৩ দিনের ধর্মঘটের ডাক বেসরকারি বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের

প্রকাশ: ১১ সেপ্টেম্বর ২০১৫     আপডেট: ১১ সেপ্টেম্বর ২০১৫      

সমকাল প্রতিবেদক

টিউশন ফি থেকে ভ্যাট প্রত্যাহার দাবিতে আন্দোলন করছেন বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা- সমকাল

সরকারের সিদ্ধান্তকে 'হাস্যকর' আখ্যায়িত করে ভ্যাট প্রত্যাহার ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ের জন্য টিউশন ফি নির্ধারণের নীতিমালা প্রণয়নের দাবিতে তিন দিনের ছাত্র ধর্মঘট ও অবস্থান কর্মসূচি দিয়েছে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের আন্দোলনরত শিক্ষার্থীদের একাংশ।
 
শুক্রবার দুপুরে আন্দোলনরত শিক্ষার্থীদের প্ল্যাটফর্ম 'নো ভ্যাট অন এডুকেশনে'র অন্যতম সমন্বয়ক জ্যোর্তিময় চক্রবর্তী স্ট্যামফোর্ড বিশ্ববিদ্যালয়ের ধানমণ্ডি ক্যাম্পাসে এক সংবাদ সম্মেলনে শনিবার থেকে সোমবার পর্যন্ত তিন দিনের এই কর্মসূচি ঘোষণা করেন।
 
তিনি বলেন, 'অবিলম্বে টিউশন ফির ওপর থেকে ভ্যাট প্রত্যাহার ও বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) মাধ্যমে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের জন্য টিউশন ফি নির্ধারণের নীতিমালা প্রণয়নের দাবিতে আমরা ধর্মঘট পালন করবো।'
 
এ সময় আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি বাংলাদেশ (এআইইউবি), ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি (ইউআইইউ), মানারাত ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি ও ব্রাক ইউনিভার্সিটির শিক্ষার্থীরা তাদের সঙ্গে সংহতি প্রকাশ করে। পরে ধানমণ্ডি এলাকায় বিক্ষোভ মিছিলও করেন তারা।
 
বেসরকারি বিশ্ববিদ্যালয়, মেডিকেল এবং ইঞ্জিনিয়ারিং কলেজে শিক্ষার্থীদের টিউশন ফি'র ওপর সাড়ে ৭ শতাংশ হারে ভ্যাট আরোপের প্রতিবাদে আন্দোলন চালিয়ে আসছে শিক্ষার্থীরা।
 
বৃহস্পতিবার জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) এক বিবৃতিতে জানায়, টিউশন ফি'র ওপর এই ভ্যাট আলাদা করে শিক্ষার্থীদের কাছ থেকে আদায় করা হবে না বরং বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সরকারকে এই ভ্যাট পরিশোধ করবে।
 
এছাড়া 'বিদ্যমান টিউশন ফি'র মধ্যে ভ্যাট 'অন্তর্ভুক্ত থাকায়' টিউশন ফি বাড়ার কোনো 'সুযোগ নেই' বলেও এনবিআরের বিবৃতিতে উল্লেখ করা হয়।

বিষয় : বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের আন্দোলন ভ্যাট ভ্যাট প্রত্যাহার টিউশন ফি