'ডিজিটাল ডকুমেন্টেশন ব্যবহারের মাধ্যমে প্রতিবন্ধী ব্যক্তিদের সেবার মান ও সুন্দর ভবিষ্যৎ নিশ্চিতকরণ' বিষয়ে ঢাকায় দ্বিতীয় বার্ষিক কনফারেন্স করেছে থেরাপ এশিয়া। রোববার রাজধানীর রাওয়া ক্লাবে এ কনফারেন্স অনুষ্ঠিত হয়।

প্রতিবন্ধীদের সেবা প্রদানকারী প্রায় ৬০টি প্রতিষ্ঠান থেকে ২৫০ জন কনফারেন্সে অংশ নিয়েছে। অংশগ্রহণকারীরা প্রতিবন্ধী ব্যক্তিদের সেবা প্রদানের ক্ষেত্রে ডিজিটাল ডকুমেন্টেশনের গুরুত্ব ও কিভাবে ডিজিটাল ডকুমেন্টেশন ব্যবহার করে প্রতিবন্ধী ব্যক্তিদের প্রয়োজনীয় তথ্য সংগ্রহ ও সংরক্ষণ করা যায় সেই বিষয় অবগত হয়েছেন। এতে থেরাপ-এর সিইওসহ আমেরিকা থেকে আগত অভিজ্ঞ প্রতিনিধি ও প্রতিবন্ধীদের সেবা প্রদানকারী অন্যান্য প্রতিষ্ঠানের প্রতিনিধিরা বক্তব্য রাখেন।

থেরাপ একটি অনলাইন ডকুমেন্টেশন সফটওয়্যার- যেটি প্রতিবন্ধীদের সেবা প্রদানকারী প্রতিষ্ঠানগুলোর জন্য বিশেষভাবে তৈরি করা হয়েছে। আমেরিকায় জাতীয় স্বীকৃতিপ্রাপ্ত প্রতিষ্ঠান হিসেবে থেরাপ সরকারি ও বেসরকারিভাবে প্রতিবন্ধীদের সেবা প্রদানকারী প্রতিষ্ঠানগুলোর সঙ্গে কাজ করছে। 

এছাড়াও থেরাপ বাংলাদেশ, নেপাল, ইন্দোনেশিয়া, শ্রীলঙ্কা ও ফিলিপাইনে প্রতিবন্ধী শিশুদের তথ্য সংগ্রহ ও শিক্ষা পরিকল্পনার ক্ষেত্রে বিশেষ স্কুলগুলোতে ব্যবহৃত হচ্ছে। এ সফটওয়্যারটির মাধ্যমে প্রতিবন্ধী ব্যক্তির শিক্ষা পরিকল্পনা ও বিভিন্ন প্রশিক্ষণের যেমন- বৃত্তিমূলক প্রশিক্ষণ, স্পিচ থেরাপি, ফিজিক্যাল থেরাপি ইত্যাদি সম্পর্কিত তথ্য সংগ্রহ ও সংরক্ষণের জন্য ব্যবহৃত হচ্ছে। বিস্তারিত জানতে
www.TherapAsia.net. 
সংবাদ বিজ্ঞপ্তি।