সরকারের কাছে দেশের ইতিহাসে সবচেয়ে বেশি খাদ্যশস্য মজুদ রয়েছে বর্তমানে। খাদ্য মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী সোমবার সরকারের গুদামগুলোতে ১৯ লাখ ৮৪ হাজার ৫৭৪ টন খাদ্যশস্য মজুদ সৃষ্টি হয়েছে। যা স্বাধীনতার পর থেকে এ পর্যন্ত সর্বোচ্চ। এর আগে কখনও সরকারের কাছে এতো খাদ্যশস্য মজুদ ছিলো না। খাদ্য মন্ত্রণালয় সূত্রে এ তথ্য জানা গেছে।

খাদ্য সচিব ড. মোছাম্মাৎ নাজমানারা খানুম সমকালকে বলেন, সরকারি গুদামগুলোতে দেশের ইতিহাসে সবচেয়ে বড় মজুদ সৃষ্টি হয়েছে সোমবার। অভ্যন্তরীণ সংগ্রহ ও আমদানির ফলে এ মজুদ গড়ে উঠেছে।

৭ নভেম্বর থেকে আমন মৌসুমের সংগ্রহ শুরু করেছে খাদ্য অধিদপ্তর। এ মৌসুমে ৩ লাখ টন আমন ধান ও ৫ লাখ টন সিদ্ধ আমন চাল সংগ্রহের লক্ষ্য রয়েছে সরকারের। ১৬ জানুয়ারি পর্যন্ত ৪২ হাজার ১৫৪ টন ধান ও ৪ লাখ ৪৫ হাজার ১৯ টন সিদ্ধচাল সংগ্রহ করা হয়েছে। 

এছাড়া চলতি অর্থবছরের ১ জুলাই থেকে ১৬ জানুয়ারি পর্যন্ত সরকার বিশ্বের বিভিন্ন দেশ থেকে ৫ লাখ ৯৪ হাজার ৬৩০ টন চাল এবং ৩ লাখ ৮৯ হাজার ৬০০ টন গম আমদানি করেছে। অভ্যন্তরীণ ও বৈশ্বিক বাজার থেকে সরকারের যে সংগ্রহ পরিকল্পনা রয়েছে, সেটি ঠিকভাবে বাস্তবায়ন হলে মজুদ পরিস্থিতির আরও উন্নতি হবে বলে আশা করছেন খাদ্য সচিব।