নারী কনস্টেবল তৈরির একমাত্র প্রতিষ্ঠান

রংপুর পুলিশ ট্রেনিং সেন্টার

প্রকাশ: ০৩ নভেম্বর ২০১৮       প্রিন্ট সংস্করণ     

মেরিনা লাভলী, রংপুর

দেশের একমাত্র নারী পুলিশ প্রশিক্ষণ কেন্দ্র রংপুর পুলিশ ট্রেনিং সেন্টার। প্রতি বছর সহস্রাধিক অকুতোভয় নারী পুলিশ সদস্য তৈরি হচ্ছে এ কেন্দ্র থেকে। সাধারণ প্রশিক্ষণের পাশাপাশি অস্ত্র চালানো, অনুসন্ধানের কৌশলসহ নানামূখী চ্যালেঞ্জ মোকাবেলার মাধ্যমে তৈরি হচ্ছেন এখানকার নারী কনস্টেবলরা। পুরুষ পুলিশ সদস্যদের সঙ্গে সমান তালে কাজ করে নিজ নিজ কর্মক্ষেত্রে যোগ্যতার স্বাক্ষর রাখছেন তারা। বহন করছেন ছোট থেকে ভারী অস্ত্র। তাদের মেধা ও দক্ষতার প্রমাণ ইতিমধ্যেই মিলেছে দেশ-বিদেশের নানা গুরুত্বপূর্ণ কাজে। জাতিসংঘ শান্তিরক্ষা মিশনেও সফলতার সঙ্গে দায়িত্ব পালন করছেন তারা। প্রশিক্ষণকে কাজে লাগিয়ে আইন শৃঙ্খলা রক্ষায় অনন্য দৃষ্টান্ত স্থাপন করতে চান দেশের বিভিন্ন স্থান থেকে আসা এই পুলিশ ট্রেনিং সেন্টারের নারী প্রশিক্ষণার্থীরা।

দক্ষ পুলিশ বাহিনী গড়তে রংপুর নগরীর কেন্দ্রীয় বাস টার্মিনাল এলাকায় ১৯৮০ সালে ২০ একর জমি নিয়ে শুরু হয় রংপুর পুলিশ ট্রেনিং সেন্টারের কার্যক্রম। প্রতিষ্ঠার শুরুতে কেবল পুরুষ পুলিশ সদস্যদের প্রশিক্ষণ দেওয়া হতো এখানে। এরপর আয়তন বাড়িয়ে ২০০৫ সাল থেকে শুরু হয় নারী কনস্টেবলদের প্রশিক্ষণ।

পুলিশের একজন অতিরিক্ত ডিআইজি পর্যায়ের কমান্ড্যান্টসহ ১২৯ জনবল নিয়ে পরিচালিত হচ্ছে এ কেন্দ্রটি। একাডেমিক ভবন, কম্পিউটার ল্যাব, ব্যারাক, প্রশাসনিক ভবন, অত্যাধুনিক শুটিং রেঞ্জ, ১০ একর জায়গার ওপর সুবিশাল মাঠ রয়েছে প্রশিক্ষণার্থীদের জন্য। নারী ট্রেইনি রিক্রুট কনস্টেবলদের (টিআরসি) ৬ মাস মেয়াদি মৌলিক প্রশিক্ষণসহ তদন্ত, ব্যান্ড বাজানোসহ খেলাধুলা, বিতর্ক, উপস্থিত বক্তৃতা, নির্ধারিত বক্তৃতাসহ সংস্কৃতিচর্চার সুযোগ রয়েছে।

প্রতিদিন টিআরসিদের রোলকল, পিটি, প্যারেড, আন আর্মড কমব্যাট, অস্ত্র চালনা, ফায়ারিং, সেন্ট্রি ডিউটি, সালাম প্র্যাকটিস, কম্পিউটার ক্লাস, আইন ক্লাস চলে ধারাবাহিকভাবে। সেই সঙ্গে পুলিশের কাজে মানসিক চাপ সহ্য করার সক্ষমতা আনতেও নানা ধরনের প্রশিক্ষণ দেওয়া হয়। ২০০৫ সাল থেকে এ পর্যন্ত ১৯টি ব্যাচে ১২ হাজারেরও বেশি কনস্টেবল প্রশিক্ষণ নিয়ে পুলিশের বিভিন্ন দপ্তরে কাজ করছেন।

কথা হলো রংপুর পুলিশ ট্রেনিং সেন্টারের প্রশিক্ষণার্থী সাথী, সালমা, জান্নাতুল ও নাদিয়ার সঙ্গে। জানালেন, এই প্রশিক্ষণ তাদের আত্মবিশ্বাসী করে গড়ে তুলছে।

জান্নাতুল বলেন, 'নারী হিসেবে অনেক বাধা বিপত্তি অতিক্রম করে পুলিশে এসেছি। দেশের শান্তি-শৃঙ্খলা রক্ষাসহ জনগণের সেবায় নিয়োজিত হওয়াই আমাদের লক্ষ্য ও উদ্দেশ্য। এ ছাড়া নারী হিসেবে আমাদের দূর্বল ভাবা হয়, প্রশিক্ষণ শেষে নিজ নিজ কর্মস্থলে মেধা ও দক্ষতার স্বাক্ষর রেখে প্রমাণ করব নারী পুলিশ সদস্যরাও পুরুষের চেয়ে কোনো অংশে পিছিয়ে নেই।'

