ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ৭০০ মেধাবী দরিদ্র শিক্ষার্থীকে বৃত্তি দেবে ঢাকা ইউনিভার্সিটি অ্যালামনাই অ্যাসোসিয়েশন। বৃহস্পতিবার তাদের হাতে বৃত্তির অর্থ তুলে দেওয়া হবে। এ জন্য বিশ্ববিদ্যালয়ের প্রথম ও দ্বিতীয় বর্ষের ৭০০ মেধাবী, অসচ্ছল ও প্রতিবন্ধী শিক্ষার্থীকে নির্বাচন করা হয়েছে।
 
মঙ্গলবার অ্যালামনাই অ্যাসোসিয়েশনের প্রচার, জনসংযোগ ও যোগাযোগ উপকমিটির সদস্য সচিব কাজী মোয়াজ্জেম হোসেন স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়।
 
এতে বলা হয়, ঢাকা ইউনিভার্সিটি অ্যালামনাই অ্যাসোসিয়েশন বিগত দিনের চেয়ে এবার ব্যাপক আকারে বৃত্তি প্রদানের ব্যবস্থা করেছে। প্রতি শিক্ষার্থীকে বছরে ৩০ হাজার টাকা করে ৪ বছরে ১ লাখ ২০ হাজার টাকা দেওয়া হবে। যার মাধ্যমে শিক্ষার্থী তার শিক্ষাজীবন স্বাচ্ছন্দ্যে সমাপ্ত করতে পারবেন।
 
এই মহতি উদ্যোগে সহযোগিতাকারীরা হলেন— বেক্সিমকোর চেয়ারম্যান এএসএফ রহমান, ইস্টার্ন ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও আলী রেজা ইফতেখার, সিটি গ্রুপের চেয়ারম্যান ফজলুর রহমান, স্টিলটেক ইন্ডাস্ট্রিজ লিমিটেডের চেয়ারম্যান ইব্রাহীম দাউদ মামুন, নয়ারের ব্যবস্থাপনা পরিচালক শবনম শাহনাজ চৌধুরী, রাইজিং হোল্ডিংস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মাহমুদ হাসান খান, হান্নান ফ্যাশন লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক এবিএম শামসুদ্দিন ও ইমরান ফজলুর রহমান।
 
বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, এবার প্রায় ১ হাজার ১০০ শিক্ষার্থী বৃত্তির জন্য আবেদন করেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও অ্যালামনাই অ্যাসোসিয়েশনের কার্যনির্বাহী সদস্যদের নিয়ে আটটি বোর্ড গঠন করে বৃত্তির জন্য শিক্ষার্থী চূড়ান্ত করা হয়।
 
বৃহস্পতিবার সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের সিনেট ভবন অডিটোরিয়ামে এক অনাড়ম্বর অনুষ্ঠানে শিক্ষার্থীদের হাতে বৃত্তি তুলে দেওয়া হবে। ঢাকা ইউনিভার্সিটি অ্যালামনাই অ্যাসোসিয়েশনের সভাপতি এ. কে. আজাদের সভাপতিত্বে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত এতে প্রধান অতিথি থাকবেন।
 
বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক, উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. নাসরীন আহমাদ ও উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেবেন। অতিথি বক্তা থাকবেন বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর এস কে সুর চৌধুরী। অনুষ্ঠান সঞ্চালনা করবেন অ্যালামনাই অ্যাসোসিয়েশনের মহাসচিব রঞ্জন কর্মকার।