সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩৫ করার সুপারিশ

প্রকাশ: ১০ সেপ্টেম্বর ২০১৮     আপডেট: ১০ সেপ্টেম্বর ২০১৮      

সমকাল প্রতিবেদক

সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা বাড়িয়ে ৩৫ বছর করার দাবিতে শিক্ষার্থীদের অবস্থান কর্মসূচির ফাইল ছবি

সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা বাড়িয়ে ৩৫ বছর এবং অবসরের বয়স বাড়ানোর বিষয়ে জনপ্রশাসন মন্ত্রণালয়কে পদক্ষেপ নেওয়ার জন্য আবারও সুপারিশ করেছে সংসদীয় কমিটি। সোমবার সংসদ ভবনে জনপ্রশাসন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভায় এই সুপারিশ করা হয়।

বৈঠক শেষে এক সংবাদ বিজ্ঞপ্তিতে সংসদ সচিবালয় এ তথ্য জানিয়েছে। এর আগে গত জুনে সংসদীয় কমিটি চাকরিতে প্রবেশের বয়স ৩৫ করার জন্য সুপারিশ করেছিল।

সোমবারের বৈঠকে কমিটির সভাপতি এইচ এন আশিকুর রহমানের সভাপতিত্বে কমিটির সদস্য জনপ্রশাসন প্রতিমন্ত্রী ইসমাত আরা সাদেক, এ. বি. এম. ফজলে করিম চৌধুরী, র. আ. ম. উবায়দুল মোকতাদির চৌধুরী, মো. আবদুল্লাহ, মুস্তফা লুৎফুল্লাহ ও খোরশেদ আরা হক অংশ নেন।

বৈঠক সূত্র জানায়, বয়স বাড়ানোর বিষয়ে সরকারের নীতিগত সিদ্ধান্ত না পাওয়ায় মন্ত্রণালয় এ বিষয়ে পরবর্তী পদক্ষেপ নিতে পারছে না। এই প্রেক্ষাপটে সংসদীয় কমিটি থেকে আবারও চাকরিতে প্রবেশের বয়স ৩০ থেকে বাড়িয়ে ৩৫ করার সুপারিশ করা হলো।

সংশ্নিষ্ট সূত্র জানায়, সম্প্রতি জনপ্রশাসন মন্ত্রণালয় সরকারি চাকরিতে প্রবেশের বয়স ৩২ বছর করার উদ্যোগ নেয়। এ জন্য সারসংক্ষেপ চূড়ান্ত করা হয়েছে। তবে এটি এখনও প্রধানমন্ত্রীর অনুমোদন পায়নি। তার সায় পেলে চূড়ান্ত অনুমোদনের জন্য মন্ত্রিসভায় উপস্থাপন করা হবে।