ঢাকা বুধবার, ২২ মে ২০২৪

বাধ্য হয়ে বিদ্যুতে কিছুটা মিতব্যয়ী হতে হচ্ছে: প্রধানমন্ত্রী

বাধ্য হয়ে বিদ্যুতে কিছুটা মিতব্যয়ী হতে হচ্ছে: প্রধানমন্ত্রী

রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের দ্বিতীয় ইউনিটের রিঅ্যাক্টর প্রেসার ভেসেল স্থাপনকাজের উদ্বোধন অনুষ্ঠানে প্রধানমন্ত্রী- ফোকাস বাংলা

সমকাল প্রতিবেদক

প্রকাশ: ১৯ অক্টোবর ২০২২ | ০১:০৫ | আপডেট: ১৯ অক্টোবর ২০২২ | ০২:৩০

বৈশ্বিক পরিস্থিতির কারণে সরকার বিদ্যুৎ ব্যবস্থায় মিতব্যয়ী হতে বাধ্য হচ্ছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, বিদ্যুৎ সবাই পাবে, পাচ্ছে। তবে কিছুটা মিতব্যয়ী হতে হচ্ছে আমাদের। বর্তমান পরিস্থিতির কারণে এটা আমরা বাধ্য হচ্ছি। আমরা চাই, দেশের মানুষের আর্থসামাজিক উন্নতি।

বুধবার পাবনার ঈশ্বরদীতে রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের দ্বিতীয় ইউনিটের রিঅ্যাক্টর প্রেসার ভেসেল (পারমাণবিক চুল্লিপাত্র) স্থাপনকাজের উদ্বোধন অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি।

প্রধানমন্ত্রী বলেন, পৃথিবী এখন গ্লোবাল ভিলেজ। একে অপরের ওপর নির্ভরশীল। সে কারণে বিশ্বে যখন অর্থনৈতিক মন্দা দেখা যায়, তার ধাক্কা আমাদের ওপরও এসে পড়ে। আমাদের কিছুটা সাশ্রয়ী হতে হচ্ছে। তার মানে এই নয়, আমাদের বিদ্যুৎ সবাই পাবে না।

তিনি বলেন, বর্তমান বিশ্বের যে সমস্যাটা দেখা দিয়েছে- যুদ্ধাবস্থা, কোভিড, মূল্যস্ফীতি, যার কারণে প্রতিটি দেশ হিমশিম খাচ্ছে এবং সাশ্রয়ের দিকে নজর দিয়েছে। আমরাও সেদিক থেকে পিছিয়ে নেই।

দেশে বিদ্যুৎ এবং জ্বালানি ক্ষেত্রে রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র অবদান রাখবে জানিয়ে শেখ হাসিনা বলেন, আজকে বাংলাদেশের জন্য বিরাট অর্জনের দিন। এটা আমাদের ইতিহাসে স্বর্ণাক্ষরে লেখা থাকবে। বাংলাদেশের মানুষের জন্য অত্যন্ত সম্মান বয়ে আনবে।

আরও পড়ুন

×