জনগণকে ধোঁকা দিতেই বাংলাদেশ ব্যাংকের বিরুদ্ধে 'মানহানির' মামলা: আইনমন্ত্রী

প্রকাশ: ১৪ মার্চ ২০১৯     আপডেট: ১৪ মার্চ ২০১৯      

সমকাল প্রতিবেদক

ফাইল ছবি

রিজার্ভ চুরির ঘটনায় ফিলিপিন্সের রিজল কমার্শিয়াল ব্যাংকিং করপোরেশন-আরসিবিসি দেশটির জনগণকে ধোঁকা দিতেই বাংলাদেশ ব্যাংকের বিরুদ্ধে 'মানহানির' মামলা করেছে বলে মন্তব্য করেছেন আইনমন্ত্রী আনিসুল হক। 

ঢাকায় নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত হিরো ইয়াসু ইজুমির সঙ্গে বৃহস্পতিবার সচিবালয়ে বৈঠকের পর সাংবাদিকদের কাছে তিনি এ কথা বলেন।

আইনমন্ত্রী বলেন, আরসিবিসির কর্মকর্তাদের আচরণটা আমার কাছে আইনী আচরণ বলে মনে হয়নি। আমার মনে হয় তারা নিজেদের দেশের মানুষকে ধোঁকা দেওয়ার জন্য মামলাটা করেছে। 

তিনি বলেন, ফিলিপিন্স সরকার ফিলিপাইনের সিনেট পর্যন্ত হ্যাকিংয়ের কারণে বা আচরণে বা কন্ডাক্টের জন্য আরসিবিসিকে দায়ী করেছে। সেখানে বাংলাদেশ আইনী পন্থায় তাদের বিরুদ্ধে মামলা করলে সেটা মানহানিকর কিছু নয়।

আগামী বছর ইন্টারন্যাশনাল কোর্ট অব জাস্টিসের আদালতে জাপানের একজন বিচারপতি নির্বাচনে প্রার্থী হয়েছেন। জাপানের প্রতি বাংলাদেশের সমর্থন দাবি করেন রাষ্ট্রদূত। এ প্রসঙ্গে আইনমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রীর সঙ্গে এনিয়ে আলাপ-আলোচনা করে জাপানের প্রতি আমাদের সমর্থন চূড়ান্ত করা হবে।

এ ছাড়া উপজেলা পর্যায়ে আদালত গঠনের কোনো চিন্তা আছে কীনা এমন প্রশ্নের জবাবে আনিসুল হক বলেন, বর্তমান সরকারের উপজেলাতে আদালত গঠন করার কোনো চিন্তা নেই। আগে উপজেলায় আদালত ছিল। আমরা যেটা করছি, সেটা বিদ্যমান, একজন ম্যাজিস্ট্রেটকে একটা উপজেলার জন্য নির্ধারিত করা হয়েছে। যাতে সেই উপজেলার মামলাগুলো ওই ম্যাজিস্ট্রেটের কাছে যায় এবং দ্রুত কার্যক্রম শুরু হয়। আমি মনে করি এটা দিয়েই আমরা যথেষ্ঠ সাফল্য অর্জন করেছি। এখন উপজেলা পর্যায়ে আদালত বসানোর প্রয়োজন আছে বলে মনে হয় না।