মার্কিন ধনকুবের ইলন মাস্ক। এর আগেও মাঝে মাঝে উদ্ভট টুইট করে আলোচনায় এসেছে।  মানুষ নয়, ভিনগ্রহের জীব। গত শুক্রবার প্রযুক্তি ব্যবসায়ী এই ধনকুবের এমন  বেফাঁস মন্তব্য করে  আলোচনায় আসেন।

তার এরকম  অদ্ভুত টুইটের জবাব দিয়েছেন মিশরের আন্তর্জাতিক সহযোগিতা বিষয়ক মন্ত্রী রানিয়া আল-মাশাও। টুইটের জবাব দিয়ে তিনি লেখেন, “আমি আপনার গুণগ্রাহী। আপনার কাজগুলি খুবই প্রশংসার চোখে দেখি। তাই আপনাকে ও SpaceX-কে আমন্ত্রণ জানাচ্ছি। আপনার মিশরে এসে দেখে জান পিরামিড কীভাবে তৈরি হয়েছে। আমরা অপেক্ষা করছি।”

এদিকে মিশরের পুরাতত্ত্ববিদ জাহি হাওয়াস বলেন, “মাস্কের মন্তব্য বিভ্রান্তিকর। মহাকাশের সঙ্গে পিরামিডের কোনও যোগ নেই। প্রায় ৪ হাজার বছর আগে ফারাওদের এই কবরগুলি মিশরীয়রাই নির্মাণ করেছিলেন।”

মাস্ক অবশ্য পরে তার আনুষ্ঠানিক টুইটার অ্যাকাউন্ট থেকে বিবিসির ইতিহাস বিষয়ক ওয়েবসাইটের একটি লিংক টুইট করেছেন যেখানে পিরামিড নির্মাণকারীদের নিয়ে একটি প্রতিবেদন আছে। তিনি লিখেছেন, বিবিসির এই নিবন্ধে অবশ্য যুক্তিসঙ্গত তথ্য দিয়ে বলা হয়েছে পিরামিড কীভাবে তৈরি হয়েছিল।

মিশরে ১০০-র বেশি পিরামিড অক্ষত রয়েছে। তবে সবচেয়ে বিখ্যাত পিরামিড হলো গিজার গ্রেট পিরামিড, যার উচ্চতা ৪৫০ ফুটের (১৩৭ মিটার) বেশি। এগুলোর বেশিরভাগই বানানো হয়েছিল মিশরের রাজপরিবারের সদস্যদের স্মৃতিসৌধ হিসেবে। 

বিষয় : শিরের পিরামিড

মন্তব্য করুন