যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার (সিআইএ) প্রধান উইলিয়াম বার্ন বলেছেন, দুই দিনের মধ্যে ইউক্রেনের রাজধানী কিয়েভ দখলের পরিকল্পনা ছিল রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমিরি পুতিনের।

মঙ্গলবার যুক্তরাষ্ট্রের কংগ্রেসের শুনানিতে বার্ন মার্কিন আইনপ্রণেতাদের সতর্ক করে বলেন, আমি মনে করি পুতিন এখন ক্ষুব্ধ এবং হতাশ হয়ে পড়েছেন। এখন হয়তো তিনি (পুতিন) শক্তি বৃদ্ধি করে বেপরোয়া হয়ে বেসামরিক নাগরিক হতাহতের বিষয়টি বিবেচনায় না নিয়েই ইউক্রেনীয়ান সেনাবাহিনীকে পিষে ফেলতে চাইবেন। খবর বিবিসি অনলাইনের। 

বার্ন আরও বলেন, বহু বছর ধরেই অসৎ উদ্দেশ্য এবং উচ্চাকাঙ্ক্ষা জিইয়ে রেখেছিলেন পুতিন। এ ছাড়া ২৪ ফেব্রুয়ারির ইউক্রেন আক্রমণের বিষয়টিকে ক্রেমলিন নেতার ‘গভীর ব্যক্তিগত প্রত্যয়’ বলে মন্তব্য করেন সিআইএ প্রধান। 

উল্লেখ্য, বুধবার ইউক্রেনে রাশিয়ার অভিযানের ১৪ তম দিন চলছে। এর আগে গত ২৪ ফেব্রুয়ারি রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের নির্দেশের পর ইউক্রেনে সামরিক অভিযান শুরু করে রাশিয়ান সেনারা। এ অভিযানের অংশ হিসেবে স্থল, আকাশ ও জলপথে ইউক্রেনে হামলা চালানো হচ্ছে। অভিযান শুরুর পর ইউক্রেনের সেনাবাহিনীও প্রতিরোধের চেষ্টা চালাচ্ছে। এতে দুই পক্ষের মধ্যে রক্তক্ষয়ী সংঘাত চলছে।