রামপাল প্রকল্প বাতিল করুন: সুলতানা কামাল

প্রকাশ: ৩০ ডিসেম্বর ২০১৭      

 সমকাল প্রতিবেদক

সুলতানা কামাল -ফাইল ছবি

তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা অ্যাডভোকেট সুলতানা কামাল রামপাল প্রকল্প বাতিল ও সুন্দরবন রক্ষায় জরুরি পদক্ষেপ গ্রহণের দাবি জানিয়েছেন। তিনি বলেছেন, নানা কারণে আমাদের জাতীয় সম্পদ সুন্দরবন এখন ধ্বংসের সর্বোচ্চ হুমকির সম্মুখীন। বন বিধ্বংসী উন্নয়ন প্রকল্প ও শিল্পায়ন সুন্দরবনের জন্য মারাত্মক নেতিবাচক হয়ে দাঁড়িয়েছে।

শনিবার রাজধানীর সেগুনবাগিচায় ঢাকা রিপোর্টার্স ইউনিটি মিলনায়তনে এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন। 'সুন্দরবন ও রামপাল তাপবিদ্যুৎ প্রকল্পের সর্বশেষ অবস্থা ও করণীয়' শীর্ষক সংবাদ সম্মেলনের আয়োজন করে সুন্দরবন রক্ষা জাতীয় কমিটি। এতে আরও বক্তব্য দেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক বদরুল ইমাম, বিশিষ্ট অর্থনীতিবিদ ড. নজরুল ইসলাম, সুন্দরবন রক্ষা জাতীয় কমিটির সদস্য শরীফ জামিল, অধ্যাপক আবদুল আজিজ, কমিটির নেতা জাকির হোসেন ও শামসুল হুদা এবং বাপার সহসভাপতি স্থপতি মোবাশ্বের হোসেন প্রমুখ।

সুন্দরবন জাতীয় রক্ষা কমিটির আহ্বায়ক ও মানবাধিকার কর্মী সুলতানা কামাল বলেন, এরই মধ্যে রামপাল প্রকল্প নিয়ে মোট ১৪টি প্রতিবেদন প্রকাশ করা হয়েছে। এসব প্রতিবেদনে পরিস্কার করে বলা হয়েছে, বাংলাদেশে সরকারের দেওয়া এ-সংক্রান্ত তথ্য ও যুক্তি ৩০ বছরের পুরনো। সরকারি পরামর্শকরা পুরনো ও ভুল তথ্যভিত্তিক প্রচারে ব্যাপৃত রয়েছেন। অতি সংবেদনশীল ও অতি গূরুত্বপূর্ণ এ বিষয়টিতে তাদের অনেক তথ্য হাস্যকর। তাদের ওপর সরকারি নির্ভরশীলতা অতি উদ্বেগজনক।

তিনি আরও বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ৭ মার্চের ভাষণকে ইউনেস্কো 'মেমোরি অব দি ওয়ার্ল্ড' হিসেবে স্বীকৃতি দিয়েছে। এটি অবশ্যই আমাদের জন্য গর্বের এবং বড় প্রাপ্তি। কিন্তু সুন্দরবন বিষয়ে ইউনেস্কোর যে আপত্তি, সেটিকেও গুরুত্ব দিতে হবে। দুটিই তো ইউনেস্কোর স্বীকৃত তথ্য। তাই এ ক্ষেত্রে দ্বৈত নীতি কাম্য নয়।

বিষয় : সুলতানা কামাল রামপাল