বার্নিকাটের গাড়িতে হামলার তদন্ত করবে ডিবি

প্রকাশ: ০৭ আগস্ট ২০১৮     আপডেট: ০৮ আগস্ট ২০১৮      

সমকাল প্রতিবেদক

যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত মার্শা বার্নিকাট -ফাইল ফটো

রাজধানীর মোহাম্মদপুরে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত মার্শা বার্নিকাটের গাড়িতে হামলার ঘটনার তদন্তভার যাচ্ছে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের (ডিবি) কাছে। 

শনিবার রাতের ওই ঘটনায় মোহাম্মদপুর থানায় জিডি করেন সুশাসনের জন্য নাগরিকের (সুজন) সম্পাদক ড. বদিউল আলম মজুমদার। 

পুলিশের তেজগাঁও বিভাগের উপকমিশনার বিপ্লব কুমার সরকার সমকালকে বলেন, সেই রাতে খবর পেয়ে পুলিশ ঘটনাস্থল পরিদর্শন করে। এরপর জিডির ভিত্তিতে ঘটনাটির তদন্ত করছিল মোহাম্মদপুর থানা পুলিশ। তবে এখন তদন্তভার ডিবির কাছে হস্তান্তর করা হচ্ছে। এ ব্যাপারে সংশ্লিষ্ট কর্মকর্তাদের সঙ্গে আলোচনা হয়েছে। 

ঘটনার পরদিন রোববার ড. বদিউল আলম মজুমদার লিখিত অভিযোগ দিয়ে মামলা নেওয়ার অনুরোধ জানালেও পুলিশ তা জিডি হিসেবে নথিভুক্ত করে। 

তদন্ত সূত্র জানায়, এ ঘটনায় কয়েকজনকে জিজ্ঞাসাবাদ করা হয়েছে। কিছু তথ্য মিলেছে। তবে জড়িতদের শনাক্ত করা যায়নি। আর সেই রাতে রাষ্ট্রদূতের মোহাম্মদপুরে যাওয়ার বিষয়টি পুলিশকে জানানো হয়নি। এর পেছনে কোনো কারণ ছিল কি-না তাও খতিয়ে দেখা হচ্ছে।

বদিউল আলম মজুমদার জিডিতে জানান, মোহাম্মদপুরের ইকবাল রোডে তার বাসায় শনিবার বিদায়ী নৈশভোজে এসেছিলেন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত। তিনি চলে যাওয়ার জন্য যখন গাড়িতে উঠতে যাচ্ছিলেন, তখন ৩০-৪০ জন দুর্বৃত্ত গাড়িটিতে হামলা চালায়। তারা বদিউল আলমের ছেলে ও একজন গাড়িচালকের ওপর আক্রমণ করে। একপর্যায়ে তারা রাষ্ট্রদূতের গাড়ির পেছনে ধাওয়া করে এবং ইট-পাটকেল ছোড়ে। তাদের সঙ্গে পিস্তল ও লাঠিসোটা ছিল। রাষ্ট্রদূতের গাড়িতে আগুন দেওয়ার উস্কানিও দিচ্ছিল তারা।

ঢাকায় যুক্তরাষ্ট্র দূতাবাস থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, রাষ্ট্রদূত ও তার নিরাপত্তায় নিয়োজিত দল অক্ষত অবস্থায় ঘটনাস্থল ত্যাগ করে। তবে রাষ্ট্রদূতের গাড়ির কিছুটা ক্ষতি হয়েছে।