ঢাকা বৃহস্পতিবার, ৩০ মে ২০২৪

ডিএমপি কমিশনার ও ঢাকা রেঞ্জের ডিআইজি

আলোচনায় আরও দুই নাম

আলোচনায় আরও দুই নাম

বিশেষ প্রতিনিধি

প্রকাশ: ১৯ অক্টোবর ২০২২ | ১২:০০

ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) বর্তমান কমিশনার মোহা. শফিকুল ইসলামের চাকরির মেয়াদ ৩০ অক্টোবর শেষ হচ্ছে। পরবর্তী কমিশনার কে হচ্ছেন- এ নিয়ে কয়েক দিন ধরেই চলছে আলোচনা। পুলিশের সবচেয়ে গুরুত্বপূর্ণ ইউনিট হিসেবে পরিচিত ডিএমপিপ্রধানের পদ নিয়ে বাহিনীর ভেতরে-বাইরে ব্যাপক আগ্রহ থাকে। প্রায় ৩৫ হাজার সদস্য নিয়ে এই ইউনিট। এ ছাড়া পুলিশের আরেকটি বড় পদ ঢাকা রেঞ্জেও আসছে নতুন মুখ। ঢাকা রেঞ্জের ডিআইজি হাবিবুর রহমান সম্প্রতি পদোন্নতি পেয়েছেন। অতিরিক্ত আইজিপি হিসেবে চলতি দায়িত্বে তাঁকে ট্যুরিস্ট পুলিশের প্রধান করা হয়েছে। এখন ডিএমপি কমিশনার ও ঢাকা রেঞ্জের ডিআইজি পদে অনেকের সঙ্গে আলোচনায় আরও দুটি নাম জোরালোভাবে শোনা যাচ্ছে। ডিএমপি কমিশনার হিসেবে পুলিশ স্টাফ কলেজের রেক্টর খন্দকার গোলাম ফারুক ও ঢাকা রেঞ্জের ডিআইজি হিসেবে আলোচনায় আছেন সৈয়দ নুরুল ইসলাম। এ দুই পদে তাঁরা আসছেন- এটা অনেকটা নিশ্চিত বলে জানিয়েছে একটি সূত্র।
ডিএমপি কমিশনার হিসেবে আরও যাঁরা আলোচনায় তাঁদের মধ্যে রয়েছেন- এসবিপ্রধান মনিরুল ইসলাম, শিল্প পুলিশপ্রধান মাহাবুর রহমান ও ট্যুরিস্ট পুলিশপ্রধান হাবিবুর রহমান। আর ঢাকা রেঞ্জের ডিআইজি হিসেবে আলোচনায় রয়েছেন কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিটপ্রধান ডিআইজি মো. আসাদুজ্জামান, ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশপ্রধান মোহাম্মদ হারুন অর রশীদ, চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি আনোয়ার হোসেন ও খুলনা রেঞ্জের ডিআইজি ড. খন্দকার মহিদ উদ্দিন।
খন্দকার গোলাম ফারুক বিসিএস ১২ ব্যাচের কর্মকর্তা; মনিরুল ও মাহবুবুর ১৫তম এবং হাবিবুর রহমান ১৭তম ব্যাচের কর্মকর্তা। খন্দকার গোলাম ফারুক ১৯৯৩ সালের ২০ ফেব্রুয়ারি সহকারী পুলিশ সুপার (এএসপি) হিসেবে পুলিশে যোগদান করেন। তিনি ১৯৯৯ সালে অতিরিক্ত পুলিশ সুপার হিসেবে পদোন্নতি পান। পুলিশ সুপার (এসপি) হিসেবে পদোন্নতি পান ২০০৩ সালে। এর পর তিনি ঠাকুরগাঁও, কিশোরগঞ্জ, ঝালকাঠি, জামালপুর ও ময়মনসিংহে এসপি হিসেবে দায়িত্ব পালন করেন। ২০১৬ সালে ডিআইজি এবং ২০২০ সালে অতিরিক্ত আইজিপি পদে পদোন্নতি পান তিনি।

আরও পড়ুন

×