ঢাকা বৃহস্পতিবার, ৩০ মে ২০২৪

রোকিয়া আফজাল রহমান মারা গেছেন

রোকিয়া আফজাল রহমান মারা গেছেন

রোকিয়া আফজাল রহমান

সমকাল প্রতিবেদক

প্রকাশ: ০৫ এপ্রিল ২০২৩ | ০৪:০৯ | আপডেট: ০৫ এপ্রিল ২০২৩ | ০৮:০৫

তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা, মিডিয়া ওয়ার্ল্ড লিমিটেডের চেয়ারপারসন প্রখ্যাত ব্যবসায়ী রোকিয়া আফজাল রহমান মারা গেছেন  (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। বুধবার ভোরে সিঙ্গাপুরের মাউন্ট এলিজাবেথ নোভেনা হাসপাতালে তাঁর মৃত্যু হয়।

তাঁর বয়স হয়েছিল ৮২ বছর। বৃহস্পতিবার সন্ধ্যায় মরদেহ ঢাকায় আনা হবে। রোকিয়া আফজাল রহমান দুই মেয়ে ও এক ছেলেসহ বহু গুণগ্রাহী রেখে গেছেন। তিনি বাংলাদেশ নারী উদ্যোক্তা ফেডারেশনের প্রতিষ্ঠাতা সভাপতি ছিলেন।

২০০১ সালের তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা হিসেবে মহিলা ও শিশু, শ্রম ও কর্মসংস্থান, সমাজ কল্যাণ এবং সংস্কৃতি মন্ত্রণালয়ের দায়িত্ব পালন করেন রোকিয়া আফজাল রহমান।

তাঁর জন্ম ১৯৪১ সালে। ১৯৬২ সালে যখন ব্যাংকিং সেক্টরে নারীর সংখ্যা ছিল খুবই কম তখন কমার্শিয়াল ব্যাংকে যোগ দেন তিনি। দুই বছরের মধ্যে ১৯৬৪ সালে ব্যাংকটির শাখার ব্যবস্থাপক হন যা ছিল সেই সময় দেশের ইতিহাসে প্রথম কোনো নারীর ব্যাংক ম্যানেজার হওয়ার ঘটনা।

পরে তিনি মাইডাস ফাইন্যন্সিং লিমিটেডের উদ্যোক্তা পরিচালক এবং রিলায়েন্স ইনস্যুরেন্স লিমিটেডের পরিচালক হন। তিন বছর তিনি বাংলাদেশ ব্যাংকের বোর্ড সদস্য হিসেবেও দায়িত্ব পালন করেছেন। 

১৯৮০ সালে নিজেই কৃষিভিত্তিক ব্যবসা শুরু করেন। আলু আমদানি-রপ্তানি ও বীজ সংরক্ষণাগারে গড়ে তোলেন আরআর কোল্ড স্টোরেজ লিমিটেড। পরে তিনি আরও একটি কৃষি শিল্পকারখানা কিনে নেন। এই দুটি প্রতিষ্ঠানের চেয়ারম্যান ও সিইও হিসেবে তিনি কাজ করেন। তিনি ১৫ হাজার ক্ষুদ্র কৃষককে নিয়ে কাজ করেছেন এবং ফসল কাটার সময় তাদের সহায়তা দেন। কৃষকদের ব্যাংক থেকে ঋণ পেতেও সহায়তা দেন। বিভিন্ন ব্যাংক ও চেম্বারের পক্ষ থেকে তিনি একাধিক পুরষ্কার অর্জন করেন।  

রোকিয়া আফজাল আরও নানাবিধ ব্যবসায় যুক্ত হন। মিডিয়া, বীমা, বিয়েল স্টেট ও জ্বালানি ব্যবসায়ও যুক্ত তিনি। ডেইলি স্টারের মূল কোম্পানি মিডিয়াওয়ার্ল্ড লিমিটেডের চেয়ারপারসন এবং এবিসি রেডিও এর একজন শেয়ারহোল্ডার পরিচালক তিনি।  

রোকিয়া আফজাল রহমান মাইডাস ফাইন্যন্সিং লিমিটেডের উদ্যোক্তা পরিচালক এবং রিলায়েন্স ইনস্যুরেন্স লিমিটেডের পরিচালক হন।

দেশের অন্যতম এ নারী উদ্যোক্তা ‘বাংলাদেশ নারী উদ্যোক্তা ফেডারেশন’ এর প্রতিষ্ঠাতা সভাপতি ছিলেন। মেট্রোপলিটন চেম্বার অব কর্মাস অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতির দায়িত্বও পালন করেন। এছাড়া প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ও এশিয়ান উইম্যান ইউনির্ভাসিটির চেয়ারম্যান ছিলেন। 


আরও পড়ুন

×