রংপুর পুলিশ ট্রেনিং সেন্টারকে শুধু ট্রেইনি রিক্রুট কনস্টেবলদের প্রশিক্ষণ কেন্দ্র হিসেবে সীমাবদ্ধ না রেখে এর কার্যক্রমের পরিসর বর্ধিত করে পুলিশের সব পর্যায়ের নারী সদস্য ও কর্মকর্তাদের প্রশিক্ষণ দেওয়ার পরিকল্পনার কথা জানান এ সেন্টারের কমান্ড্যান্ট এম মাহবুব আলম।

তিনি বলেন, তৎকালীন সরকার নারীর ক্ষমতায়নে পুলিশে শতকরা ১০ ভাগ নারী নিয়োগ দেওয়ার পরিকল্পনা হাতে নিলে একটি নারী পুলিশ ট্রেনিং সেন্টার খুব জরুরি হয়ে পড়ে। নারী জাগরণের অগ্রদূত বেগম রোকেয়ার জন্মভূমি রংপুরকেই নারী পুলিশ কনস্টেবল প্রশিক্ষণকেন্দ্র হিসেবে বেছে নেওয়া হয়। রংপুর পুলিশ ট্রেনিং সেন্টারকে একটি পূর্ণাঙ্গ পুলিশ প্রশিক্ষণ কেন্দ্র হিসেবে গড়ে তোলার পরিকল্পনা সরকারের রয়েছে বলেও তিনি জানান। ইন সার্ভিস নারী প্রশিক্ষণার্থীদের জন্য একটি আধুনিক 'বেবি ডে কেয়ার সেন্টার' স্থাপন, প্রশিক্ষণ ও বিনোদনের জন্য একটি 'মাল্টি পারপাস কমপ্লেক্স নির্মাণসহ নানা অবকাঠামোগত উন্নয়ন পরিকল্পনার প্রস্তাব ইতিমধ্যেই পাঠানো হয়েছে সংশ্নিষ্ট মন্ত্রণালয়ে।

মাহবুব আলম বলেন, 'জনগণের সেবা প্রদান, ভিকটিমদের সহায়তা এবং নারীর ক্ষমতায়নকে সামনে রেখে প্রতি বছর পুলিশে নারী সদস্যদের অন্তর্ভুক্ত করা হচ্ছে। তাই শুধু নারী কনস্টেবল নয়, এখানে নারী সাব ইন্সপেক্টর, নারী এএসপিদের প্রশিক্ষণ দেওয়ার জন্যও জনবল ও অবকাঠামো বৃদ্ধি করা প্রয়োজন। প্রয়োজন আন্তর্জাতিক মানের শ্রেণিকক্ষ, আরও আধুনিক স্যুটিং রেঞ্জ ও রাইডিং স্কুল। এটি করতে পারলে আগামী বছর থেকেই সাব ইন্সপেক্টর ও সার্জেন্টদের প্রশিক্ষণ দেওয়া সম্ভব হবে। তখন এটিই হবে নারী পুলিশের সেকেন্ড হোম।'

ট্রাম্প-কিম দ্বিতীয় বৈঠক ফেব্রুয়ারিতে

ট্রাম্প-কিম দ্বিতীয় বৈঠক ফেব্রুয়ারিতে

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম ...

বাংলাদেশ দূতাবাসে ভাঙচুর তদন্ত করছে কুয়েত

বাংলাদেশ দূতাবাসে ভাঙচুর তদন্ত করছে কুয়েত

বাংলাদেশ দূতাবাসে ভাঙচুর এবং কর্মকর্তাদের নির্যাতনের ঘটনা তদন্ত করছে কুয়েত ...

আজ ঢাকার সড়ক ব্যবস্থাপনা যেমন

আজ ঢাকার সড়ক ব্যবস্থাপনা যেমন

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে দলের নিরঙ্কুশ বিজয় উদযাপনে বিজয় সমাবেশ ...

আওয়ামী লীগের বিজয় সমাবেশ আজ

আওয়ামী লীগের বিজয় সমাবেশ আজ

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে দলের নিরঙ্কুশ বিজয় উদযাপনে বিজয় সমাবেশ ...

ইউএনও আসার খবরে বাবা-মেয়ে উধাও

ইউএনও আসার খবরে বাবা-মেয়ে উধাও

ঠাকুরগাঁও সদর উপজেলার বড়গাঁও ইউনিয়নে বড়গাঁও গ্রামে উপজেলা নির্বাহী কর্মকর্তা ...

ভূমির রাজস্ব যায় কই

ভূমির রাজস্ব যায় কই

ভূমি খাত থেকে আদায় হওয়া রাজস্বের একটি বড় অংশ সরকারি ...

ছয় বছরে প্রাণহানি ২৪০ নিখোঁজ দুই শতাধিক

ছয় বছরে প্রাণহানি ২৪০ নিখোঁজ দুই শতাধিক

২০১২ সালের ১২ মার্চ থেকে চলতি বছরের ১৫ জানুয়ারি পর্যন্ত ...

হাওরে পাখি নেই আগের মতো

হাওরে পাখি নেই আগের মতো

একসময় শীত এলেই পরিযায়ী পাখির কলরবে মুখর হতো নাসিরনগরের মেদীর ...