ঢাবি 'ঘ' ইউনিটের ভর্তি পরীক্ষার প্রশ্নফাঁসের অভিযোগ

প্রকাশ: ১২ অক্টোবর ২০১৮     আপডেট: ১৩ অক্টোবর ২০১৮      

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

পরীক্ষা শুরুর ৪৩ মিনিট আগে শিক্ষার্থীদের মোবাইল ফোনে হাতে লেখা এই প্রশ্নপত্র ছড়িয়ে পড়ে -সংগৃহীত ছবি

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত 'ঘ' ইউনিটের ভর্তি পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস হওয়ার অভিযোগ উঠেছে। পরীক্ষা শুরুর ৪৩ মিনিট আগে শিক্ষার্থীদের মোবাইল ফোনে হাতে লেখা এই প্রশ্নপত্র ছড়িয়ে পড়ে বলে জানা যায়। তবে প্রশ্নফাঁসের বিষয়টি অস্বীকার করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

অভিযোগে জানা যায়, শুক্রবার সকালে 'ঘ' ইউনিটের পরীক্ষা শুরুর আগে উত্তরসহ প্রশ্নপত্র শিক্ষার্থীদের মোবাইল ফোনে আসে। পরীক্ষা শেষে কর্তৃপক্ষের সরবরাহ করা প্রশ্নের সঙ্গে ফাঁস হওয়া প্রশ্নের হুবহু মিল পাওয়া গেছে।

এ বিষয়ে 'ঘ' ইউনিটের ভর্তি পরীক্ষার সমন্বয়কারী ও সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক সাদেকা হালিম বলেন, সর্বোচ্চ নজরদারির মধ্যে ভর্তি পরীক্ষা হয়েছে। প্রশ্নফাঁসের কোনো ভিত্তি নেই। আমরা এমন কোনো অভিযোগ পাইনি।

সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত বিশ্ববিদ্যালয় ও ক্যাম্পাসের বাইরে ৮১টি কেন্দ্রে 'ঘ' ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। এ বছর 'ঘ' ইউনিটে ১৬১৫টি আসনের বিপরীতে (বিজ্ঞানে ১১৫২টি, বিজনেস স্টাডিজে ৪১০, মানবিকে ৫৩টি) আবেদনকারীর সংখ্যা ৯৫ হাজার ৩৪১ জন। নিয়ম অনুযায়ী এ দিনও পরীক্ষার কেন্দ্রে মোবাইল ফোন বা যে কোনো ইলেকট্রনিক ডিভাইস নিষিদ্ধ করা হয়। 

তবে পরীক্ষা শুরুর ৩১ মিনিট পরে প্রশ্নের উত্তরসহ ১৪টি ছবি সাংবাদিকদের কাছে আসে। পরে সেগুলো যাচাই-বাছাই করে প্রশ্নফাঁসের প্রমাণ পাওয়া যায়। 

দেখা যায়, হাতে লেখা এই প্রশ্ন উত্তরসহ পরীক্ষা শুরুর ৪৩ মিনিট আগেই শিক্ষার্থীদের মোবাইল ফোনে পৌঁছে গিয়েছিল। বিষয়টি নিশ্চিত হওয়ার পর তা বিশ্ববিদ্যালয়ের সহকারী প্রক্টর সোহেল রানাকে অবহিত করেন সাংবাদিকরা। তবে পরীক্ষা শেষে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ প্রশ্নফাঁসের বিষয়টি অস্বীকার করে।

নাম প্রকাশে অনিচ্ছুক বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষার্থী বলেন, বৃহস্পতিবার রাতে গ্রাম থেকে এক পরীক্ষার্থী আসে তার কাছে। ওই রাতে সে তার সঙ্গেই ছিল। গতকাল সকাল সাড়ে ৭টার দিকে ওই পরীক্ষার্থীর 'হোয়াটসঅ্যাপে' এক সেট প্রশ্ন আসে। তবে কিছু সময় পর জানা যায় প্রশ্নপত্রটি ভুল। কিছুক্ষণ পরে সকাল ৯টা ১৭ মিনিটের দিকে আবার উত্তরসহ এক সেট হাতে লেখা প্রশ্ন হোয়াটসঅ্যাপে আসে। এরপর আমি তা এক সাংবাদিককে জানাই। ওই পরীক্ষার্থীর কাছ থেকে জানতে পারি, হাতে লেখা সেই প্রশ্নপত্রটি বগুড়ার এক প্রাইভেট কোচিং সেন্টার (ইপিপি) থেকে তার বাবা পেয়েছেন। পরে অনুষ্ঠিত হওয়া পরীক্ষার প্রশ্নের সঙ্গে সেটির হুবহু মিল পাওয়া যায়।

