রোহিঙ্গাদের ফেরাতে এডিবির সহযোগিতা চাইলেন অর্থমন্ত্রী

প্রকাশ: ১৪ অক্টোবর ২০১৯      

সমকাল প্রতিবেদক

বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গা জনগোষ্ঠীকে তাদের নিজ দেশে প্রত্যাবাসনের বিষয়ে এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) সহযোগিতা চেয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। তিনি বলেছেন, বাংলাদেশের পক্ষে ১০ লাখ রোহিঙ্গাকে দীর্ঘদিন আশ্রয় দেওয়া সম্ভব নয়। এজন্য রোহিঙ্গাদের নিজ দেশে ফেরত যাওয়ার বিষয়ে এডিবির জোরালো ভূমিকা আশা করে বাংলাদেশ। জবাবে এডিবির পক্ষ থেকে সহায়তার আশ্বাস দেওয়া হয়েছে।

রোববার রাজধানীর সোনারগাঁও হোটেলে এডিবির বোর্ড অব গভর্ন্যান্সের সফররত ছয় সদস্যের প্রতিনিধি দলের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের এ কথা বলেন অর্থমন্ত্রী। এ সময় এডিবির প্রতিনিধি দলের প্রধান ও সংস্থাটির নির্বাহী পরিচালক ইনচ্যাং সং, নির্বাহী পরিচালক ক্রিস পান্ডে, বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির, জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান ড. মোশাররফ হোসেন ভূঁইয়া এবং অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব আসাদুল রহমান উপস্থিত ছিলেন। অর্থনৈতিক সম্পর্ক বিভাগের অতিরিক্ত সচিব ফরিদা নাজরীনসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা বৈঠকে অংশ নেন।

এডিবির প্রতিনিধি দলটি তাদের অর্থায়নে বাস্তবায়িত বিভিন্ন প্রকল্প, রোহিঙ্গা ক্যাম্প ও বাংলাদেশের গ্রামের উন্নয়ন পরিদর্শন করবে। এক প্রশ্নের জবাবে ক্রিস পান্ডে বলেন, রোহিঙ্গা ইস্যুতে এডিবি বাংলাদেশ সরকারের পাশে থাকবে।

সফররত প্রতিনিধি দলের নেতা ইনচ্যাং সং বলেন, গত বছর বাংলাদেশ সর্বোচ্চ প্রবৃদ্ধি অর্জন করেছে। আশা করা যাচ্ছে, বাংলাদেশের এ অগ্রযাত্রা আগামীতেও অব্যাহত থাকবে। অতীতের মতো ভবিষ্যতেও বাংলাদেশকে এডিবি সব ধরনের সহযোগিতা করবে। এ ছাড়া রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশের পাশে থাকবে এডিবি।