ঢাকা শনিবার, ২৫ মে ২০২৪

বিএফএফ-সমকাল জাতীয় বিজ্ঞান বিতর্ক উৎসব শুরু হচ্ছে

বিজ্ঞানের যুক্তিতে নতুন আলোর সন্ধান

বিজ্ঞানের যুক্তিতে নতুন আলোর সন্ধান

সমকাল কার্যালয়ে মঙ্গলবার বিএফএফ-সমকাল জাতীয় বিজ্ঞান বিতর্ক উৎসব ২০২২-এর উদ্বোধন অনুষ্ঠানে অতিথিরা -সমকাল

সমকাল প্রতিবেদক

প্রকাশ: ২০ সেপ্টেম্বর ২০২২ | ১২:০০ | আপডেট: ২১ সেপ্টেম্বর ২০২২ | ০০:১০

তরুণ প্রজন্মকে বিজ্ঞানমুখী ও যুক্তিবাদী মানস গঠনের মাধ্যমে নতুন আলোর সন্ধান দিতে শুরু হচ্ছে দেশের সবচেয়ে বড় বিতর্ক প্রতিযোগিতা 'বিএফএফ-সমকাল জাতীয় বিজ্ঞান বিতর্ক উৎসব'। নবম এই আসর শুরু হবে আগামী ২০ অক্টোবর জেলা পর্যায়ের আয়োজনে।

মঙ্গলবার বিকেলে সমকাল কার্যালয়ের সভাকক্ষে এক অনুষ্ঠানে বিতর্ক উৎসব উদ্বোধন করা হয়। সমকালের ভারপ্রাপ্ত সম্পাদক মোজাম্মেল হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে সমকালের উপদেষ্টা সম্পাদক আবু সাঈদ খান, বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশনের (বিএফএফ) নির্বাহী পরিচালক সাজ্জাদুর রহমান চৌধুরী, সমকালের সহযোগী সম্পাদক সবুজ ইউনুস, বার্তা সম্পাদক খায়রুল বাশার শামীম, নগর সম্পাদক শাহেদ চৌধুরী, প্রধান প্রতিবেদক লোটন একরাম, ফিচার সম্পাদক মাহবুব আজীজ, সম্পাদকীয় বিভাগের প্রধান শেখ রোকন, বিজনেস এডিটর জাকির হোসেন, বিশেষ প্রতিনিধি শরীফুল ইসলাম, মার্কেটিং ও বিজ্ঞাপন বিভাগের জেনারেল ম্যানেজার মো. ফরিদুল ইসলাম, জ্যেষ্ঠ সহসম্পাদক হাসান জাকির, বিতর্ক প্রশিক্ষক মাজেদ আজাদ প্রমুখ উপস্থিত ছিলেন।

মোজাম্মেল হোসেন বলেন, সমাজের বিদ্যমান কুসংস্কার, কূপমণ্ডূকতা ও সাম্প্রদায়িকতা দূর করতে সবাইকে বিজ্ঞানমনস্ক করা প্রয়োজন। আয়োজনটি বিজ্ঞানমনস্ক সমাজ গঠনে বিশেষ ভূমিকা রাখতে পারবে বলে আশা করছি।

আবু সাঈদ খান বলেন, বিতর্ক উৎসবের মাধ্যমে বিজ্ঞানভিত্তিক সমাজ বিনির্মাণে আমরা কিছুটা হলেও অবদান রাখতে পারব।

সাজ্জাদুর রহমান চৌধুরী বলেন, আমরা তৃণমূল থেকে বিতার্কিক তুলে আনার চেষ্টা করছি। মাজেদ আজাদ বলেন, শুধু বিতর্ক চর্চা নয়, এর মাধ্যমে স্কুল পর্যায়ের শিক্ষার্থীরা বিজ্ঞান ও মুক্তিচিন্তা চর্চায় আগ্রহী হচ্ছে।

অনুষ্ঠান সঞ্চালনা করেন সমকাল সুহৃদ সমাবেশের ভারপ্রাপ্ত বিভাগীয় সম্পাদক মো. আসাদুজ্জামান। আয়োজকরা জানান, ২০১৩ সাল থেকে সমকাল সুহৃদ সমাবেশ বিতর্ক উৎসব করে আসছে। 'বিতর্ক মানেই যুক্তি, বিজ্ঞানে মুক্তি'- এই স্লোগানে এবার সবক'টি জেলা থেকে মোট ৫২০টি বিদ্যালয়ের অষ্টম থেকে দশম শ্রেণির শিক্ষার্থীরা অংশ নেবে। তিন পর্বের বিতর্কে জেলা ও বিভাগ পর্যায়ের প্রতিযোগিতা শেষে দেশসেরা ১৬টি দল অংশ নেবে জাতীয় পর্যায়ের চূড়ান্ত পর্বে।

আরও পড়ুন

×