অনুষ্ঠিতব্য প্রশ্নের সঙ্গে ফাঁস হওয়া প্রশ্ন মিলিয়ে দেখা যায়, 'ঘ' ইউনিটের বাংলা, ইংরেজি ও সাধারণ জ্ঞান বিষয়ে ১০০টি প্রশ্নের মধ্যে বাংলা অংশে ১৯টি, ইংরেজি অংশে ১৭টি, সাধারণ জ্ঞান অংশে ৩৬টিসহ মোট ৭২টি প্রশ্নের উত্তরপত্রের হুবহু মিল রয়েছে।

তবে প্রশ্নফাঁসের বিষয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক একেএম গোলাম রব্বানী বলেন, 'আমরা কোনো নির্ভরশীল সূত্র থেকে প্রশ্নফাঁসের তথ্য নিশ্চিত হতে পারিনি। কঠোর নিরাপত্তার মধ্যে পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন করেছি। প্রশ্নফাঁসের কোনো সুযোগ নেই। তবে যে বিষয়টি বলা হচ্ছে সেটি প্রশ্নফাঁস নয়, ডিজিটাল জালিয়াতি কি-না তা খতিয়ে দেখব।'

বিষয়টি প্রমাণ হলে কী ব্যবস্থা নেওয়া হবে এমন প্রশ্নের জবাবে প্রক্টর বলেন, যদি অভিযোগ প্রমাণিত হয়, তবে বিশ্ববিদ্যালয়ের নিয়ম অনুসারে সিদ্ধান্ত নেওয়া হবে।

আরও পড়ুন

অনন্য ভূমিকায় ভারত

অনন্য ভূমিকায় ভারত

একাত্তরের ২৫ মার্চ মধ্যরাতে ঢাকাসহ দেশের বিভিন্ন এলাকায় নিরস্ত্র বাঙালির ...

পাঁচ আসনে বশ মানেননি ৭ বিদ্রোহী

পাঁচ আসনে বশ মানেননি ৭ বিদ্রোহী

বিদ্রোহী হলেই আজীবন বহিস্কার- এমন কঠোর হুঁশিয়ারির পরও চট্টগ্রামে বশ ...

প্রার্থিতা প্রত্যাহার করলেন যারা

প্রার্থিতা প্রত্যাহার করলেন যারা

ঢাকার বাইরে দেশের সাত বিভাগ- চট্টগ্রাম, সিলেট, রাজশাহী, বরিশাল, রংপুর, ...

বোনের পক্ষে ভোট চাইলেন সোহেল তাজ

বোনের পক্ষে ভোট চাইলেন সোহেল তাজ

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে গাজীপুর-৪ (কাপাসিয়া) আসনে আওয়ামী লীগের প্রার্থী ...

ড. কামালের কর ফাঁকি খতিয়ে দেখা হচ্ছে: এনবিআর চেয়ারম্যান

ড. কামালের কর ফাঁকি খতিয়ে দেখা হচ্ছে: এনবিআর চেয়ারম্যান

জাতীয় ঐক্যফ্রন্টের শীর্ষ নেতা ও গণফোরাম সভাপতি ড. কামাল হোসেন ...

বিএনপি, ঐক্যফ্রন্ট ও ২০ দলের প্রার্থী যারা

বিএনপি, ঐক্যফ্রন্ট ও ২০ দলের প্রার্থী যারা

আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে নির্বাচন কমিশনে (ইসি) চূড়ান্ত ...

আ'লীগ আবার ক্ষমতায় এলে বাড়িতে বাড়িতে কান্নার রোল উঠবে: রিজভী

আ'লীগ আবার ক্ষমতায় এলে বাড়িতে বাড়িতে কান্নার রোল উঠবে: রিজভী

আবারও আওয়ামী লীগ রাষ্ট্রক্ষমতায় এলে ভিন্নমত ও বিশ্বাস চিরদিনের জন্য ...

টেকনোক্র্যাট ৪ মন্ত্রীকে অব্যাহতি

টেকনোক্র্যাট ৪ মন্ত্রীকে অব্যাহতি

চার টেকনোক্র্যাট মন্ত্রীকে অব্যাহতি দেওয়া হলো। রাষ্ট্রপতির স্বাক্ষরের পর মন্ত্রিপরিষদ ...