আগামী মাসেই পদত্যাগ করবেন লিবিয়ার প্রধানমন্ত্রী ফাইয়াজ আল-সারাজ।। তবে তিনি পদত্যাগ করলেও লিবিয়ার জাতীয় সরকারের প্রতি সমর্থন অব্যাহত থাকবে তুরস্কের। সোমবার তুর্কি প্রেসিডেন্ট রেসিপ তাইয়িপ এরদোয়ানের মুখপাত্র ইব্রাহিম কালিন একথা জানান। খবর পার্স টুডে’র

কালিন বলেন, লিবিয়ার জাতীয় সরকার আন্তর্জাতিকভাবে স্বীকৃত সরকার। তাই এই সরকারকে সমর্থন দেয়ার ব্যাপারে তুরস্কের আগের নীতি অক্ষুণ্ন থাকবে। এছাড়াও গত বছর ত্রিপোলির সঙ্গে আঙ্কারার নিরাপত্তা চুক্তিসহ সব দ্বিপাক্ষিক চুক্তিও অপরিবর্তিত থাকবে বলে জানান তিনি। তার মতে, এসব চুক্তি হয়েছে লিবিয়ার কোনো ব্যক্তি বিশেষের সঙ্গে নয়। এটা দেশের সঙ্গেই হয়েছে। সুতরাং এসব চুক্তি বাতিল হওয়ার কোনো প্রশ্নই আসে না।

লিবিয়ার ঘটনাবলি নিয়ে আলোচনা করার জন্য তুরস্কের সরকারি কর্মকর্তারা আগামী দিনগুলোতে ত্রিপোলি সফর করতে পারেন বলে তুর্কি প্রেসিডেন্টের মুখপাত্র আভাস দেন। গত বৃহস্পতিবার ফাইয়াজ আল-সারাজ জানান, তিনি আগামী মাসের শেষ দিকে ক্ষমতা থেকে সরে দাঁড়ানোর পরিকল্পনা নিয়েছেন। দেশটির দীর্ঘদিনের ঝুলে থাকা রাজনৈতিক সঙ্কট সমাধানের জন্য তিনি এ পরিকল্পনা নিয়েছেন বলে জানান।

বিষয় : জাতীয় সরকার তুরস্ক লিবিয়া

মন্তব্য করুন