পাকিস্তান এখন বাংলাদেশের মতো হতে চায়: নাহিদ

প্রকাশ: ০৮ সেপ্টেম্বর ২০১৮      

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

বক্তব্য দিচ্ছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ -সমকাল

আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে বর্তমান বাংলাদেশ উন্নয়নের রোল মডেল উল্লেখ করে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, এখন পাকিস্তানও বাংলাদেশের মতো হতে চায়।

শনিবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) সমাজবিজ্ঞান ভবনের মুজাফ্‌ফর আহমদ চৌধুরী মিলনায়তনে এক আন্তর্জাতিক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। বাংলার রুমি সৈয়দ আহমদুল হকের জন্মশত ও সপ্তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে বাংলাদেশ আল্লামা রুমি সোসাইটি দিনব্যাপী এ সেমিনারের আয়োজন করে।

অনুষ্ঠানে পাকিস্তানের একটি টেলিভিশন চ্যানেলের টকশোর বক্তব্যের কথা উল্লেখ করে শিক্ষামন্ত্রী বলেন, পাকিস্তানের বুদ্ধিজীবী ও সুশীল সমাজের প্রতিনিধিরা তাদের নতুন নির্বাচিত প্রধানমন্ত্রী ইমরান খানের কাছে অনুরোধ জানিয়ে বলেছে, আগামী ১০ বছরের মধ্যে পাকিস্তানকে যেন উন্নয়নে বাংলাদেশের পর্যায়ে উন্নীত করে। নাহিদ বলেন, অথচ পাকিস্তান দীর্ঘদিন ধরে আমাদের ওপর আধিপত্য করেছিল, শোষণ করেছিল। আর আজকের বাংলাদেশ বিভিন্ন ক্ষেত্রে পাকিস্তানের চেয়ে এগিয়ে আছে।

শিক্ষামন্ত্রী বলেন, তরুণ প্রজন্মকে উচ্চশিক্ষা অর্জনের পাশাপাশি ভালো মানুষ হতে হবে। তাহলেই দেশ মানবিক মূল্যবোধসম্পন্ন হয়ে এগিয়ে যাবে। তিনি বলেন, মানবিক মূল্যবোধ অনুসরণ করে চলতে পারলে দেশ আরও সুন্দর হবে। দেশের সংকট মোকাবেলায় আল্লামা রুমির বাণী অনুসরণ করার আহ্বান জানান তিনি।

সাবেক রাষ্ট্রদূত লিয়াকত আলী চৌধুরীর সভাপতিত্বে এবং ঢাবির ফার্সি ভাষা ও সাহিত্য বিভাগের অধ্যাপক কে এম সাইফুল ইসলাম খানের সঞ্চালনায় সেমিনারে বক্তব্য দেন ইরানের রাষ্ট্রদূত ড. আব্বাস ভায়েজি দেহনাভি, ঢাবি বিশ্বধর্ম ও সংস্কৃতি বিভাগের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ড. কাজী নুরুল ইসলাম, সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক সাদেকা হালিম, সাবেক অতিরিক্ত সচিব শওকত আলী ওয়ারেছী প্রমুখ।

লিয়াকত আলী চৌধুরী বলেন, সব ধর্মেই অধ্যাত্মবাদ রয়েছে। ইসলামও এর ব্যতিক্রম নয়। অধ্যাত্মবাদের অন্যতম শিক্ষা হলো আত্মশুদ্ধি। তিনি বলেন, বর্তমান বিশ্বে সুফিবাদের গ্রহণযোগ্যতা বাড়ছে। মানুষ হানাহানির বিরুদ্ধে সচেতন হয়েছে। এটিই সুফিবাদের সফলতা।

ড. আব্বাস ভায়েজি দেহনাভি বলেন, জীবজন্তু স্বাভাবিকভাবেই জীবজন্তু, কিন্তু মানুষকে মানুষ হতে হয়। আর এর জন্য সুফিবাদের শিক্ষা অনেক ফলপ্রসূ।