ঢাকা মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪

সেই বাড়িতে যাতায়াতের পথ করে দিল প্রশাসন

সেই বাড়িতে যাতায়াতের পথ করে দিল প্রশাসন

শুক্রবার 'মই বেয়ে আসা যাওয়া' শিরোনামে সমকালের প্রথম পাতায় সচিত্র প্রতিবেদন প্রকাশ হয়

শফিক সরকার, মুক্তাগাছা (ময়মনসিংহ)

প্রকাশ: ১০ সেপ্টেম্বর ২০১৮ | ১৬:৩৯ | আপডেট: ১০ সেপ্টেম্বর ২০১৮ | ১৬:৪৬

বাড়িতে ঢোকার পথে প্রতিবেশীরা পাকা দেয়াল তোলায় ময়মনসিংহের মুক্তাগাছা শহরের একটি দরিদ্র পরিবার মই বেয়ে দেয়ালের ওপর দিয়ে আসা-যাওয়া করত। এলাকাবাসীর কাছে বারবার ধর্ণা দিয়েও বাড়িটি মুক্ত করতে পারেননি অবরুদ্ধ বাড়িটির মালিক রিকশাচালক ও দিনমজুর মজিবুর রহমান। শুক্রবার এ অমানবিক ঘটনার সচিত্র প্রতিবেদন ছাপা হয় সমকাল পত্রিকায়। এরপর সোমবার বিকেলে বাড়ি থেকে বের হওয়ার পথ বের করে দেয় স্থানীয় প্রশাসন।

জানা গেছে, শহরের মনিরামবাড়ি এলাকার প্রায় ১৫ বছর আগে একই এলাকার আবুল হোসেনের কাছ থেকে ২০ হাজার টাকায় পৌনে তিন শতাংশ জমি কেনেন মজিবুর। ওই জমিতে টিনের বাড়ি বানিয়ে পরিবার নিয়ে বসবাস শুরু করেন তিনি। জমি কেনার সময় বাড়ির চারপাশ ছিল পুরোটাই খালি। এরপর তার চারপাশের জমিগুলোও অন্যরা কিনে দেয়াল তুলে বাড়ি নির্মাণ করেন।

সর্বশেষ দক্ষিণ পাশের জমির মালিক অগ্রণী ব্যাংক ময়মনসিংহের ছোট বাজার শাখার কেয়ারটেকার আবদুল হালিমের সীমানা দিয়ে মজিবুর ও তার পরিবার চলাচল করতেন। কিন্তু হঠাৎ করে ছয় মাস আগে দেয়াল তুলে ওই পথও বন্ধ করে দেন আবদুল হালিম। এতে মজিবুর রহমানের বাড়িটি অবরুদ্ধ হয়ে পড়ে। পরে মজিবুর বাধ্য হয়ে পাকা দেয়ালের দুই পাশে বাঁশের মই আর মাটি উঁচু করে চলাচলের পথ তৈরি করেন। বাঁশের মই বেয়ে চলতে গিয়ে বিভিন্ন সময় মজিবুরের ছোট ছোট সন্তানরা পড়ে আহত হয়। প্রতিবেশী হালিমের বিরুদ্ধে অভিযোগ ওঠে, বেকায়দায় ফেলে মজিবুরের বাড়িটি কম দামে কেনার চেষ্টা করছেন তিনি। যদিও হালিম এমন অভিযোগ অস্বীকার করেন।

এ নিয়ে সমকালের প্রথম পাতায় সচিত্র খবর প্রকাশিত হলে ফেসবুকসহ সর্বত্র প্রতিবাদের ঝড় ওঠে। এরপর স্থানীয় উপজেলা ও থানা প্রশাসন একাধিকবার ঘটনাস্থল পরিদর্শন করেন। সোমবার সকাল ১১টায় উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সুবর্ণা সরকার উভয়পক্ষকে নিজ কার্যালয়ে ডেকে বৈঠক করেন। এ সময় উপস্থিত ছিলেন সহকারী কমিশনার (ভূমি) রাজিব উল আহসান ও মুক্তাগাছা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আলী আহম্মেদ মোল্লা।

সমঝোতার পর বিকেলে ইউএনও ঘটনাস্থলে গিয়ে থানার ওসি ও পৌর কাউন্সিলর আবদুল সালাম তালুকদারকে সঙ্গে নিয়ে এলাকবাসীর সহযোগিতায় এক প্রতিবেশী আবেদ আলীর টিনের বেড়া সরিয়ে মজিবুরের বাড়িতে চলাচলের পথ উন্মুক্ত করে দেন। এ সময় শত শত এলাকাবাসী সেখানে ভিড় জমায়।

আরও পড়ুন

×