মরক্কোর বড় শহরগুলোতে ভ্রমণ নিষেধাজ্ঞা

প্রকাশ: ২৮ জুলাই ২০২০     আপডেট: ২৮ জুলাই ২০২০   

অনলাইন ডেস্ক

মরক্কোর কাসাব্লাঙ্কায় মোহাম্মদ ভি আন্তর্জাতিক বিমানবন্দরের দৃশ্য

মরক্কোর কাসাব্লাঙ্কায় মোহাম্মদ ভি আন্তর্জাতিক বিমানবন্দরের দৃশ্য

করোনা পরিস্থিতির ক্রমবর্ধমান অবনতির কারণে মরক্কোর বড় বড় শহরগুরোতে ভ্রমণ নিষেধাজ্ঞা দিয়েছে দেশটির সরকার। শহরগুলো হচ্ছে টাঙ্গিয়ার, তেটোয়ান, ফেজ, মেকনেস, কাসাব্লাঙ্কা, বেরেচিড, সেত্তাত এবং মারাকেশ। এসব শহরে কারো ঢোকা এবং এসব শহর থেকে কারো বের হওয়া আপাতত স্থগিত রাখা হয়েছে। দেশটির রাষ্ট্রীয় সংবাদ মাধ্যম ‘ম্যাপ’ স্বাস্থ্যমন্ত্রীর এক বিবৃতির বরাতে এ খবর দিয়েছে। খবর আল জাজিরার।

জরুরি ওষুধ সরবরাহসহ অন্যান্য সংশ্লিষ্ট তৎপরতা এবং খুব বেশি প্রয়োজন ছাড়া লোকজনের অন্যত্র গমণ কিংবা আগমনের ওপর এ নিষেধাজ্ঞা কিছুটা শিথিল রাখা হয়েছে। নিত্য প্রয়োজনীয় দ্রবাদির আনয়নের ব্যাপারেও এ নিষেধাজ্ঞা শিথিল রাখা হয়েছে।


মরক্কোয় একদিনে সর্বোচ্চ করোনা সংক্রমণ ঘটার পর এ নিষেধাজ্ঞা দিয়েছে দেশটির সরকার। গত পরশু দেশটিতে একদিনে সর্বোচ্চ ৬৩৩ জনের সংক্রমণের খবর পাওয়ার পর এই পদক্ষেপ নেয়া হয়েছে। দেশটিতে এ পর্যন্ত ২০ হাজার ২৭৮ জনের সংক্রমণের খবর পাওয়া গেছে। মারা গেছে ৩১৩ জন।
দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় বলেছে, করোনার শুরু থেকে সরকার নাগরিকদের চলাফেরার ব্যাপারে যেসব নির্দেশিকা দিয়েছে, তা পুরোপুরি মানা হচ্ছে না। ফলে করোনা পরিস্থিতি আরো খারাপ হওয়ার আশঙ্কা করা হচ্ছে।


এ নিষেধাজ্ঞা কতদিন বহাল থাকবে,  বিবৃতিতে তা উল্লেখ করা হয়নি।