ঢাকা ইউনিভার্সিটি অ্যালামনাই অ্যাসোসিয়েশনের উদ্যোগ

অভিজ্ঞতা বিনিময় করলেন শিক্ষার্থীরা

প্রকাশ: ২৪ নভেম্বর ২০১৮      

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

অনুষ্ঠানে বক্তব্য দেন ঢাকা ইউনিভার্সিটি অ্যালামনাই অ্যাসোসিয়েশনের সভাপতি ও হা-মীম গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক এ. কে. আজাদ- সমকাল

ঢাকা ইউনিভার্সিটি অ্যালামনাই অ্যাসোসিয়েশনের উদ্যোগে 'সমাজ পরিবর্তনে শিক্ষার্থী-২০১৮' শীর্ষক প্রচার অভিযানের অভিজ্ঞতা বিনিময় করেছেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

শনিবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্র (টিএসসি) মিলনায়তনে এক অনুষ্ঠানে দেশব্যাপী প্রচার অভিযানের অভিজ্ঞতা বিনিময় করেন তারা।

ঢাকা ইউনিভার্সিটি অ্যালামনাই অ্যাসোসিয়েশন গত বছরের মতো এবারও সন্ত্রাস, জঙ্গিবাদ, মাদক ও বাল্যবিয়ের বিরুদ্ধে সামাজিক প্রতিরোধ গড়ে তোলার লক্ষ্যে প্রচার অভিযানের উদ্যোগ নেয়।

এতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ১২শ' শিক্ষার্থী তাদের নিজ জেলা, উপজেলা, ইউনিয়ন, গ্রাম ও বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে ২০ থেকে ২৬ অক্টোবর প্রচার অভিযানে অংশ নেন। দেশের আটটি বিভাগের ৬১টি জেলায় শিক্ষার্থীরা বিভিন্ন দলে ভাগ হয়ে এ কার্যক্রমে অংশ নেন। বিভিন্ন বাধা-বিপত্তি অতিক্রম করে প্রচার অভিযান চালানোর সময় শিক্ষার্থীদের অভিজ্ঞতা ও শিক্ষণীয় বিষয় অনুষ্ঠানে তাদের বক্তব্যে ফুটে ওঠে।

ঢাকা ইউনিভার্সিটি অ্যালামনাই অ্যাসোসিয়েশনের সভাপতি ও হা-মীম গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক এ. কে. আজাদের সভাপতিত্বে এবং মহাসচিব রঞ্জন কর্মকারের পরিচালনায় অভিজ্ঞতা বিনিময় অনুষ্ঠানে বক্তব্য দেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ, অ্যালামনাইয়ের সাবেক সভাপতি সৈয়দ মঞ্জুর এলাহী, অ্যালামনাইয়ের সিনিয়র সহসভাপতি অ্যাডভোকেট মোল্লা মোহাম্মদ আবু কাওছার, কার্যনির্বাহী কমিটির সদস্য আনোয়ার-উল-আলম চৌধুরী পারভেজ, এফবিসিসিআইর সভাপতি সফিউল ইসলাম মহিউদ্দিন প্রমুখ।

অনুষ্ঠানে অধ্যাপক সামাদ বলেন, তারুণ্য শক্তির জয়গান নিয়ে কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর লিখেছেন, তেমনি বয়স্কদের নিয়েও লিখেছেন। তারুণ্যের সেই শক্তিকে জাগ্রত করতে হবে। পৃথিবীকে তারুণ্য দিয়ে সেবা করতে হবে। যারা মেধা ও মননে পৃথিবীর সেবা করে গেছেন তারাই মহান, তারাই গুণীজন। এ সকল মানুষের কাছ থেকে শিক্ষা নিয়ে তোমাদেরও পৃথিবীর সেবা করতে হবে।

এ. কে. আজাদ বলেন, শিক্ষার্থীদের প্রচার অভিযানের অন্যতম উদ্দেশ্য হলো নেতৃত্বদানের গুণাবলিকে উন্নত করা। এ জন্য শিক্ষার্থীদের দেশের বিভিন্ন অঞ্চলে প্রচার অভিযানে পাঠানো হয়েছে। আশা করি তোমরা ভবিষ্যতে অ্যালামনাইয়ের দায়িত্ব নেবে এবং অসচ্ছল মেধাবী শিক্ষার্থীদের সাহায্য করবে, যাতে তারা ভবিষ্যতে দেশের উন্নয়নে অবদান রাখতে পারে।

