ঢাকা শনিবার, ১৮ মে ২০২৪

ঢাকায় আসছে জার্মান সংসদীয় প্রতিনিধি দল

ঢাকায় আসছে জার্মান সংসদীয় প্রতিনিধি দল

কূটনৈতিক প্রতিবেদক

প্রকাশ: ১৯ ফেব্রুয়ারি ২০২৩ | ১৪:১৩ | আপডেট: ১৯ ফেব্রুয়ারি ২০২৩ | ১৪:১৩

বাংলাদেশের সঙ্গে সম্পর্ক বাড়াতে পাঁচ দিনের সফরে ঢাকা আসছে জার্মান সংসদীয় প্রতিনিধি দল। আগামী বুধবার দলটি ঢাকায় আসবে।

গতকাল শনিবার ঢাকার জার্মান দূতাবাস সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে।

প্রতিনিধি দলে থাকবেন জার্মানির ছয় সংসদ সদস্য। নেতৃত্ব দেবেন জার্মানির দক্ষিণ এশিয়াবিষয়ক সংসদীয় গ্রুপের চেয়ারপারসন, সাবেক মন্ত্রী ও সংসদ সদস্য রেনাতে কুনাস্ট। তাঁরা আগামী ২২ থেকে ২৬ ফেব্রুয়ারি ঢাকায় অবস্থান করবেন। এ সময় বাংলাদেশের সংসদ সদস্য ও নির্বাহী বিভাগের সংশ্লিষ্টদের সঙ্গে বৈঠক করবেন তাঁরা।

বৈঠকগুলোতে অভিন্ন স্বার্থসংশ্লিষ্ট বিষয়ের পাশাপাশি দুই দেশের ৫০ বছরের সম্পর্ককে আরও গভীর করা, রাজনীতি, জলবায়ু পরিবর্তন, মানবাধিকার, বাণিজ্য, অভিবাসন, উন্নয়ন সহযোগিতা এবং নারীর ক্ষমতায়ন নিয়ে আলোচনা হবে। এ ছাড়া সুশীল সমাজের প্রতিনিধি ও ব্যবসায়িক নেতাদের সঙ্গেও বৈঠক করবেন তাঁরা।

প্রতিনিধি দলে রয়েছেন জার্মানির দক্ষিণ এশিয়াবিষয়ক সংসদীয় গ্রুপের ভাইস চেয়ারম্যান ও সংসদ সদস্য ডা. আন্দ্রে হ্যান, খ্রিষ্টান সোশ্যাল ইউনিয়ন এবং জার্মানির সংসদের বাজেট কমিটির সদস্য ও সংসদ সদস্য পল লেহরিডার, ফ্রি ডেমোক্রেটিক পার্টির সংসদ সদস্য ও জার্মানির দক্ষিণ এশিয়াবিষয়ক সংসদীয় গ্রুপের ডেপুটি চেয়ার রিয়া শ্রোডার, সোশ্যাল ডেমোক্রেটিক দলের সংসদ সদস্য ও জার্মান সংসদের পররাষ্ট্রবিষয়ক কমিটির সদস্য আন্দ্রেয়াস লারেম এবং অল্টারনেটিভ ফর জার্মানির সংসদ সদস্য ড. মাল্টে কাউফম্যান।

আরও পড়ুন

×