চীন ভ্রমণে 'অন অ্যারাইভাল' ভিসা সুবিধা কার্যকর

প্রকাশ: ০৪ ডিসেম্বর ২০১৮      

সমকাল প্রতিবেদক

এখন থেকে চীন ভ্রমণে 'ভিসা অন অ্যারাইভাল' বা আগাম ভিসা ছাড়াই বিমান বন্দরে নেমে ভিসা নেওয়ার সুযোগ পাবেন বাংলাদেশি নাগরিকেরা।

গত ৩০ নভেম্বর চীনের দূতাবাস থেকে পররাষ্ট্র মন্ত্রণালয়ে পাঠানো কূটনৈতিক বার্তায় এ বিষয়টি নিশ্চিত করা হয়েছে। মঙ্গলবার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, এখন থেকে বাংলাদেশি পাসপোর্টধারীরা জরুরি মানবিক প্রয়োজনে, জরুরি ব্যবসায়িক প্রয়োজনে, মেরামত কাজ অথবা অন্যান্য জরুরি প্রয়োজনে এবং চীনা ট্রাভেল এজেন্সির মাধ্যমে পর্যটক হিসেবে চীন ভ্রমণের ক্ষেত্রে চীনের বিমান বন্দরে 'পোর্ট ভিসার'র জন্য আবেদন করে ভিসা নিতে পারবেন।

এতে আরও বলা হয়, স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের আমন্ত্রণে গণচীনের গণ নিরাপত্তা মন্ত্রী ঝাও কেঝি'র নেতৃত্বে একটি প্রতিনিধিদল গত ২৫ অক্টোবর ঢাকা সফরে আসেন। ২৬ অক্টোবর দু'দেশের মধ্যে স্বরাষ্ট্রমন্ত্রী পর্যায়ে বৈঠক অনুষ্ঠিত হয়। ওই সভায় দ্বিপক্ষীয় অন্যান্য বিষয়ের সঙ্গে বাংলাদেশি নাগরিকদের চীন ভ্রমণের ক্ষেত্রে 'ভিসা অন অ্যারাইভাল' সুবিধা দেওয়ার অনুরোধ জানানো হয়। এর পরিপ্রেক্ষিতে চীন এ সিদ্ধান্ত নেয়।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, বর্তমানে চীন ভ্রমণে অফিসিয়াল এবং কূটনৈতিক পাসপোর্টধারীদের জন্য উভয় দেশের মধ্যে ভিসা অব্যাহতি চুক্তি কার্যকর রয়েছে। এ ছাড়া বর্তমানে অফিসিয়াল ও কূটনৈতিক পাসপোর্টধারীদের জন্য ভারত, সিঙ্গাপুর, ভিয়েতনাম, কোরিয়া, মিয়ানমার, চিলি. লাওস, বেলারুশ, কম্বোডিয়া, ফিলিপাইন, মালয়েশিয়া, কুয়েত, রাশিয়া, শ্রীলঙ্কা এবং তুরস্কের সঙ্গে বাংলাদেশের ভিসা অব্যাহতি চুক্তি রয়েছে। এর বাইরে মালদ্বীপ ও ইন্দোনেশিয়ায় সকল প্রকার বাংলাদেশি পাসপোর্টধারীদের জন্য ভিসা ব্যতীত স্বল্পমেয়াদে ভ্রমণ সুবিধা রয়েছে।

বিষয় : চীনা ভিসা