উচ্চ শিক্ষাস্তরে চারটি মৌলিক গ্রন্থ প্রকাশ করতে যাচ্ছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। এসব পুস্তক প্রকাশ এবং গ্রন্থস্বত্ব বিষয়ে পাণ্ডুলিপি-প্রণেতাদের সঙ্গে মঙ্গলবার পৃথক সমঝোতা স্মারক সই করেছে ইউজিসি। 

ইউজিসি সচিব ড. ফেরদৌস জামান এবং পুস্তকের লেখকরা চুক্তিতে সই করেন।

চুক্তি সই অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ইউজিসি সদস্য অধ্যাপক ড. মো. সাজ্জাদ হোসেন। কমিশনের রিসার্চ সাপোর্ট অ্যান্ড পাবলিকেশন ডিভিশনের উপরিচালক শাহীন সিরাজের সঞ্চালনায় অনুষ্ঠানে একই বিভাগের সিনিয়র সহকারী পরিচালক মো. নজরুল ইসলাম উপস্থিত ছিলেন।

প্রকাশিতব্য গ্রন্থগুলো হলো- খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ আমিনুল হক আকন্দের 'ডিপ লার্নিং ফান্ডামেন্টালস- এ প্র্যাকটিক্যাল অ্যাপ্রোচ টু আন্ডারস্ট্যান্ডিং ডিপ লার্নিং মেথডস', ওয়ার্ল্ড ইউনিভার্সিটি অব বাংলাদেশের সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের সহযোগী অধ্যাপক প্রকৌশলী রবীন্দ্র রঞ্জন সাহার 'ইন্ট্রোডাকশন টু ওপেন চ্যানেল হাইড্রোলিকস', কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক ড. জি এম মনিরুজ্জামানের 'মধুসূদন দত্ত ও দীনবন্ধু মিত্রের প্রহসনে সেকালের সমাজ' এবং ইসলামী বিশ্ববিদ্যালয়ের দা'ওয়াহ ও ইসলামিক স্টাডিজ বিভাগের অধ্যাপক ড. মুহাম্মদ আহসানউল্লাহ ফয়সালের "হাজি শরীয়তুল্লাহ'স ফরায়েজি মুভমেন্ট, হিস্ট্রি-দা'ওয়াহ অ্যান্ড পলিটিক্যাল আইডিওলজি"।

অনুষ্ঠানে ইউজিসি সদস্য অধ্যাপক ড. সাজ্জাদ হোসেন বলেন, দেশকে অনন্য উচ্চতায় নিতে হলে গবেষণা করতে হবে। তিনি বলেন, মানসম্মত গবেষণা গ্রন্থ প্রকাশে ইউজিসি সর্বোচ্চ আর্থিক সহযোগিতা প্রদান করবে। গবেষক ও লেখকদের সৃজনশীল কাজ ও মেধার যথাযথ মূল্যায়নে কার্যকর ব্যবস্থা গ্রহণ করা হবে। সংবাদ বিজ্ঞপ্তি।