অনুসন্ধানী সাংবাদিকতায় টিআইবি পুরস্কার পেলেন সমকালের রাজীব নূর ও জাহিদ

প্রকাশ: ০৬ ডিসেম্বর ২০১৮     আপডেট: ০৬ ডিসেম্বর ২০১৮      

সমকাল প্রতিবেদক

সমকালের দু'জনসহ ছয় গণমাধ্যমকর্মী ও দুটি টেলিভিশন প্রামাণ্য অনুষ্ঠান এ বছর ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ-টিআইবির অনুসন্ধানী সাংবাদিকতা পুরস্কার পেয়েছেন। বৃহস্পতিবার রাজধানীর ধানমণ্ডিতে মাইডাস সেন্টারের মেঘমালা কনফারেন্স রুমে এক অনুষ্ঠানে 'অনুসন্ধানী সাংবাদিকতা পুরস্কার ২০১৮' শীর্ষক এ পুরস্কার দেওয়া হয়।

প্রিন্ট মিডিয়া জাতীয় ক্যাটাগরিতে দৈনিক সমকালের বিশেষ প্রতিনিধি রাজীব নূর ও সহসম্পাদক জাহিদুর রহমান এবং দৈনিক প্রথম আলোর সিনিয়র রিপোর্টার আনোয়ার হোসেন, প্রিন্ট মিডিয়া আঞ্চলিক ক্যাটাগরিতে খুলনার দৈনিক প্রবাহর সিনিয়র রিপোর্টার মোহাম্মদ নুরুজ্জামান পুরস্কার জিতেছেন। ইলেকট্রনিক মিডিয়া প্রতিবেদন ক্যাটাগরিতে একাত্তর টেলিভিশনের বিশেষ প্রতিনিধি মুফতি পারভেজ নাদির রেজা এবং মাছরাঙা টেলিভিশনের পাবনা ব্যুরোর সিনিয়র রিপোর্টার উৎপল মির্জা পুরস্কার পেয়েছেন। ইলেকট্রনিক মিডিয়া প্রামাণ্য অনুষ্ঠান ক্যাটাগরিতে যমুনা টেলিভিশনের '৩৬০ ডিগ্রি' ও ইন্ডিপেন্ডেন্ট টেলিভিশনের 'তালাশ' পুরস্কার জিতেছে। বিজয়ী সাংবাদিকদের প্রত্যেককে সম্মাননাপত্র, ক্রেস্ট ও এক লাখ ২৫ হাজার টাকার চেক দেওয়া হয়।

অনুসন্ধানী সাংবাদিকতা পুরস্কার নিচ্ছেন দৈনিক সমকালের বিশেষ প্রতিনিধি রাজীব নূর

নোয়াখালীর সুবর্ণচর নিয়ে 'দখল হয়ে যাচ্ছে নতুন বাংলাদেশ', 'উজাড় হয়েছে বন, অরক্ষিত উপকূল' এবং 'ডাঙায় ক্ষুধা, জলে দস্যু' শিরোনামে তিনটি প্রতিবেদনের জন্য সমকালের রাজীব নূর ও জাহিদুর রহমান পুরস্কার জেতেন।

টিআইবির ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান সুলতানা কামালের সভাপতিত্বে ও নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামানের পরিচালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি থেকে পুরস্কার তুলে দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার আন্তর্জাতিক সম্পর্কবিষয়ক উপদেষ্টা গওহর রিজভী।

অনুষ্ঠানে গণমাধ্যম ব্যক্তিত্বরা ডিজিটাল আইনের তীব্র সমালোচনা করেন। তারা বলেন, অনুসন্ধানী সাংবাদিকতার প্রধান বাধা এখন ডিজিটাল আইন। এর পরিপ্রেক্ষিতে গওহর রিজভী নির্বাচনের পর ডিজিটাল আইনে প্রয়োজনীয় পরিবর্তন আনা হবে বলে জানান। তিনি বলেন, বিভিন্ন সময় আইন প্রয়োগে ত্রুটি ধরা পড়ায় পার্বত্য ভূমি আইনে পাঁচবার সংশোধনী আনা হয়েছে। নির্বাচনের পর গণমাধ্যম ও সুশীল সমাজের সঙ্গে আরও কথা বলে ডিজিটাল আইনেরও প্রয়োজনীয় পরিবর্তন আনা হবে।

