মোর্শেদের আদালতে জামিন আবেদন করেন। একই সময়ে আদালতে আত্মসমর্পণ করেন শিশু আকিফাকে ধাক্কা দেওয়া গঞ্জেরাজ পরিবহনের সেই বাসের চালক মহিদ মিয়া ওরফে খোকন। পরে আদালত দুইজনকেই জামিন দেন।

আসামি পক্ষের আইনজীবী অ্যাডভোকেট সৈয়দ আশরাফ বলেন, 'নতুন আইন এখনও গেজেট হয়নি। তাই পুরনো আইনেই আসামিদের জামিন আবেদন করা হয়। সব দিক বিবেচনা করে আদালত আসামিদের জামিন দিয়েছেন।'

এদিকে আকিফার মৃত্যুর ঘটনায় গঠিত সরকারি তদন্ত দলের সদস্যরা সোমবার সকালে কুষ্টিয়ায় আসেন। বেলা সাড়ে ১২টার দিকে তারা কুষ্টিয়ার চৌড়হাস মোড়ে ঘটনাস্থল পরিদর্শন করেন। পরে তদন্ত দলের সদস্যরা আকিফার বাড়িতে গিয়ে তার বাবা ও মার সঙ্গে কথা বলেন। এছাড়া স্থানীয় প্রত্যক্ষদর্শীদের সঙ্গেও কথা বলেন তারা।

তদন্ত টিমে ছিলেন সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের অতিরিক্ত সচিব শফিকুল ইসলাম, বিআরটিএ পরিচালক (অপারেশন) সিতাংশু শেখর বিশ্বাস, বুয়েটের সহযোগী অধ্যাপক ও দুর্ঘটনা গবেষণা প্রতিষ্ঠানের সদস্য কাজী মোহাম্মদ সাইফুন নেওয়াজ, নিরাপদ সড়ক চাই-এর কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক এসএম আজাদ হোসেন, সাংবাদিক অশোক চৌধুরী। এছাড়াও স্থানীয় জেলা ও পুলিশ প্রশাসনের প্রতিনিধিরা ছাড়াও বিআরটিএ বিভাগীয় পরিচালক উপস্থিত ছিলেন।

তদন্ত শেষে সড়ক পরিবহন ও সড়ক বিভাগের অতিরিক্ত সচিব শফিকুল ইসলাম সাংবাদিকদের বলেন, 'শিশু আকিফার মৃত্যুর বিষয়টি অত্যন্ত দুঃখজনক। প্রাথমিকভাবে যেটি মনে হয়েছে, চালকের অদূরদর্শিতার কারণেই শিশু আকিফার করুণ মৃত্যু ঘটেছে। এই দুর্ঘটনার দায় চালক এড়াতে পারেন না। আমরা ঘটনাস্থল পরিদর্শন করেছি। আকিফার পরিবারের সদস্য ও স্থানীয়দের সাথেও কথা বলেছি। দুর্ঘটনার যে ভিডিওচিত্র সেটিও আমরা সংগ্রহ করেছি। আশা করি আগামী এক সপ্তাহের মধ্যে এর প্রতিবেদন দিতে পারবো।'

গত ২৮ আগস্ট কুষ্টিয়া শহরের চৌড়হাস মোড় এলাকায় শিশু আকিফাকে কোলে নিয়ে রাস্তা পার হচ্ছিলেন তার মা রিনা খাতুন। এই সময় গঞ্জেরাজ পরিবহনের একটি বাস তাদের পেছন থেকে ধাক্কা দিলে মায়ের কোল থেকে পড়ে গুরুতর আহত হয় আকিফা। ৩০ আগস্ট ভোরে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়।

আকিফা ও তার মাকে বাসের ধাক্কা দেওয়ার ঘটনাটি স্থানীয় একটি দোকানের সিসি ক্যামেরায় ধরা পড়ে। এতে দেখা যায়, গঞ্জেরাজ পরিবহনের বাসটিকে রাস্তার পাশে দাঁড় করিয়ে যাত্রী তোলা হচ্ছিল। এই সময় রাস্তার উল্টো দিক থেকে শিশু আকিফাকে কোলে নিয়ে তার মা দাঁড়িয়ে থাকা ওই বাসের সামনে দিয়ে রাস্তা পার হচ্ছিলেন। ঠিক তখনই বাসটি চলতে শুরু করে ও রিনা বেগমকে পর পর দুইবার ধাক্কা দিয়ে চলে যায়। এতে তার কোল থেকে ছিটকে পড়ে আকিফা।

এই ঘটনায় আকিফার বাবা মো. হারুন অর রশিদ বাদী হয়ে কুষ্টিয়া সদর থানায় একটি মামলা দায়ের করেন।

আরও পড়ুন

জলবায়ু পরিবর্তনে ঝুঁকির মুখে বাংলাদেশের ১৩ কোটি মানুষ: বিশ্ব ব্যাংক

জলবায়ু পরিবর্তনে ঝুঁকির মুখে বাংলাদেশের ১৩ কোটি মানুষ: বিশ্ব ব্যাংক

জলবায়ু পরিবর্তনের কারণে তাপমাত্রা বৃদ্ধি ও অতিবর্ষণে বাংলাদেশের ১৩ কোটি ...

কাঠগড়ায় শাকিব খান!

কাঠগড়ায় শাকিব খান!

শাকিব খান কাঠগড়ায়। খুনের দায়ে অভিযুক্ত শাকিবকে কাঠগড়ায় দাঁড় করানো ...

সাঙ্গ হলো বঙ্গমেলা

সাঙ্গ হলো বঙ্গমেলা

বাংলা বইয়ের সমাগম যে মেলায় তাকে বাঙালি, বাংলাদেশ বা বঙ্গের ...

কুষ্টিয়ায় স্ত্রী হত্যার দায়ে স্বামীর ফাঁসির আদেশ

কুষ্টিয়ায় স্ত্রী হত্যার দায়ে স্বামীর ফাঁসির আদেশ

কুষ্টিয়ায় গৃহবধূ শাহানারা হত্যা মামলায় স্বামী আতিয়ার রহমানকে (৩৫) ফাঁসির ...

মিস ওয়ার্ল্ড বাংলাদেশ'র বিচারক হতে অনীহা দুই ভাইয়ের

মিস ওয়ার্ল্ড বাংলাদেশ'র বিচারক হতে অনীহা দুই ভাইয়ের

'মাইলস ব্যান্ড আমাদের দেশের অন্যতম জনপ্রিয় একটি ব্যান্ড। আর এই ...

অ্যালকোহলের নেশায় বছরে ৩০ লাখ মানুষের মৃত্যু

অ্যালকোহলের নেশায় বছরে ৩০ লাখ মানুষের মৃত্যু

অতিরিক্ত মদ্যপানের কারণে ২০১৬ সালে ৩০ লাখের বেশি মানুষের মৃত্যু ...

সাতক্ষীরায় কলেজছাত্র হত্যায় ৪ জনের মৃত্যুদণ্ড

সাতক্ষীরায় কলেজছাত্র হত্যায় ৪ জনের মৃত্যুদণ্ড

সাতক্ষীরার চাঞ্চল্যকর কলেজছাত্র গৌতম হত্যা মামলায় চার আসামিকে ফাঁসির আদেশ ...

ঢাকায় মাদকবিরোধী অভিযানে গ্রেফতার ৪৯

ঢাকায় মাদকবিরোধী অভিযানে গ্রেফতার ৪৯

রাজধানীর বিভিন্ন এলাকায় মাদকবিরোধী বিশেষ অভিযানে ৪৯ জনকে গ্রেফতার করেছে ...