ওয়াশিংটন ডিসিতে টিকফা ফোরামের চতুর্থ সভা

বাণিজ্য ও বিনিয়োগ বাড়ানোর প্রত্যয় বাংলাদেশ-যুক্তরাষ্ট্রের

প্রকাশ: ১৪ সেপ্টেম্বর ২০১৮      

নিউইয়র্ক সংবাদদাতা

বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের মধ্যে বাণিজ্য-বিনিয়োগ সম্পর্ক আরও বাড়ানোর প্রত্যয় ব্যক্ত করার মধ্য দিয়ে বৃহস্পতিবার ওয়াশিংটন ডিসিতে ট্রেড অ্যান্ড ইনভেস্টমেন্ট কো-অপারেশন ফোরাম অ্যাগ্রিমেন্ট (টিকফা) কাউন্সিলের চতুর্থ সভা শেষ হয়েছে।

যুক্তরাষ্ট্রের ট্রেড রিপ্রেজেন্টেটিভের দপ্তরে অনুষ্ঠিত দিনব্যাপী এ সভায় বাংলাদেশ প্রতিনিধি দলের নেতৃত্ব দেন বাণিজ্য মন্ত্রণালয়ের সচিব শুভাশীষ বসু। এ ছাড়া বাংলাদেশ প্রতিনিধি দলে ছিলেন শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব আফরোজা খান, বাংলাদেশ রফতানি প্রক্রিয়াকরণ অঞ্চল কর্তৃপক্ষের নির্বাহী চেয়ারম্যান মেজর জেনারেল মুহম্মদ হাবিবুর রহমান খান, বাণিজ্য মন্ত্রণালয়ের ডব্লিউটিও সেলের মহাপরিচালক মো. মুনীর চৌধুরী, বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের সচিব মইনুল ইসলাম, জাতীয় রাজস্ব বোর্ডের সদস্য প্রকাশ দেওয়ানসহ মোট ১২ জন।

অন্যদিকে যুক্তরাষ্ট্র প্রতিনিধি দলের নেতৃত্ব দেন যুক্তরাষ্ট্রের সহকারী ট্রেড রিপ্রেজেন্টেটিভ মার্ক লিন্সকট। এ ছাড়া যুক্তরাষ্ট্রের ট্রেড রিপ্রেজেন্টেটিভ দপ্তরের উপ-সহকারী ট্রেড রিপ্রেজেন্টেটিভ জেবা রেয়াজুদ্দিন, ঢাকায় যুক্তরাষ্ট্র দূতাবাসের রাজনৈতিক ও অর্থনৈতিক কাউন্সেলর বিল মোলারসহ মোট ২০ প্রতিনিধি।

২০১৩ সালের ২৫ নভেম্বর বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের মধ্যে বাণিজ্য ও বিনিয়োগ ক্ষেত্রে সহযোগিতা বৃদ্ধির লক্ষ্যে টিকফা সই হয়। এই চুক্তির পর ২০১৪ সালের ২৬ এপ্রিল টিকফা কাউন্সিলের প্রথম সভা ঢাকায় অনুষ্ঠিত হয় এবং ২০১৫ সালের ২৩ নভেম্বর ওয়াশিংটনে দ্বিতীয় সভা এবং গত বছরের ১৭ মে ঢাকায় তৃতীয় সভা অনুষ্ঠিত হয়।

ঢাকায় এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, ওয়াশিংটন ডিসিতে এবারের চতুর্থ টিকফা সভায় উভয় পক্ষের মধ্যে পারস্পরিক স্বার্থসংশ্নিষ্ট বিষয়ে প্রাণবন্ত আলোচনা অনুষ্ঠিত হয়।

সভায় জানানো হয়, যুক্তরাষ্ট্রের সঙ্গে বাংলাদেশের বাণিজ্যিক সম্পর্ক দীর্ঘদিনের। যুক্তরাষ্ট্র বাংলাদেশের সর্ববৃহৎ একক রফতানি বাজার। ২০১৭-১৮ অর্থবছরে বাংলাদেশ থেকে যুক্তরাষ্ট্রে ৫ দশমিক ৯৮ বিলিয়ন মার্কিন ডলারের পণ্য রফতানি হয়েছে এবং যুক্তরাষ্ট্র থেকে বাংলাদেশে প্রায় ১ দশমিক ৭০ বিলিয়ন মার্কিন ডলার মূল্যের পণ্য আমদানি করা হয়েছে।
সভায় দ্বিপক্ষীয় সহযোগিতা সংক্রান্ত বিষয় প্রাধান্য পায়। বাংলাদেশের পক্ষ থেকে এ সভায় বাণিজ্য সহযোগিতাকরণ চুক্তি (টিএফএ) বাস্তবায়নে যুক্তরাষ্ট্রের সহযোগিতা চাওয়া হয়। অনুরোধ করা হয়, যুক্তরাষ্ট্রের বাজারে বাংলাদেশি পণ্যের প্রবেশাধিকার সম্প্রসারিত করার। এক্ষেত্রে ডব্লিউটিও'র বালি মিনিস্ট্রিরিয়ালের সিদ্ধান্তের আলোকে শুল্ক্কমুক্ত বাজার সুবিধা বৃদ্ধির প্রসঙ্গ উল্লেখ করা হয়। নার্স, মিডওয়াইফসহ অন্যান্য সেবা খাতে যুক্তরাষ্ট্রের বাজারে প্রবেশ সহজীকরণের জন্য অনুরোধ করা হয়। আশা প্রকাশ করা হয়, বাংলাদেশে যুক্তরাষ্ট্রের বিনিয়োগ বৃদ্ধি পাবে আগামীতে। এ ছাড়া বাংলাদেশি পণ্যের ন্যায্যমূল্য নিশ্চিতকরণপূর্বক অগ্রাধিকারমূলক বাজার সুবিধা, টেকনোলজি ট্রান্সফার, বাণিজ্যবিষয়ক সমতা বৃদ্ধি, ডিজিটাল ইকোনমি ও উন্নয়নশীল দেশ হিসেবে টেকসই গ্র্যাজুয়েশনের ক্ষেত্রে যুক্তরাষ্ট্রের সহযোগিতা চাওয়া হয়।

