বিশেষ লেখা

বিভ্রান্তির অবসান হবে ব্ল্যাকবক্সে

প্রকাশ: ১৪ মার্চ ২০১৮       প্রিন্ট সংস্করণ     

আলমগীর সাত্তার

কোনো ঘটনাই কারণ ছাড়া ঘটে না। কারণ ছাড়া দুর্ঘটনাও ঘটে না। এই যে এত বড় একটা দুর্ঘটনা ঘটল, এর সত্যিকারের কারণ এ মুহূর্তে উদ্ঘাটন করা সম্ভব নয়। ব্ল্যাকবক্স বা ফ্লাইট ডাটা রেকর্ডার পাওয়ার পর বোঝা যাবে, যখন দুর্ঘটনাটি ঘটে তখন বিমানটির সামগ্রিক অবস্থা কী ছিল। ককপিটে থাকে ভয়েস রেকর্ডার, তাতে শেষ ১৫ মিনিটের কথোপকথন ধারণ করা থাকে। ব্ল্যাকবক্স ডিকোড করার প্রযুক্তি নেপাল অথবা বাংলাদেশের নেই। যে বিমানটি দুর্ঘটনায় পতিত হলো, এর নির্মাতা প্রতিষ্ঠান হচ্ছে কানাডার বোম্বারডিয়ার উড়োজাহাজ নির্মাতা প্রতিষ্ঠান। ওদের একটি প্রতিনিধি দল খুব স্বল্প সময়ের মধ্যে কাঠমান্ডু পৌঁছাবে, তা জানা গেছে।


আশা করা যাচ্ছে, সপ্তাহখানেকের মধ্যে আমরা এর সব তথ্য পাব। ভয়েস রেকর্ডার যন্ত্রটি থাকে ককপিটে। কাঠমান্ডুর ত্রিভুবন বিমানবন্দরের এয়ার ট্রাফিক কন্ট্রোল ও আমাদের ককপিট ক্রুদের যে কথোপকথন হয়েছিল এবং ব্ল্যাকবক্স থেকে পাওয়া তথ্য- এ দুটি মিলিয়ে দেখার পর আসল সত্য জানতে পারব আমরা। এর আগে অনুমাননির্ভর কথা বলা সমুচিত নয়। ত্রিভুবন বিমানবন্দরে সেকেন্ডারি রাডার আছে। সেই রাডারের মাধ্যমে বিমানের অবস্থান, গতিবেগ ইত্যাদি সবকিছু দেখতে পাওয়া যায় এবং সে অনুযায়ী সংশ্নিষ্ট দায়িত্বশীলরা বৈমানিকদের নির্দেশ দেন। ওখানকার যে রানওয়ের দক্ষিণ দিক রয়েছে, এর সাংকেতিক চিহ্ন হলো- জিরো টু। আর উত্তর দিকে যেখানে বিমান ল্যান্ড করে, অর্থাৎ উত্তর প্রান্তকে বলা হয় 'টু জিরো'। টু জিরো প্রান্তে ল্যান্ড করা কঠিন। কারণ, এর চারদিকে রয়েছে সুউচ্চ পাহাড় এবং ওই টু জিরো প্রান্তে একদম নিকটে রয়েছে সুগভীর খাদ। আমাদের ভুল বোঝাবুঝি হলো- জিরো টু এবং টু জিরো শুনতে প্রায় একই রকম। ইউএস-বাংলা কর্তৃপক্ষ বলেছে, কাঠমান্ডু এয়ার ট্রাফিক কন্ট্রোলাররা ভুল সিদ্ধান্ত দিয়েছেন। আর ওখানকার কন্ট্রোলাররা বলেছেন, পাইলট ভুল করেছেন। দু'পক্ষের বক্তব্য বিপরীত। সব বিভ্রান্তির অবসান ঘটবে যখন ব্ল্যাকবক্স আর ভয়েস রেকর্ডারের তথ্য মিলিয়ে দেখা হবে।


আমাদের এখানে রক্ষণাবেক্ষণের দুর্বলতার জন্য দায়ী সিভিল এভিয়েশন। আমাদের দেশের এয়ারলাইন্স, অর্থাৎ বাংলাদেশ বিমান যে নিউইয়র্ক ফ্লাইট করতে পারে না। এর কারণ, আমাদের ক্যাটাগরি ওয়ান থেকে টু-তে নামিয়ে দেওয়া হয়েছে। এ জন্য কোনো এয়ারলাইন্সকে সরাসরি দায়ী না করা উচিত। ইকাও (ICAO) এবং ফেডারেল এভিয়েশন অথরিটি (FAA) সিভিল এভিয়েশনের মাধ্যমে সব এয়ারলাইন্স নিয়ন্ত্রণ করে। আমাদের দেশের বিভিন্ন এয়ারলাইন্সের রক্ষণাবেক্ষণের বিষয়টিও তো সিভিল এভিয়েশনেরই দায়িত্ব। কিন্তু এ ক্ষেত্রে তারা শিথিলতা দেখিয়েছে- এ বিষয়টি এড়ানো যায় না।


