করোনাতেই মারা গেছেন বুরুন্ডির প্রেসিডেন্ট এনকুরুনজিজা

প্রকাশ: ১৫ জুন ২০২০   

অনলাইন ডেস্ক

ফাইল ছবি

ফাইল ছবি

আফ্রিকার দেশ বুরুন্ডির প্রেসিডেন্ট পিয়েরে এনকুরুনজিজা মারা গেছেন আরো দিন পাঁচেক আগে। তার মৃত্যুর কারণ হিসেবে তখন কিছু বলা না হলেও দেশটির চিকিৎসকরা এখন বলছেন, করোনাভাইরাসেই মৃত্যু হয়েছে তার। কারণ মৃত্যুর আগে শ্বাসকষ্টে ভুগেছিলেন ৫৬ বছর বয়সী ওই প্রেসিডেন্ট। এ খবর সত্যি হয়ে থাকলে পিয়েরে হবেন বিশ্বের প্রথম ক্ষমতাসীন রাষ্ট্রপ্রধান যিনি করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করলেন। খবর পার্সটুডে, ডেইলি মেইলের।

এর আগে হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে এনকুরুনজিজা মৃত্যুবরণ করেছিলেন বলে জানিয়েছিল বুরুন্ডি সরকার । গত ৯ জুন সরকারের পক্ষ থেকে হঠাৎ করে প্রেসিডেন্টের মৃত্যুর খবর প্রচার করে দেশে সাত দিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা করা হয়। 

গতমাসের শেষদিকে প্রেসিডেন্ট এনকুরুনজাজির স্ত্রী করোনাভাইরাসে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছিলেন। তাই ধারণা করা হচ্ছিল, প্রেসিডেন্ট নিজেও এই প্রাণঘাতী রোগে আক্রান্ত হয়েছেন।

পূর্ব ঘোষিত এক পরিকল্পনা অনুযায়ী, ১৫ বছর দায়িত্ব পালনের পর আগামী আগস্ট মাসে ক্ষমতা থেকে সরে দাঁড়ানোর কথা ছিল প্রেসিডেন্ট পিয়েরে এনকুরুনজিজার। বুরুন্ডিতে গত ২০ মে অনুষ্ঠিত প্রেসিডেন্ট নির্বাচনে ক্ষমতাসীন দলের প্রার্থী ও সাবেক সেনাপ্রধান এভারেস্টে এন্ডিশিমি বিজয়ী হন। দেশটির সাংবিধানিক আদালত বলেছে, প্রেসিডেন্ট পিয়েরের মৃত্যুর কারণে নবনির্বাচিত প্রেসিডেন্ট এন্ডিশিমি এখন আগাম শপথ গ্রহণ করে ক্ষমতায় বসতে পারবেন।