ঢাকা মঙ্গলবার, ২১ মে ২০২৪

সংসদে আইনমন্ত্রী

দেশে এখনও ব্রিটিশ ও পাকিস্তান আমলের ৩৬৯টি আইন চালু

দেশে এখনও ব্রিটিশ ও পাকিস্তান আমলের ৩৬৯টি আইন চালু

সমকাল প্রতিবেদক

প্রকাশ: ০৩ নভেম্বর ২০২২ | ১২:০০

দেশে এখনও ব্রিটিশ ভারত ও পাকিস্তান আমলের ৩৬৯টি আইন চালু আছে বলে সংসদকে জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক। গতকাল বৃহস্পতিবার সংসদে সরকারি দলের এম আব্দুল লতিফের প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদের এ বৈঠক শুরু হয়।

আনিসুল হক বলেন, ১৯৭৩ সালে প্রণীত একটি আইনের মাধ্যমে স্বাধীনতা-পূর্ব আইনগুলোকে প্রয়োজনীয় সংশোধন ও অভিযোজন করে বহাল রাখা হয়েছে। মন্ত্রীর দেওয়া তথ্যানুযায়ী, ব্রিটিশ ভারতের ২২২টি এবং পাকিস্তান আমলের ১৪৭টি আইন এখনও প্রচলিত আছে।

সরকারি দলের মামুনুর রশীদ কিরণের প্রশ্নের জবাবে আইনমন্ত্রী বলেন, চট্টগ্রামে হাইকোর্ট বিভাগের সার্কিট বেঞ্চ স্থাপনের বিষয়টি সরকারের সক্রিয় বিবেচনায় রয়েছে।

সরকারি চাকরির শ্রেণি বিভাগ তুলে দেওয়া হবে: গণফোরামের মোকাব্বির খানের প্রশ্নের জবাবে জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন বলেন, ২০১৫ সালের বেতন ও ভাতাদি আদেশ অনুযায়ী সরকারি কর্মচারীরা শ্রেণি বিভাজনের পরিবর্তে বেতন স্কেলের গ্রেডভিত্তিক পরিচিত হবেন। বর্তমানে সরকারের বিদ্যমান আইন, বিধি ও আদেশ নির্দশনায় শ্রেণি উল্লেখ রয়েছে। এর পরিবর্তে গ্রেড উল্লেখ করে সংশোধনের লক্ষ্যে জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে ইতোধ্যে উদ্যোগ নেওয়া হয়েছে।

আরও পড়ুন

×