মোদির শপথের দিনে আমেরিকার হুঁশিয়ারি!

প্রকাশ: ০১ জুন ২০১৯     আপডেট: ০১ জুন ২০১৯      

অনলাইন ডেস্ক

ভারতের লোকসভা নির্বাচনে বিপুল ভোটে জিতে ইতিহাস গড়েছেন মোদি। তবে নানা আয়োজনের মধ্যে মোদির শপথ গ্রহণের দিনেই ভারতকে হুঁশিয়ারি দিলো ট্রাম্প প্রশাসন।

মস্কোর কাছ থেকে দিল্লির আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা ‘এস-৪০০’ কেনা নিয়েই ক্ষোভ প্রকাশ করেছে যুক্তরাষ্ট্র। সেই সঙ্গে হুঁশিয়ারি দিয়ে ট্রাম্পের এক কর্মকর্তা বলেছেন– ভারত-মার্কিন সম্পর্কে এর ‘গুরুতর প্রভাব’ পড়বে।

শুক্রবার ট্রাম্পের পররাষ্ট্র দফতরের প্রথম সারির ওই কর্মকর্তা সাংবাদিকের আরও বলেন, ‘মস্কোর কাছ থেকে দিল্লির এস-৪০০ কেনার সিদ্ধান্ত অর্থপূর্ণ। এটা বড় কোনও ব্যাপার নয় বলে যেটা বলা হচ্ছে, সেটা আমরা মানতে পারছি না।’

তিনি বলেন, ‘ট্রাম্প প্রশাসনের কাছে এটা খুবই স্পষ্ট যে, রাশিয়া যেখানে আগ্রাসন চালিয়ে যাচ্ছে, সেখানে তাদের আধুনিক প্রযুক্তি নিলে ভুল বার্তা যাবে। এটা অত্যন্ত উদ্বেগের বিষয়।’

উল্লেখ্য, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের বৈঠকের সময় গত বছরের ৫ অক্টোবর ৫০০ কোটি ডলার দিয়ে ওই প্রতিরক্ষা ব্যবস্থা কেনা নিয়ে চুক্তি হয় দু’দেশের মধ্যে। চলতি বছরের জানুয়ারিতে বিবৃতি দিয়ে ভারতের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায়, এস-৪০০ হস্তান্তর শুরু হবে ২০২০-এ। ২০২৩ সালের মধ্যে তা শেষ হবে।

রাজনীতি বিশেষজ্ঞদের মতে, মস্কোর কাছ থেকে এই ক্ষেপণাস্ত্র ব্যবস্থা কেনায় যুক্তরাষ্ট্রের সঙ্গে সম্পর্কের অবনতি ঘটেছে ভারতের। ফলে ইরান থেকে তেল ও রাশিয়া থেকে সামরিক সরঞ্জাম কেনা– দুই ক্ষেত্রেই ভারতের বাধা হচ্ছে যুক্তরাষ্ট্র।

বিষয় : নরেন্দ্র মোদি আমেরিকা হুঁশিয়ারি ক্ষেপণাস্ত্র ব্যবস্থা ‘এস-৪০০’