ঢাকা রবিবার, ১৯ মে ২০২৪

দৈনিক শিক্ষা র‍্যাঙ্কিংয়ে ঢাকার সাতটি কলেজ এ প্লাস

দৈনিক শিক্ষা র‍্যাঙ্কিংয়ে ঢাকার সাতটি কলেজ এ প্লাস

সমকাল প্রতিবেদক

প্রকাশ: ০৪ আগস্ট ২০২৩ | ১৪:৩৫ | আপডেট: ০৪ আগস্ট ২০২৩ | ১৪:৩৫

ঢাকা মহানগর এলাকার ২৭৭টি উচ্চ মাধ্যমিক কলেজের মধ্যে মাত্র সাতটি এ প্লাস ক্যাটাগরির। এগুলো হলো- নটর ডেম কলেজ, ঢাকা রেসিডেন্সিয়াল মডেল কলেজ, আদমজি ক্যান্টনমেন্ট কলেজ, হলিক্রস কলেজ, ঢাকা কলেজ, রাজউক উত্তরা মডেল কলেজ ও সেন্ট যোসেফ উচ্চ মাধ্যমিক বিদ্যালয়।

শুক্রবার বিকেলে রাজধানীর বিশ্বসাহিত্য কেন্দ্র মিলনায়তনে আয়োজিত এক অনুষ্ঠানে দৈনিক শিক্ষাডটকম কলেজ র‌্যাঙ্কিং ২০২৩ প্রকাশ করে। এতে ৮৫ শতাংশেরও বেশি নম্বর পেয়ে এ প্লাস বা আইডিয়াল ক্যাটাগরিতে স্থান পেয়েছে মাত্র সাতটি কলেজ। এছাড়া ৭৫ থেকে ৮৪ শতাংশ নম্বর পেয়ে খুব ভালো বা এ ক্যাটাগরিতে ৩৬টি, ৬৫ থেকে ৭৪ শতাংশ নম্বর পেয়ে বি ক্যাটাগরিতে (ভালো) ১৯টি এবং ৫০ থেকে ৬৪ শতাংশ নম্বর পেয়ে সি ক্যাটাগরিতে সাতটি কলেজ স্থান পেয়েছে। 

৬৯টি শিক্ষাপ্রতিষ্ঠানে পরিচালিত সরেজমিন জরিপে ৫০ শতাংশের নিচে নম্বর পেয়ে ডি ক্যাটাগরিতে স্থান পাওয়ার মতো কোনো কলেজ পাওয়া যায়নি।  

এ ক্যাটাগরিতে স্থান পাওয়া কলেজগুলো হলো- ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজ, মতিঝিল আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজ, মতিঝিল; সরকারি বাঙলা কলেজ, লালমাটিয়া সরকারি মহিলা কলেজ, মোহাম্মদপুর কেন্দ্রীয় কলেজ, নিউ মডেল ডিগ্রি কলেজ, তেজগাঁও কলেজ; মিরপুর কলেজ, উত্তরা হাই স্কুল অ্যান্ড কলেজ, তেজগাঁও আদর্শ  স্কুল অ্যান্ড কলেজ, সাউথ পয়েন্ট স্কুল অ্যান্ড কলেজ, হামদর্দ পাবলিক কলেজ, বঙ্গবন্ধু শেখ মুজিব একাডেমি (স্কুল অ্যান্ড কলেজ), শামসুল হক খান স্কুল অ্যান্ড কলেজ, কবি নজরুল সরকারি কলেজ, সেন্ট গ্রেগরিজ হাই স্কুল অ্যান্ড কলেজ, ঢাকা মহানগর মহিলা কলেজ।

এছাড়াও এ ক্যাটাগরিতে রয়েছে- সেন্ট ফ্রান্সিস জেভিয়ার্স গার্লস স্কুল অ্যান্ড কলেজ, মোহাম্মদপুর মহিলা কলেজ; উদয়ন উচ্চ মাধ্যমিক বিদ্যালয়, ইউনিভার্সিটি ল্যাবরেটারি স্কুল অ্যান্ড কলেজ, সরকারি মোহাম্মদপুর মডেল স্কুল অ্যান্ড কলেজ, ঢাকা শিক্ষা বোর্ড ল্যাবরেটরি স্কুল অ্যান্ড কলেজ, বিসিআইসি কলেজ, হারুন মোল্লা ডিগ্রি কলেজ, মিরপুর বিজ্ঞান কলেজ, মিরপুর বাঙলা স্কুল অ্যান্ড কলেজ, আহছানিয়া মিশন স্কুল অ্যান্ড কলেজ, দুয়ারিপাড়া সরকারি কলেজ, সরকারি রূপনগর মডেল স্কুল অ্যান্ড কলেজ, গুলশান কমার্স কলেজ, ঢাকা সিটি কলেজ; ইঞ্জিনিয়ারিং ইউনিভার্সিটি স্কুল অ্যান্ড কলেজ, হযরত শাহ আলী মহিলা কলেজ,  লালবাগ সরকারি মডেল স্কুল অ্যান্ড কলেজে এবং সিদ্ধেশ্বরী কলেজ।

