সিনিয়র সচিব হলেন ৫ কর্মকর্তা

প্রকাশ: ৩০ জানুয়ারি ২০১৯     আপডেট: ৩০ জানুয়ারি ২০১৯      

সমকাল প্রতিবেদক

পাঁচ সচিবকে সিনিয়র সচিব পদে নিয়োগ দিয়েছে সরকার। 

বুধবার জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে এ সংক্রান্ত আদেশ জারি করা হয়। তবে তাদেরকে আগের কর্মস্থলেই সিনিয়র সচিব হিসেবে পদায়ন করা হয়েছে। এছাড়া একজন অতিরিক্ত সচিবকে ভারপ্রাপ্ত সচিব পদে পদোন্নতি এবং তিন সচিবের দফতর রদবদল করে প্রজ্ঞাপন জারি করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়।

সিনিয়র সচিব পদে নিয়োগপ্রাপ্তরা হলেন — মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. সোহরাব হোসাইন, সুরক্ষা সেবা বিভাগের সচিব ফরিদ উদ্দিন আহমেদ চৌধুরী, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব মো. শাহ কামাল, যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের সচিব মোহাম্মদ আব্দুল্লাহ এবং সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সচিব বেগম জুয়েনা আজিজ।

এছাড়া রেলপথ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব আবুল কালাম আজাদকে পরিকল্পনা কমিশনের ভারপ্রাপ্ত সদস্য (ভারপ্রাপ্ত সচিব পদমর্যাদায়) হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে। আর মন্ত্রিপরিষদ (সমন্বয় ও সংস্কার) বিভাগের সচিব এন এম জিয়াউল আলম কে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সচিব, দুর্নীতি দমন কমিশনের সচিব ড. মো. শামসুল আরেফিনকে মন্ত্রিপরিষদ (সমন্বয় ও সংস্কার) বিভাগের সচিব, পরিকল্পনা কমিশনের সদস্য (সচিব) মুহাম্মদ দিলোওয়ার বখ্‌তকে দুর্নীতি দমন কমিশনের সচিব পদে বদলি করা হয়েছে।

সরকারে এখন সিনিয়র সচিবের সংখ্যা হলো ১২ জন। সিনিয়র সচিবদের পদমর্যাদা মন্ত্রিপরিষদ সচিব ও সচিবদের মাঝামাঝি। ২০১২ সালের ৯ জানুয়ারি আওয়ামী লীগ সরকার প্রশাসনে প্রথমবারের মতো সিনিয়র সচিব নামে পদ চালু করে।