তিনি বলেন, শিক্ষার্থীদের প্রতি মাসে আড়াই হাজার টাকা করে বৃত্তি দেওয়া হয়। ইচ্ছে করেই তাদের কিছু অর্থ কম দেওয়া হয় যাতে তারা নিজে উপার্জন করে নিজের পায়ে দাঁড়ানোর তাড়না অনুভব করে।

মঞ্জুর এলাহী বলেন, আজ বাংলাদেশ সব দিক দিয়ে পাকিস্তানের চেয়ে এগিয়ে। কিন্তু পাকিস্তান আমলে আমরা উৎপাদনে এগিয়ে থাকলেও সেগুলোর ওপর অধিকার ছিল না। বঙ্গবন্ধুর মতো নেতা থাকার কারণে আমরা অধিকার ফিরে পেয়েছি। আশা করি তোমরাও বঙ্গবন্ধুর মতো এ দেশের মানুষের অধিকার আদায়ে নেতৃত্ব দেবে।

অনুষ্ঠানের শুরুতে প্রচার অভিযানের ওপর পাঁচ মিনিটের একটি প্রামাণ্যচিত্র উপস্থাপন করা হয়। এর আগে সকালে শিক্ষার্থীরা ১১টি জোনে ভাগ হয়ে অ্যালামনাইয়ের কার্যনির্বাহী সদস্যদের সামনে নিজেদের অভিজ্ঞতা তুলে ধরেন। সেখান থেকে মূল অনুষ্ঠানে অভিজ্ঞতা তুলে ধরার জন্য ১২ জনকে বাছাই করা হয়। এই ১২ জন থেকে আটজনকে বাছাই করে পুরস্কৃত করা হবে।

আরও পড়ুন

কোষ্টকাঠিন্য সারাবে শীতের ফল

কোষ্টকাঠিন্য সারাবে শীতের ফল

গোটা বিশ্বে কোষ্টকাঠিন্য কিংবা হজমের সমস্যায় অনেকেই ভোগেন। সাম্প্রতিক এক ...

ভিন্নমতের রাজনীতিকদের প্রতি অশ্রদ্ধা নেই: মাশরাফি

ভিন্নমতের রাজনীতিকদের প্রতি অশ্রদ্ধা নেই: মাশরাফি

বাংলাদেশের সবচেয়ে বড় ক্রিকেট তারকা মাশরাফি; এ নিয়ে সম্ভবত কোন ...

প্রধানমন্ত্রীর পদ ছাড়লেন রাজাপাকসে

প্রধানমন্ত্রীর পদ ছাড়লেন রাজাপাকসে

শ্রীলঙ্কায় রাজনৈতিক সংকটের মধ্যে দায়িত্বে গ্রহণের সাত সপ্তাহের মধ্যে প্রধানমন্ত্রীর ...

আ.লীগের ইশতেহার ঘোষণা মঙ্গলবার

আ.লীগের ইশতেহার ঘোষণা মঙ্গলবার

একাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে অাগমী মঙ্গলবার নির্বাচনী ইশতেহার ঘোষণা ...

যে গ্রামে দরজা নেই কোন ঘরের

যে গ্রামে দরজা নেই কোন ঘরের

ঘরে জিনিসপত্র, টাকা-পয়সা, গহনাগাটি নিরাপদ রাখতে মানুষ কত কিছুই না ...

আওয়ামী লীগে কোনো বিদ্রোহী প্রার্থী নেই: নানক

আওয়ামী লীগে কোনো বিদ্রোহী প্রার্থী নেই: নানক

আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক জাহাঙ্গীর কবির নানক বলেছেন, আওয়ামী ...

হোর্হে সাম্পাওলি সান্তোসের কোচ

হোর্হে সাম্পাওলি সান্তোসের কোচ

রাশিয়ার কাজান এরিনা কাঁদিয়ে ছেড়েছে হোর্হে সাম্পাওলিকে। তার কোচিং ক্যারিয়ারের ...

ড. কামাল সাংবাদিকদের সঙ্গে অশোভন আচরণ করেছেন: আ’ লীগ

ড. কামাল সাংবাদিকদের সঙ্গে অশোভন আচরণ করেছেন: আ’ লীগ

আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক জাহাঙ্গীর কবির নানক বলেছেন, জাতীয় ...