মার্কিন কর্মকর্তারাও বাংলাদেশে পণ্য রফতানির বিষয়ে আলোচনা করেছেন, বিশেষ করে তুলা ও ওষুধ। এ ছাড়া বুদ্ধিবৃত্তিক সম্পদ রক্ষা, সরকারি কাজে স্বচ্ছতা ও ডিজিটাল অর্থনীতি তৈরির ওপরে জোর দিয়েছেন তারা।

এদিকে ইউএস ট্রেড রিপ্রেজেন্টেটিভের (ইউএসটিআর) পাঠানো এক বিবৃতিতে বলা হয়, কর্মক্ষেত্রে নিরাপত্তার বিষয়সহ সামগ্রিক শ্রম সংস্কারের বিষয় নিয়ে যুক্তরাষ্ট্র উদ্বেগ প্রকাশ করেছে। তবে তারা আশা করেন, দু'পক্ষের আলোচনার মাধ্যমে পরিস্থিতির আরও অগ্রগতি হবে।

একটি সূত্র জানায়, বৈঠকে বাংলাদেশের জন্য জেনারেলাইজড সিস্টেম অব প্রিফারেন্সেস বা জিএসপি সুবিধা চালুর বিষয়টি এজেন্ডাভুক্ত না থাকা সত্ত্বেও তোলা হয়। জিএসপি নিয়ে আলোচনার উপযুক্ত ফোরাম এটি নয় বলে মার্কিন কর্মকর্তারা তা এড়িয়ে যান।

জিএসপি হলো অগ্রাধিকারমূলক বাণিজ্য সুবিধা। ২০১৩ সালে বাংলাদেশের জিএসপি সুবিধা স্থগিত করে যুক্তরাষ্ট্র। বিশেষ করে রানা প্লাজা ধসের কারণে ওই পদক্ষেপ নেয় তারা। এরপর থেকে ওই জিএসপি পুনর্বহালের লক্ষ্যে বাংলাদেশ নানা পদক্ষেপ নিলেও এখনও পর্যন্ত সুফল মেলেনি।

সুন্দরবন থেকে ২৫ কেজি হরিণের মাংস উদ্ধার

সুন্দরবন থেকে ২৫ কেজি হরিণের মাংস উদ্ধার

পশ্চিম সুন্দরবনের সাতক্ষীরা রেঞ্চ এলাকা থেকে ২৫ কেজি হরিণের মাংস ...

ঠাকুরগাঁও সীমান্তে বিএসএফের গুলিতে বাংলাদেশি নিহত

ঠাকুরগাঁও সীমান্তে বিএসএফের গুলিতে বাংলাদেশি নিহত

ঠাকুরগাঁওয়ের রানীশংকৈল উপজেলার ধর্মগড় সীমান্তে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর (বিএসএফ) গুলিতে ...

কলম্বিয়ার পুলিশ একাডেমিতে গাড়ি বোমা বিস্ফোরণে নিহত ১০

কলম্বিয়ার পুলিশ একাডেমিতে গাড়ি বোমা বিস্ফোরণে নিহত ১০

কলম্বিয়ার রাজধানী বোগোটার একটি পুলিশ একাডেমিতে গাড়ি বোমা বিস্ফোরণে অন্তত ...

বাথটাবে তোলা ছবি পোস্ট করে বিপাকে কারিশ্মা

বাথটাবে তোলা ছবি পোস্ট করে বিপাকে কারিশ্মা

সম্প্রতি সামাজিক যোগাযোগ মাধ্যমে নিজের একটি ছবি শেয়ার করেছেন অভিনেত্রী ...

ঘন কুয়াশায় দিল্লিতে বিমান ও ট্রেন চলাচলে বিঘ্ন

ঘন কুয়াশায় দিল্লিতে বিমান ও ট্রেন চলাচলে বিঘ্ন

ঘন কুয়াশায় ঢেকে গেছে ভারতের রাজধানী দিল্লি। শুক্রবার ভোর থেকে ...

মায়ের মরদেহ সাইকেলে নিয়ে কবর দিতে গেলেন ছেলে

মায়ের মরদেহ সাইকেলে নিয়ে কবর দিতে গেলেন ছেলে

অনেক ছোটবেলায় বাবাকে হারিয়েছিলেন সুরজ। তার পর থেকে মাকে ঘিরেই ...

জঙ্গিরা নতুন কৌশলে

জঙ্গিরা নতুন কৌশলে

পুরনো সব কৌশল আমূল বদলে নতুনভাবে সংগঠন গোছাচ্ছে নিষিদ্ধ ঘোষিত ...

এবার বাড়ল ডালের দাম

এবার বাড়ল ডালের দাম

চড়া চালের বাজারের পাশাপাশি এবার বাড়ল ডালের দাম। দীর্ঘদিন স্থিতিশীল ...