অনুসন্ধানী সাংবাদিকতা পুরস্কার নিচ্ছেন দৈনিক সমকালের সহসম্পাদক জাহিদুর রহমান

গওহর রিজভী বলেন, মতপ্রকাশের স্বাধীনতা হলো সভ্যতার ভিত্তি। মতপ্রকাশ ছাড়া সভ্য সমাজ তৈরি হতে পারে না। মতপ্রকাশকে কোনোভাবে নিয়ন্ত্রণও করা যাবে না। মতপ্রকাশের ক্ষেত্রে একটি বাধা তৈরি হলে গোটা ব্যবস্থাটাই ধ্বংস হয়ে যাবে। এর সঙ্গে তিনি যোগ করেন, প্রকৃত অনুসন্ধানী সাংবাদিকতা আসলে আইন দিয়ে ঠেকানো যায় না। যেখানে দুর্নীতি থাকে, সেখানেই দারিদ্র্য থাকে। দুর্নীতিমুক্ত না করে কোনো দেশকে দারিদ্র্যমুক্ত করা যায় না।

সুলতানা কামাল বলেন, ডিজিটাল আইন তৈরি করে একটি ভীতির পরিবেশ তৈরি করা হয়েছে। অনুসন্ধানী সাংবাদিকতা বাধাগ্রস্ত হবে এ আইনের কারণে। টিআইবির নির্বাহী পরিচালক ইফতেখারুজ্জামান ডিজিটাল আইন পরিবর্তনের দাবি জানান।

এর আগে বক্তব্য দেন প্রাবন্ধিক ও সাংবাদিক আবুল মোমেন, দৈনিক প্রথম আলোর ফিচার সম্পাদক সুমনা শারমিন, ডিবিসি চ্যানেলের সম্পাদক জায়েদুল আহসান পিন্টু ও সংবাদ সংস্থা ইউএনবির নির্বাহী সম্পাদক রিয়াজ আহমেদ। তারা 'অনুসন্ধানী সাংবাদিকতা পুরস্কার ২০১৮ '-এর বিচারক ছিলেন।

আরও পড়ুন

'অপ্রতিরোধ্য বাংলাদেশ' গড়বে আওয়ামী লীগ

'অপ্রতিরোধ্য বাংলাদেশ' গড়বে আওয়ামী লীগ

একাদশ জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে দুই প্রধান জোটেই চলছে ...

ক্ষমতার ভারসাম্য চায় ঐক্যফ্রন্ট

ক্ষমতার ভারসাম্য চায় ঐক্যফ্রন্ট

একাদশ জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে দুই প্রধান জোটেই চলছে ...

যুদ্ধাপরাধীদের সন্তানরাও ভোটের লড়াইয়ে

যুদ্ধাপরাধীদের সন্তানরাও ভোটের লড়াইয়ে

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে একাত্তরে মানবতাবিরোধী অপরাধ মামলার আসামি, যুদ্ধাপরাধে ...

সর্বাত্মক সঙ্গী সোভিয়েত ইউনিয়ন

সর্বাত্মক সঙ্গী সোভিয়েত ইউনিয়ন

বাংলাদেশের মুক্তিযুদ্ধে আন্তর্জাতিক পর্যায়ে ভারত প্রত্যক্ষভাবে সবচেয়ে বেশি সহযোগিতা করলেও ...

৩৬৫ দিনই পাশে

৩৬৫ দিনই পাশে

চলতি বছরের ৭ ডিসেম্বর। রাজবাড়ীর গোয়ালন্দের দৌলতদিয়া যৌনপল্লী থেকে জাতীয় ...

নির্বাচনের খরচে চোখ রাখছে দুদক

নির্বাচনের খরচে চোখ রাখছে দুদক

দুর্নীতি দমন কমিশনের (দুদক) চোখ এখন নির্বাচনী মাঠে। প্রচারণায় অস্বাভাবিক ...

বিএনপি কর্মীদের পিটুনিতে আ.লীগ নেতার মৃত্যু

বিএনপি কর্মীদের পিটুনিতে আ.লীগ নেতার মৃত্যু

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ভোটের প্রচারের দ্বিতীয় দিনে ফরিদপুর-৩ (সদর) ...

জনগণ স্বাধীনতার চেতনার পক্ষে ভোট দেবে: তোফায়েল

জনগণ স্বাধীনতার চেতনার পক্ষে ভোট দেবে: তোফায়েল

জনগণ স্বাধীনতার চেতনার পক্ষে ভোট দেবে বলে মন্তব্য করেছেন বাণিজ্যমন্ত্রী ...