খালেদা জিয়ার গ্রেফতারি পরোয়ানা কার্যকরের নির্দেশ

প্রকাশ: ১৭ মে ২০১৮     আপডেট: ১৭ মে ২০১৮      

সমকাল প্রতিবেদক

ফাইল ছবি

দু'টি মামলায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার গ্রেফতারি পরেয়ানা কার্যকরে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে রাষ্ট্রপক্ষকে নির্দেশ দিয়েছেন আদালত। বৃহস্পতিবার মামলা দু'টিতে খালেদা জিয়াকে গ্রেফতার দেখিয়ে জামিন আবেদন করেন অ্যাডভোকেট মাসুদ আহমেদ তালুকদার। রাষ্ট্রপক্ষে আবেদনের বিরোধিতা করেন মহানগর পাবলিক প্রসিকিউটর আব্দুল্লাহ আবু। 

পুরানো ঢাকার বকশিবাজারে আলিয়া মাদ্রাসা মাঠের অস্থায়ী আদালতে পৃথক দুই মহানগর হাকিম খুরশীদ আলম ও আহসান হাবীব যুদ্ধাপরাধীদের মদদ দেওয়া ও ভুয়া জন্মদিন পালন সংক্রান্ত ওই দুই মামলায় এ আদেশ দেন। একই সঙ্গে এ বিষয় পরবর্তী শুনানির জন্য আগামী ৫ জুলাই গ্রেফতার সংক্রান্ত প্রতিবেদন দাখিলের জন্য দিন ধার্য করেন।

ঢাকা মহানগর পাবলিক প্রসিকিউটর আবদুল্লাহ আবু বলেন, দুই মামলায় খালেদা জিয়ার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করা আছে। সেগুলো এখনো কার্যকর করা হয়নি। তাই আমরা প্রসিকিউশনের পক্ষ থেকে আবেদন করেছি। 

খালেদা জিয়ার আইনজীবী সানাউল্লাহ মিয়া বলেন, গত ২৫ এপ্রিল দুই মামলায় জামিনের আবেদন করা হয়। সেই আবেদনের পরিপ্রেক্ষিতে বিচারক জামিনের শুনানির দিন নির্ধারণ করেন। আজ (বৃহস্পতিবার) জামিনের শুনানি করে বিচারক খালেদা জিয়ার বিরুদ্ধে জারি করা গ্রেফতারি পরোয়ানা কার্যকরের নির্দেশ দেন। 

স্বাধীনতাবিরোধীদের গাড়িতে জাতীয় পতাকা তুলে দিয়ে দেশের মানচিত্র ও জাতীয় পতাকার মানহানি ঘটানোর অভিযোগে ২০১৬ সালের ৩ নভেম্বর খালেদা জিয়ার বিরুদ্ধে ঢাকার সিএমএম আদালতে একটি মামলা দায়ের করেন এবি সিদ্দিকী। এরপর ২০১৭ সালের ২৫ ফেব্রুয়ারি রাজধানীর তেজগাঁও থানার ওসি (তদন্ত) এবিএম মশিউর রহমান যুদ্ধাপরাধীদের মদদ দেওয়া সংক্রান্ত ওই মামলায় প্রতিবেদন দাখিল করেন।

এছাড়া ১৫ আগস্ট জাতীয় শোক দিবসের দিন  ভুয়া জন্মদিন পালনের অভিযোগে ২০১৬ সালের ৩০ আগস্ট খালেদা জিয়ার বিরুদ্ধে ঢাকার সিএমএম আদালতে অপর মামলাটি দায়ের করেন ঢাকা সাংবাদিক ইউনিয়নের সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক গাজী জহিরুল ইসলাম। মামলার অভিযোগে বলা হয়, বিভিন্ন মাধ্যমে ৪টি জন্মদিন পাওয়া গেলেও ১৫ আগস্ট  খালেদা জিয়ার জন্মদিন মর্মে কোনো তথ্যপ্রমাণ পাওয়া যায়নি। তিনি ৪টি জন্মদিনের একটিও পালন না করে ১৯৯৬ সাল থেকে ১৫ আগস্ট জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাহাদাত বার্ষিকী তথা জাতীয় শোক দিবসে ঘটা করে জন্মদিন পালন করছেন।

