কার্লাইলকে দিল্লি বিমানবন্দর থেকে ফেরত

প্রকাশ: ১২ জুলাই ২০১৮     আপডেট: ১২ জুলাই ২০১৮      

অনলাইন ডেস্ক

খালেদা জিয়ার ব্রিটিশ আইনজীবী লর্ড কার্লাইল-ফাইল ছবি

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার ব্রিটিশ আইনজীবী ও হাউস অব লর্ডসের সদস্য লর্ড কার্লাইলকে দিল্লি বিমানবন্দর থেকে লন্ডনে ফেরত পাঠানো হয়েছে। খবর এনডিটিভির।

বুধবার স্থানীয় সময় রাত ১০টার দিকে দিল্লির ইন্দিরা গান্ধী আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছান লর্ড কার্লাইল। কিন্তু ইমিগ্রেশন কর্তৃপক্ষ তাকে দেশটিতে প্রবেশের অনুমতি না দিয়ে দুই ঘণ্টা পর লন্ডনের ফিরতি ফ্লাইটে তুলে দেয়।

লর্ড কার্লাইলকে ভারতে প্রবেশ করতে না দেওয়ার কারণ ব্যাখা করে নয়াদিল্লী জানিয়েছে, তিনি ‘অনুপযুক্ত ভিসা’ বহন করছিলেন।

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র রবীশ কুমার এনডিটিভি’কে বলেন, ‘লর্ড কার্লাইল যে কাজের জন্য ভারত সফরে আসতে চাচ্ছিলেন ভিসা আবেদনের ফর্মে তা স্পষ্টভাবে উল্লেখ করেননি। ভিসা আবেদনের ফর্মে তিনি ভারত সফরের যে উদ্দেশ্যের কথা উল্লেখ করেছিলেন, সেটির সঙ্গে তার ভারতে আসার মূল উদ্দেশ্যের মিল না থাকায় ভিসা বাতিল করা হয়েছে।’

প্রসঙ্গত, বাংলাদেশের রাজনৈতিক পরিস্থিতির বিষয়ে বৃহস্পতিবার দিল্লিতে লর্ড কার্লাইলের একটি সংবাদ সম্মেলনে অংশ নেওয়ার কথা ছিল। সংবাদ সম্মেলনে উপস্থিত থাকার জন্য বাংলাদেশ থেকে বিএনপির একটি প্রতিনিধি দল এরই মধ্যে নয়াদিল্লি পৌঁছেছে বলে জানা গেছে। এর মধ্যে দলের স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী, ভাইস চেয়ারম্যান আবদুল আউয়াল মিন্টু, আন্তর্জাতিকবিষয়ক সম্পাদক ব্যারিস্টার নওশাদ জমির রয়েছেন। তবে বিএনপির পক্ষ থেকে কেউ তাদের ভারত যাওয়ার বিষয়টি নিশ্চিত করতে পারেননি।

নানা বিতর্কের জন্ম দেওয়া  লর্ড কার্লাইল গত সপ্তাহে জানিয়েছিলেন, বিএনপি নেত্রী খালেদা জিয়াকে নির্বাচন থেকে দূরে রাখতে কীভাবে রাজনৈতিক উদ্দেশ্যে ‘মিথ্যা মামলা’য় ফাঁসানো হয়েছে, তা ব্যাখ্যা করতে তিনি দিল্লি আসবেন। এই সংবাদ সম্মেলন ঢাকায় করার ইচ্ছা থাকলেও ভিসা জটিলতায় তা করতে পারেননি।