বি ক্যাটাগরির কলেজগুলো হলো- উত্তরা ইউনাইটেড কলেজ, তেজগাঁও মহিলা কলেজ, ঢাকা উইমেন্স কলেজ, মাইল স্টোন কলেজ, আইডিয়াল কলেজ (ধানমন্ডি), সেন্ট্রাল উইমেন্স কলেজ, আজিমপুর সরকারি গার্লস স্কুল অ্যান্ড কলেজ, মতিঝিল মডেল স্কুল অ্যান্ড কলেজ, কিশলয় বালিকা বিদ্যালয় ও কলেজ, বশির উদ্দিন আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজ, পল্লবী ডিগ্রি কলেজ, সরকারি বঙ্গবন্ধু কলেজ, সবুজবাগ সরকারি কলেজ, হাবিবুল্লাহ বাহার কলেজ, আবুজর গিফারি কলেজ, আলহাজ্ব মকবুল হোসেন কলেজ, রামপুরা একরামুন্নেছা ডিগ্রি কলেজ ও ঢাকা ইম্পেরিয়াল কলেজ।

সি ক্যাটাগরিতে আছে- পোগোজ ল্যাবরেটরি স্কুল অ্যান্ড কলেজ, সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজ, খিলগাঁও মডেল স্কুল অ্যান্ড কলেজ, নতুন পল্টন লাইন স্কুল অ্যান্ড কলেজ, এইচ আর মেমোরিয়াল ডিগ্রি কলেজ, হাজি সেলিম ডিগ্রি কলেজ এবং ড. মালিকা কলেজ।   


কলেজগুলোর কর্তৃপক্ষ, শিক্ষার্থী ও অভিভাবকদের পৃথক প্রশ্নপত্রের ভিত্তিতে সরেজমিন পরিদর্শন ও জরিপের মাধ্যমে এই র‌্যাঙ্কিং চূড়ান্ত করা হয়। দৈনিক শিক্ষাডটকম ও দৈনিক আমাদের বার্তা এ  জরিপ কাজ পরিচালনা করে। জরিপ কাজে অংশ নেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের (আইইআর) এক দল উদ্যমী ও মেধাবী শিক্ষার্থী। 

জরিপে কলেজগুলোর উচ্চশিক্ষা প্রতিষ্ঠানে ভর্তির হার, পাসের হার ও ফলাফল, ভৌত অবকাঠামো, শিক্ষক-শিক্ষার্থীর অনুপাত, পাঠ্যক্রম বহির্ভূত অ্যাকটিভিটিজ, খেলার মাঠ, পাঠাগার, ক্লাব অ্যাকটিভিটিজ ইত্যাদি ২১টি মানদণ্ডের ভিত্তিতে তথ্য সংগ্রহ করা হয়। পাশাপাশি শিক্ষার্থী ও অভিভাবকের মূল্যায়ন নেওয়া হয়। 

দৈনিক শিক্ষাডটকম সম্পাদক ও দৈনিক আমাদের বার্তার প্রধান সম্পাদক সিদ্দিকুর রহমান খানের সভাপতিত্বে অনুষ্ঠানে জরিপের ফল উপস্থাপন করেন দৈনিক শিক্ষাডটকম ও দৈনিক আমাদের বার্তার লিড রিসার্চ মাছুম বিল্লাহ।

এ সময় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন- বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরের কিউরেটর ও সাবেক শিক্ষাসচিব মো. নজরুল ইসলাম খান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল, জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক আবদুস সালাম হাওলাদার, বাংলাদেশ অধ্যক্ষ পরিষদ সভাপতি অধ্যাপক মোহাম্মদ মাজহারুল হান্নান, দৈনিক সমকাল সম্পাদক আলমগীর হোসেন, বিশিষ্ট সাংবাদিক মনজুরুল আহসান বুলবুল, সিনিয়র সাংবাদিক খায়রুল আনোয়ার মুকুল, বার্তা সংস্থা এপির বাংলাদেশ ব্যুরো প্রধান জুলহাস আলম প্রমুখ। 

অনুষ্ঠানে আয়োজকদের পক্ষে জানানো হয়, পর্যায়ক্রমে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানের র‌্যাঙ্কিং প্রকাশ করবে দৈনিক শিক্ষাডটকম ও দৈনিক আমাদের বার্তা। স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয় স্তরে পৃথক র‌্যাঙ্কিং করা হবে। এসব জরিপের ফল দেশের শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর নিজস্ব মূল্যায়ন ও উন্নয়ন পরিকল্পনায় সহায়ক হবে।  


আরও পড়ুন

×