চার মামলায় পরোয়ানা প্রত্যাহারের আবেদন: নাইকো, গ্যাটকো, বড় পুকুরিয়া ও জিয়া চ্যারিটেবল ট্রাস্ট্র দুর্নীতি মামলায় খালেদা জিয়ার উপস্থিতির জন্য জারি করা পরোয়ানা (পিডাব্লিউ) প্রত্যাহারের আবেদন করা হয়েছে। বৃহস্পতিবার খালেদা জিয়ার আইনজীবী সানাউল্লাহ মিয়া ঢাকার পৃথক চার বিচারক আদালতে পিডব্লিউ প্রত্যাহারের আবেদন করেন। এগুলোর মধ্যে নাইকো মামলাটি ঢাকার ৯ নম্বর, গ্যাটকো মামলাটি ৩ নম্বর, বড় পুকুরিয়া মামলাটি ২ নম্বর ও জিয়া চ্যারিটেবল ট্রাস্ট্র দুর্নীতির মামলাটি ৫ নম্বর বিশেষ জজ আদালতে বিচারাধীন।

আগামী ২৫ জুন নাইকো মামলায় হাজিরা প্রত্যাহারের আবেদন বিচারক মঞ্জুর করেছেন। জিয়া চ্যারিটেবল ট্রাস্ট্র মামলার নির্ধারিত তারিখ আগামী ৪ জুন শুনানির জন্য দিন ধার্য করা হয়েছে। অপর দু'টি মামলায় নথি পর্যালোচনা আদেশের জন্য রাখা হয়েছে।


আরও পড়ুন

শেখ হাসিনার নেতৃত্বে এবারও আ'লীগের বিজয় হবে: নাসিম

শেখ হাসিনার নেতৃত্বে এবারও আ'লীগের বিজয় হবে: নাসিম

আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও ১৪ দলের মুখপাত্র স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ ...

বিজেপিতে বড় ধাক্কা...

বিজেপিতে বড় ধাক্কা...

চার বছর ধরে ক্রমাগত সাফল্যের পরে বড়সড় একটা ধাক্কার মুখে ...

বিএনপির পক্ষে গণজোয়ার দেখে হতাশ আ'লীগ: মির্জা ফখরুল

বিএনপির পক্ষে গণজোয়ার দেখে হতাশ আ'লীগ: মির্জা ফখরুল

নির্বাচন থেকে দূরে রাখতেই তার গাড়িবহরে হামলা হয়েছে বলে অভিযোগ ...

নির্বাচন করা হচ্ছে না ঋণখেলাপি হাওলাদারের

নির্বাচন করা হচ্ছে না ঋণখেলাপি হাওলাদারের

ঋণখেলাপি হওয়ায় জাতীয় পার্টির সাবেক মহাসচিব এবিএম রুহুল আমিন হাওলাদারের ...

ড. কামালরা পরাজিত শক্তির সঙ্গে ঐক্য করেছে: শেখ সেলিম

ড. কামালরা পরাজিত শক্তির সঙ্গে ঐক্য করেছে: শেখ সেলিম

গোপালগঞ্জ-২ আসনে আওয়ামী লীগ প্রার্থী ও কেন্দ্রীয় আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর ...

বিএনপির ভোট চাওয়ার অধিকার নেই : মতিয়া চৌধুরী

বিএনপির ভোট চাওয়ার অধিকার নেই : মতিয়া চৌধুরী

কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী বলেছেন, বিএনপির ভোট চাওয়ার নৈতিক অধিকার নেই। ...

অনলাইনে অর্ডার, বাক্স খুলেই অবাক সোনাক্ষী!

অনলাইনে অর্ডার, বাক্স খুলেই অবাক সোনাক্ষী!

হরহামেশাই প্রতারণার অভিযোগ আসে! অনলাইনে দ্রব্য কিনে সুবিধা করতে পারেন ...

নোমান-নওফেলের কোলাকুলি

নোমান-নওফেলের কোলাকুলি

চট্টগ্রামে হযরত শাহ সুফি আমানত খান (রহ.) মাজার জিয়ারতের মধ্য ...