ডেঙ্গু রোগী আবারও বেড়েছে

প্রকাশ: ১৩ অক্টোবর ২০১৯      

সমকাল প্রতিবেদক

ডেঙ্গু রোগীর সংখ্যা বেড়েছে আবার। গত চব্বিশ ঘণ্টায় নতুন করে ২৮৭ জন আক্রান্ত হয়ে ভর্তি হয়েছে হাসপাতালে। শনিবার এ সংখ্যা ছিল ২২৬। রোববার ডেঙ্গুতে কারও মৃত্যুর খবর পাওয়া যায়নি। চলতি বছর ডেঙ্গু আক্রান্ত হয়ে এ পর্যন্ত মৃত্যুর খবর পাওয়া গেছে ২৪৭ জনের। তবে সরকারিভাবে এখন পর্যন্ত ৯৩ জনের মৃত্যু নিশ্চিত করা হয়েছে।

স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের তথ্যানুযায়ী, রোববার নতুন করে ২৮৭ জন আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছে। সকাল ৮টা থেকে পরদিন সকাল ৮টা পর্যন্ত মোট চব্বিশ ঘণ্টা ধরে প্রতিদিন হাসপাতালে নতুন করে ভর্তি রোগীর তালিকা করা হয়। সে অনুযায়ী গত চব্বিশ ঘণ্টায় ঢাকার বিভিন্ন হাসপাতালে ১০০ জন এবং ঢাকার বাইরে বিভিন্ন বিভাগ ও জেলা হাসপাতালে ১৮৭ রোগী ভর্তি হয়েছে। চলতি বছর এ পর্যন্ত মোট ভর্তি হয়েছে ৯১ হাজার ৮৬৬ জন। তাদের মধ্যে ৯০ হাজার ৪৯২ জনের চিকিৎসা শেষ হয়েছে। দেশের সরকারি-বেসরকারি হাসপাতালে এক হাজার ১৩২ রোগী ভর্তি আছে। তাদের মধ্যে রাজধানীর ৪১ সরকারি-বেসরকারি হাসপাতালে ৪১৭ জন এবং ঢাকার বাইরে বিভাগীয় ও জেলা সদর হাসপাতালে ৭১৫ জন।

গত ৫ অক্টোবর রোগীর সংখ্যা প্রথমবারের মতো তিনশ'র নিচে নামে। এরপর দুই দিনে আবার আক্রান্তের সংখ্যা তিনশ'র ওপরে চলে যায়। পরের দুই দিন আবার আক্রান্তের সংখ্যা কিছুটা কমে তিনশ'র নিচে নামে। গত বৃহস্পতিবার আবারও তা বেড়ে ৩১৬ জনে দাঁড়ায়। গত শুক্র ও শনিবার আবারও তা কিছুটা কমে আড়াইশ'র নিচে আসে। রোববার রোগীর সংখ্যা আড়াইশ'র ওপরে চলে যায় আবারও।