নাইজেরিয়ায় জোড়া হামলায় ২০ সেনাসহ নিহত ৬০

প্রকাশ: ১৪ জুন ২০২০   

অনলাইন ডেস্ক

আফ্রিকার দেশ নাইজেরিয়ায় জোড়া হামলায় অন্তত ২০ সেনাসহ ৬০ জন নিহত হয়েছেন। শনিবার উত্তর পূর্ব নাইজেরিয়ার বোর্নো প্রদেশের মঙ্গুনো ও এনগানজাইয়ের স্থানীয় সরকারি এলাকায় এ হামলা হয়।

গুবিওর একটি গ্রামে বন্দুকধারীদের হাতে অন্তত ৮১ জন নিহত হওয়ার কয়েকদিন পর ফের এই হামলা হলো। স্থানীয় বাসিন্দা এবং বেসামরিক টাস্কফোর্সের যোদ্ধাদের বরাত দিয়ে এখবর দিয়েছে আলজাজিরা ও রয়টার্স।

দুই মানবাধিকার কর্মী ও তিনজন বাসিন্দা জানিয়েছেন, স্থানীয় সময় সকাল ১১টায় সশস্ত্র হামলাকারীরা রকেট লঞ্চারসহ ভারী অস্ত্র নিয়ে মঙ্গুনোতে পৌঁছায়। তারা সরকারি বাহিনীকে তাড়া করে। তারপর অন্তত ২০ জন সেনা সদস্যকে হত্যা করে এবং সেখানে তিন ঘণ্টা অবস্থান নেয়।

ওই বন্দুকযুদ্ধে শতাধিক সাধারণ মানুষ আহত হয়। ওই এলাকায় জাতিসংঘের একটি মানবাধিকার সংস্থা ও স্থানীয় পুলিশ স্টেশন জ্বালিয়ে দেয় হামলাকারীরা। সামরিক কিংবা আন্তর্জাতিক সংস্থাকে সহযোগিতা করতে বারণ করে বাসিন্দাদের স্থানীয় হাউসা ভাসায় লিফলেট দেয় হামলাকারীরা।

দুই বাসিন্দা ও একটি যৌথ বেসামরিক টাস্ক ফোর্স (সিজেটিএফ) যোদ্ধারা জানায়, একই সময়ে মোটরসাইকেলে করে এনগানজাইয়ে ঢোকে হামলাকারীরা এবং ৪০ জনের বেশি বেসামরিক নাগরিককে হত্যা করে। দুটি হামলারই দায় স্বীকার করেছে আইএসডব্লিউএপি।