পশ্চিম আফ্রিকার দেশ আইভরি কোস্টের প্রেসিডেন্ট নির্বাচনে বিপুল বিজয় দাবি করেছেন দেশটির প্রেসিডেন্ট। বিরোধীরা অবশ্য তার এই দাবি নাকচ করে দিয়ে ভোট বয়কট করেছে। 

নির্বাচন কমিশন জানিয়েছে, ৭৮ বছর বয়সী প্রেসিডেন্ট আলাসানে কোয়াত্তারা ৯৪ শতাংশ ভোট পেয়ে পুনর্নির্বাচিত হয়েছেন। এ নিয়ে দেশটিতে তৃতীয়বারের মতো প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করতে যাচ্ছেন তিনি। খবর আল জাজিরার।

মঙ্গলবার সকালে ইলেক্টোরাল কমিশনের প্রধান কুইবায়ের্ত কুলিবালি ইব্রাহিমে নির্বাচনের ফল ঘোষণা করতে গিয়ে বলেন, আলাসানে কোয়াত্তারা ৯৪.২৭ শতাংশ ভোট পেয়ে প্রজাতন্ত্রের প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন।

তবে দুটি প্রধান বিরোধী দলের প্রধানরা শনিবারের ওই নির্বাচন বয়কট করে নিজেদের সমর্থকদেরও ভোট না দেয়ার আহ্বান জানান। তাদের দল থেকে দেশের সব নাগরিক নির্বাচনে অংশ নেয়নি বলে দাবি করা হয়।

বিরোধী নেতা-কর্মীরা বলেন, এই নির্বাচন নামের খেলার মাধ্যমে কোয়াত্তারা তৃতীয় বারের মতো প্রেসিডেন্ট হতে যাচ্ছেন। কিন্তু এটা পশ্চিম আফ্রিকার এই দেশটিতে গণতান্ত্রিক প্রক্রিয়ার ওপর প্রচণ্ড আঘাত। 

দেশের প্রতিটি জেলাতেই কোয়াত্তারা ৯০ শতাংশ ভোট পেয়েছেন বলে দাবি করেছেন। তবে বিরোধীরা বলেছেন, নির্বাচনে কেউ ভোট দিতে যায়নি। কোয়াত্তারা ক্ষমতায় থেকে প্রভাব খাটিয়ে জাল ভোট দিয়ে নিজের বাক্স ভর্তি করে ফেলেছেন।