আরও একটা বিষয় উল্লেখ করে শেষ করতে চাই। বিভিন্ন বিমানবন্দর, যেগুলোকে একটু ঝুঁকিপূর্ণ মনে করা হয়, সেগুলোকে 'এ', 'বি' ও 'সি'- এভাবে ভাগ করা হয়। কাঠমান্ডু বিমানবন্দর সম্ভবত 'সি' ক্যাটাগরির। আমাদের বৈমানিকদের বিদেশে যে সিমুলেটর (Simulator) প্রশিক্ষণ দেওয়া হয়, সেখানে এমন বিমানবন্দর, যেগুলো একটু ঝুঁকিপূর্ণ মনে করা হয়, সেগুলোর ব্যাপারে বিশেষ প্রশিক্ষণ দেওয়া হয়ে থাকে। আমাদের সিভিল এভিয়েশন বিভাগের উচিত বৈমানিক এবং সহযোগী বৈমানিকদের যোগ্যতা বিচারের ক্ষেত্রে পৃথক রুট চেকের ব্যবস্থা করা। বিশেষ অভিজ্ঞতা ছাড়া ওই সব বিমানবন্দরের জন্য বৈমানিককে ফ্লাইট অপারেট করতে পাঠানো উচিত নয়। যেমন- দুর্ঘটনায় পতিত বিমানটির যে সহযোগী বৈমানিক ছিলেন, তিনি মাত্র পাঁচ মাস আগে এই বিমানের সহযোগী বৈমানিক হওয়ার যোগ্যতা অর্জন করেছিলেন। এত অল্প অভিজ্ঞতাসম্পন্ন একজনকে ওই ফ্লাইটের জন্য নির্বাচন করা সঠিক ছিল না। সুতরাং সিভিল এভিয়েশনের এ-সংক্রান্ত বিধিনিষেধ সংবলিত প্রজ্ঞাপন জারি করা উচিত।

-সাবেক বৈমানিক

নির্বাচনে ৩৫ হাজার দেশীয় পর্যবেক্ষক, বিদেশিদের তালিকা চূড়ান্ত হয়নি

নির্বাচনে ৩৫ হাজার দেশীয় পর্যবেক্ষক, বিদেশিদের তালিকা চূড়ান্ত হয়নি

একাদশ সংসদ নির্বাচনের ভোটের মাঠে প্রায় ৩৫ হাজার দেশি পর্যবেক্ষক ...

অভিবাসন নিয়ে প্রধানমন্ত্রীর প্রস্তাব জাতিসংঘে গৃহীত

অভিবাসন নিয়ে প্রধানমন্ত্রীর প্রস্তাব জাতিসংঘে গৃহীত

অভিবাসন বিষয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার 'অভিবাসন-সংক্রান্ত বৈশ্বিক চুক্তি'র প্রস্তাবনা মরক্কোতে ...

রোহিঙ্গাদের ইইউর আরও ৫৫ কোটি টাকা অতিরিক্ত সহায়তা

রোহিঙ্গাদের ইইউর আরও ৫৫ কোটি টাকা অতিরিক্ত সহায়তা

রোহিঙ্গা শরণার্থীদের জন্য আরও প্রায় সাড়ে ৫৫ কোটি টাকা (পাঁচ ...

এবারের নির্বাচন খালেদা জিয়ার মুক্তির নির্বাচন: মওদুদ

এবারের নির্বাচন খালেদা জিয়ার মুক্তির নির্বাচন: মওদুদ

বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ বলেছেন, খালেদা জিয়া ...

সিলেট-১ ড. মোমেনের পক্ষে প্রচারে অর্থমন্ত্রী

সিলেট-১ ড. মোমেনের পক্ষে প্রচারে অর্থমন্ত্রী

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত নগরীর হজরত শাহজালাল (রহ.) মাজার ...

মাশরাফির চোখে হারের কারণ

মাশরাফির চোখে হারের কারণ

অসহায় আত্মসমর্পণ বাংলাদেশ করেনি। শেষ সময় পর্যন্ত লড়ে গেছে সফরকারী ...

বিজেপিতে বড় ধাক্কা...

বিজেপিতে বড় ধাক্কা...

চার বছর ধরে ক্রমাগত সাফল্যের পরে বড়সড় একটা ধাক্কার মুখে ...

বিএনপির পক্ষে গণজোয়ার দেখে হতাশ আ'লীগ: মির্জা ফখরুল

বিএনপির পক্ষে গণজোয়ার দেখে হতাশ আ'লীগ: মির্জা ফখরুল

নির্বাচন থেকে দূরে রাখতেই তার গাড়িবহরে হামলা হয়েছে বলে অভিযোগ ...