৫ লাখের বেশি আক্রান্ত দক্ষিণ আফ্রিকায়

প্রকাশ: ০২ আগস্ট ২০২০   

অনলাইন ডেস্ক

ফাইল ছবি

ফাইল ছবি

মহামারি করোনাভাইরাসের সংক্রমণে লাগাম টানতে পারছে না দক্ষিণ আফ্রিকা। দেশটিতে এখন পর্যন্ত পাঁচ লাখের বেশি করোনা রোগী শনাক্ত হয়েছে। এটি পুরো মহাদেশে করোনা আক্রান্তের সংখ্যার অর্ধেকের বেশি। খবর বিবিসি ও আল জাজিরার। 

দক্ষিণ আফ্রিকার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, শনিবার নতুন করে ১০ হাজার ১০৭ জন করোনা রোগী শনাক্ত হয়েছে। এদিন মারা গেছে ১৪৮ জন। 

স্বাস্থ্যমন্ত্রী জুয়েলিনি মিখেজি জানান, দেশে এ পর্যন্ত ৫ লাখ ৩ হাজার ২৯০ জন করোনা আক্রান্ত হয়েছেন। এ পর্যন্ত করোনায় মারা গেছেন ৮ হাজার ১৫৩ জন।

গবষকরা আশংকা করছেন, দেশটিতে করোনায় প্রকৃত আক্রান্ত ও মৃতের সংখ্যা আরও অনেক বেশি। স্বাস্থ্য কর্মকর্তারা জানিয়েছেন, খুব দ্রুতই সংক্রমণের হার বাড়ছে। বিশেষ করে বর্তমানে রাজধানী প্রিটোরিয়া ও তার আশপাশের অঞ্চলগুলোতে ভাইরাসটির বিস্তার ছড়াচ্ছে খুব দ্রুত।

করোনাভাইরাসের প্রাদুর্ভাব দেখা দেওয়ার পর গত মার্চের শেষ দিকে লকডাউন জারি করে দক্ষিণ আফ্রিকা। মে মাস পর্যন্ত কঠোর লকডাউনের কারণে সংক্রমণে লাগাম টানতে পেরেছিল দেশটি। তবে অর্থনীতির চাকা গতিশীল রাখতে লকডাউন ইতোমধ্যে শিথিল করা হয়েছে। এতেই এখন সংক্রমণের হিড়িক লেগেছে দেশটিতে। 

আফ্রিকা মহাদেশে করোনায় সবচেয়ে বিপর্যস্ত দেশ দক্ষিণ আফ্রিকা। মহাদেশটিতে এখন পর্যন্ত যতজন কভিড-১৯ পজিটিভ শনাক্ত হয়েছেন তার অর্ধেকই দক্ষিণ আফ্রিকায়। আফ্রিকা মহাদেশে এ পর্যন্ত ৯ লাখ ৩৪ হাজার ৫৫৮ জন করোনা রোগী শনাক্ত করা হয়েছে। 

বিশ্ব তালিকায় যুক্তরাষ্ট্র, ব্রাজিল, রাশিয়া আর ভারতের পরই এখন পঞ্চম সর্বোচ্চ করোনা রোগী রয়েছে দক্ষিণ আফ্রিকায়।